× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লক্ষ্মীপুরে ১৪ ইউনিয়নে নেই ভূমি কার্যালয়, ভোগান্তি চরমে

লক্ষ্মীপুর প্রতিনিধি

১২ জানুয়ারি ২০২২, ০৩:৪১ এএম

লক্ষ্মীপুরে ৫৮টি ইউনিয়নের মধ্যে ১৪টিতে নেই ভূমি কার্যালয়। ১৫টিতে নেই নিজস্ব ভবন। জরাজীর্ণ ভবনে জোড়াতালি দিয়ে কোনো রকমে চলে ভূমি অফিসের কার্যক্রম। কোন কোন ভূমি অফিসে বৃষ্টির সময় পানি পড়ে নষ্ট হচ্ছ অফিসের আসবাবপত্রসহ গুরুত্বপূর্ণ ফাইল। আবার কোথাও নেই ভূমি অফিসও। এতে করে গুরুত্বপূর্ণ কাগজপত্রাদি হারানোর ভয় আছে স্থানীয়রা। এছাড়া সেবা নিতে দূর-দূরান্ত থেকে আসা সাধারণ মানুষ পড়েন চরম দুর্ভোগে। এমন কার্যক্রম নিয়ে নাখোশ স্থানীয় জনপ্রতিনিধিরাও।

জানা যায়, দেশের দক্ষিনাঞ্চলের জেলা লক্ষ্মীপুর। ৫ টি উপজেলা, ৫৮টি ইউনিয়ন, ৪৭৪টি মৌজা ও ৫৪৭টি গ্রাম নিয়ে সর্বমোট ১,৫৩৪.৭ বর্গ কি: মি: আয়তনের জেলাটি বিভক্ত। গ্রামীন জনপদ, কৃষি আর ঘনবসতি অঞ্চল হিসেবে যার পরিচিত বেশি। সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে জমি হস্তান্তরের পালা। গড়ে উঠছে নতুন নতুন স্থাপনা। এতে হাত বদল হচ্ছে জমি আর বাড়ছে জটিলতা। ছোটবড় এসব জটিলতার সমস্যার সমাধানে মানুষদের ছুটতে হচ্ছে একস্থান থেকে অন্য স্থানে। হাতের কাছে ভুমি অফিস না থাকায় ভোগান্তিতে পৌহাতে হচ্ছে তাদের। বিভিন্ন ইউনিয়ন থেকে আসা সুযোগ-সুবিধা নিতে দূর থেকে আসা সাধারণ মানুষ পড়ছেন চরম ভোগান্তিতে।

জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা যায় ,লক্ষ্মীপুর সদর, রায়পুর, রামগতি, কমলনগর ও রামগঞ্জ উপজেলায় প্রায় ১৮ লাখ মানুষের বসবাস। এসব উপজেলায় রয়েছে ৫৮টি ইউনিয়ন পরিষদ। তার মধ্যে ১৪টি ইউনিয়ন ভুমি অফিসের কার্যালয় নেই । ১৫টিতে ইউনিয়ন নেই নিজস্ব ভবন।

সদর উপজেলার চরর“হিতা ও কমলনগর উপজেলার চরকাদিরা ভূমি অফিসে সেবা নিতে আসা কয়েকজন জানান, তোরাবগঞ্জ ইউনিয়নে ভূমি অফিস না থাকায় অনেকে দুরে গিয়ে চর কাদিরা গিয়ে জমির খাজনা দিতে হয়। ছোট্ট একটু কাজ সারতে তাদের খরচ করতে হয় অতিরিক্ত সময় ও অর্থ। তাদের দাবী, প্রতিটি ইউনিয়নে ভূমি অফিস স্থাপিত হলে মানুষের দূর্ভোগ যেমন কমবে তেমনি রাজস্ব আদায়ের পরিমাণ অনেক বাড়বে।

এই দুই ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তা জসিম উদ্দিন হাওলাদার ও আবদুস সহিদ জানান, বৃষ্টির সময় অনেক ভূমি কার্যালয়ে পানি পড়ে অফিসের আসবাবপত্রসহ গুর“ত্বপূর্ণ ফাইল নষ্ট হয়ে যায়। কোন রকম জোড়াতালি দিয়ে কার্যক্রম পরিচালনা করছেন। স্বল্প পরিমাণ জায়গা হওয়ায় মানুষকে সেবা দিতেও হিমসিম খাচ্ছেন তাঁরা।

এদিকে জেলা প্রশাসক মো: আনোয়ার হোছাইন আকন্দ বলেন, ১৪টি ইউনিয়নে ভূমি অফিসের নিজস্ব ভবন নির্মানে প্রস্তাবনা পাঠানো হয়েছে। সাধারণ মানুষের ভোগান্তি কমাতে প্রতিটি ইউনিয়নে ভুমি অফিস নির্মান করতে কার্যক্রম চলমান রয়েছে আনুমোদন পেলে ভবন নির্মাণের কাজ শুর“ করা হবে বলে জানান তিনি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.