× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নওগাঁ জেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

২৮ ডিসেম্বর ২০২১, ০৩:২৫ এএম

জেলায় চলতি রবি (২০২১-২০২২) মওসুমে মোট ৬ হাজার ৯৬০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নিয়ে ভুট্টা চাষ শুরু হয়েছে। ইতিমধ্যে প্রায় অর্ধেক জমিতে ভুট্টার বীজ বপন সম্পন্ন হয়েছে বলে কৃষি বিভাগ জানিয়েছে। জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যে ধার্যকৃত জমিতে ভুট্টা বপন সম্পন্ন হবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. শামসুল ওয়াদুদ জানিয়েছেন- ক্রমাগত ভুট্টার আবাদ সম্প্রসারিত হলেও বাংলাদেশে এখনও ভুট্টার ঘাটতি রয়েছে। ভুট্টা মাছের খাদ্য, পশু খাদ্য, মানুষের খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। ভুট্টাতে প্রচুর ভিটামিন এ রয়েছে। এ ছাড়া ক্যালসিয়ামও রয়েছে ভুট্টাতে। এর পুষ্টিমানও চাল কিংবা গমের চেয়ে বেশী। এসব কারনে কৃষকরা বাজারে ভুট্ট্রা ভালো দাম পাওয়ার কারনে কৃষকদের মধ্যে ভুট্টা চাষের আগ্রহ অধিক পরিলক্ষিত হচ্ছে।
কৃষি বিভাগের সূত্রমতে, জেলার উপজেলা ভিত্তিক ভুট্টা চাষের ধার্যক্রত লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ২৬০ হেক্টর, রাণীনগর উপজেলায় ৪৩০ হেক্টর, আত্রাই উপজেলায় ৪ হাজার ৯৬০ হেক্টর, বদলগাছি উপজেলায় ৮৫ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ১৯০ হেক্টর, পতœীতল্ াউপজেলায় ৩৫ হেক্টর, ধামইরহাট উপজেলায় ৩৯৫ হেক্টর, সাপাহার উপজেলায় ১০ হেক্টর, পোরশা উপজেলায় ১৫ হেক্টর, মান্দা উপজেলায় ৫২৫ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ৫৫ হেক্টর। উল্লেখিত পরিমাণ জমিত থেকে এ বছর ৭৩ হাজার ৮০ টন ভুট্টা উৎপাদিত হবে বলে কৃষি বিভাগ প্রত্যাশা ব্যক্ত করেছে।
এদিকে ভুট্টাচাষে কৃষকদের আগ্রহী করে তুলতে জেলার ১০ হাজার প্রান্তিক কৃষককে প্রত্যেককে ১ বিঘা জমির বিপরীতে সরকারি প্রণোদনা হিসেবে বিনামূল্যে সার ও বীজ প্রদান করা হয়েছে। প্রণোদনা কর্মসূচির আওতায় প্রত্যেক কৃষককে ২ কেজি করে বীজ, ২০ কেজি করে ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার বিতরণ কার্যক্রম চলছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.