× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শাহজাদপুরে চাষ হচ্ছে জাপানি মিষ্টি আলু

সিরাজগঞ্জ প্রতিনিধি

০৩ মে ২০২৩, ০৭:০৯ এএম

নদীর তীরবর্তী জমি ও চরাঞ্চলের বেলে দো-আঁশ মাটি মিষ্টি আলু চাষের জন্য যথেষ্ট উপযোগী হওয়ায় সিরাজগঞ্জের শাহজাদপুরে চাষ হচ্ছে জাপানের মিষ্টি আলু।

যেখানে পানির অভাবে অন্যান্য ফসল ভালো হয় না, সেখানে মিষ্টি আলুর ভালো ফলন পাওয়া যায়। "ওকিনাওয়া"একটি উন্নত মানের জাপানি মিষ্টি আলুর জাত। এ জাতের আলু দেখতে লাল বর্ণের হওয়ায় বাজারে এর ব্যাপক চাহিদা থাকায় বাজার  দামও চাহিদা বেশি বেশি।   

প্রতি বিঘা জমিতে  প্রায় ২৭-৩০ হাজার টাকা ব্যয়ে  উৎপাদিত মিষ্টি আলু বিক্রি হয় প্রায় ১ লাখ টাকা। সব মিলিয়ে লাভবান হচ্ছেন চাষিরা। তাই অল্প পরিশ্রম ও কম খরচে বেশী লাভবান হওয়ায় এ অঞ্চলে মিষ্টি আলু চাষে কৃষকের আগ্রহ দিন দিন বাড়ছে।      

উপজেলার জালালপুর ইউনিয়নের পাকুরতলা গ্রামে কৃষক ইউসুফ শেখ জানান-'উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের উৎসাহে “কন্দাল ফসল উৎপাদন বৃদ্ধি” প্রকল্পের আওতায় তার ২০ শতক জমিতে ওকিনাওয়া জাতের মিষ্টি আলু প্রদর্শনী দেয়। প্রতি শতক জমিতে ৩ মণ মিষ্টি আলু পেয়েছি। প্রকারভেদে প্রতি মণ মিষ্টি আলু স্থানীয় বাজারে বিক্রি হয় ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা পর্যন্ত।  
 
কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. এহসানুল হক বলেন- মিষ্টি আলু অপেক্ষা কৃত অনুর্বর, কম পানি ধারণ ক্ষমতা সম্পন্ন মাটিতে চাষ করা যায় এবং ফলন যে কোন ফসলের চেয়ে বেশি। যার ফলে কৃষক লাভবান হচ্ছে, এ আবাদকে সম্প্রসারিত করতে আমরা প্রতিনিয়ত কৃষকদেরকে পরামর্শ দিয়ে যাচ্ছি।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আব্দুস ছালাম বলেন- এ বছর উপজেলায় মোট ১৫ হেক্টর জমিতে মিষ্টি আলুর চাষ হয়েছে। মিষ্টি আলু এমন একটা ফসল যেখানে রোগবালাই এর প্রকোপ খুবই কম এবং স্বল্প সময়ে অধিক ফলন হয়। এ ফসলের উৎপাদনকে বাড়াতে আমরা কৃষকদের হাতে উন্নত জাতের মিষ্টি আলুর জাত তুলে দিচ্ছি। আশা করি এই কৃষকদেরকে দেখে অন্যান্য কৃষক অনুপ্রাণিত হবে ও মিষ্টি আলুর আবাদ সম্প্রসারিত হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.