× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জিয়াউর রহমান মুক্তিযুদ্ধে গুপ্তচর হিসেবে কাজ করেছেন: তথ্যমন্ত্রী

১৭ এপ্রিল ২০২২, ১৬:৩৭ পিএম

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

জিয়াউর রহমান মুক্তিযোদ্ধার ছদ্মাবরণে পাকিস্তানিদের গুপ্তচর হিসেবে কাজ করেছেন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (১৭ এপ্রিল) দুপুরে একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রথম সরকার যেটাকে আমরা মুজিবনগর সরকার বলি, এই সরকারের অধীনেই পুরো মুক্তিযুদ্ধ পরিচালিত হয়েছিল।

তিনি বলেন, মুজিবনগর সরকারের যারা শপথ গ্রহণ করেছিলেন; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমান পাকিস্তানের কারাগারে ছিলেন বিধায় তিনি শপথ নিতে পারেননি। কিন্তু তার নেতৃত্বেই সরকার গঠিত হয়েছিল। এই সরকারের অধীনেই এই সরকারের অধীনেই পুরো মুক্তিযুদ্ধ পরিচালিত হয়েছিল। এই সরকারের অধীনে মুক্তিযুদ্ধে সেক্টর কমান্ডারদের নিয়োগ দেওয়া হয়েছিল। জিয়াউর রহমান এই মুজিবনগর সরকারের অধীনেই একজন চাকুরে ছিলেন এবং ৪০০ টাকা বেতন পেতেন। অন্যান্য সেক্টর কমান্ডারাও ৪০০ টাকা বেতন পেতেন। এই সরকারের অধীনে আরও নানা দপ্তরে ধীরে ধীরে নিয়োগ দেওয়া হয়। তারাও কিন্তু বেতন পেতেন। জিয়াউর রহমানসহ অন্যরা কেউ বিনা বেতনে যুদ্ধ করেনি।

জিয়াউর রহমান যুদ্ধ করেছেন কি না সে নিয়ে তো নানা প্রশ্ন আছে। পাকিস্তানিদের গুপ্তচর হিসেবে কাজ করেছেন সেটিই দলিল-দস্তাবেজ বলে। প্রকৃতপক্ষে জিয়াউর রহমান মুক্তিযোদ্ধার ছদ্মাবরণে পাকিস্তানিদের গুপ্তচর হিসেবে কাজ করেছেন। তিনিও ৪০০ টাকা বেতন গ্রহণ করতেন এবং মুক্তিযুদ্ধের পুরো ৯ মাস অর্থাৎ নিয়োগ পাওয়ার পর থেকে তিনি বেতন গ্রহণ করেছেন, বলেন তথ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, আজকে জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত দল বিএনপি মুজিবনগর দিবস পালন করে না। অথচ জিয়াউর রহমান এই সরকারের চাকুরে ছিলেন। মুজিবনগর দিবস পালন করে না এটি প্রকারন্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে অস্বীকার করা, আমাদের স্বাধীনতার সংগ্রামকে অস্বীকার করার সামিল।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.