× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নতুন পদ্ধতিতে হজ ও ওমরাহ যাত্রীদের নিবন্ধন

২৯ ডিসেম্বর ২০২১, ২৩:৪৪ পিএম

নতুন বছরের প্রথম দিন থেকে হজ ও ওমরাহ যাত্রীদের অ্যাপের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন ও অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বাংলাদেশের সব হজ ও ওমরাহ এজেন্সিকে জরুরি নোটিশ দিয়েছে সৌদি সরকার। বছরের প্রথম দিন থেকে হজ ও ওমরাহ যাত্রীদের জন্য নতুন এই পদ্ধতিতে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক করেছে তারা। বরং এই পদ্ধতিতে রেজিস্ট্রেশন ও অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করা না হলে কেউ হজ ও ওমরাহর জন্য ভিসা পাবেন না। বুধবার বাংলাদেশের সৌদি দূতাবাস এক জরুরি নোটিশে এসব কথা জানায়।

এতে বলা হয়, ঢাকার সৌদি আরব দূতাবাসের কনস্যুলার সেকশন বাংলাদেশের সব হজ ও ওমরাহ অফিসের জ্ঞাতার্থে জানাচ্ছে যে, হজ ও ওমরাহ পালনকারীদের জন্য নতুন রেজিস্ট্রেশন পদ্ধতি (বায়োমেট্রিক সিস্টেম) চালু করার কারণে হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশি হাজিদের বায়োমেট্রিক সিস্টেমে ডিজিটাল পদ্ধতিতে মোবাইলে গুগল প্লে অথবা আইওএস থেকে (সৌদি ভিসা বায়ো) নামে অ্যাপ ডাউনলোড করতে হবে। যা আগাম ২৮/৫/১৪৪৩ হিজরি মোতাবেক ১ জানুয়ারি ২০২২ থেকে কার্যকর হবে।

নতুন রেজিস্ট্রেশন পদ্ধতিতে হজ ও ওমরাহ যাত্রী (আঙ্গুলের ছাপ এবং একটি ছবি) নিবন্ধন করানোর জন্য এরআগে হজ ও ওমরাহ এজেন্সিগুলোকে লিংকসহ জানানো হয়েছে।

নোটিশে আরো বলা হয়, বছরের প্রথম দিন থেকে হজ ও ওমরাহ যাত্রীরা ঐ অ্যাপের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন ও প্রক্রিয়া সম্পন্ন ব্যতীত কেউ হজ ও ওমরাহর জন্য কোনো ভিসা পাবেন না।

হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশিদের ঐ তারিখের পর নির্ধারিত লিংকের মাধ্যমে উক্ত অ্যাপটি ডাউনলোড করার জন্য অনুরোধ জানিয়েছে সৌদি সরকার।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.