× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আখেরী মোনাজাতে বিশ্বের মানুষের সুখ-সমৃদ্ধি কামনা

সিরাজগঞ্জ প্রতিনিধি

০৩ মার্চ ২০২২, ০৯:৪৭ এএম

আখেরী মোনাজাতে বিশ্বের সব মানুষের সুখ সমৃদ্ধি কামনা করে দেশের বিভিন্ন প্রান্ত হতে আসা লাখো মুসুল্লীর আমিন-আমিন ধ্বন্নির মধ্যে দিয়ে উপমহাদেশের প্রখ্যাত ওলিয়ে কামেল সিরাজগঞ্জের হযরত শাহ সুফী খাজা বাবা ইউনুছ আলী এনায়েতপুরী (রঃ) এর ৩-দিন ব্যাপী ১০৭ তম বাৎসরিক ওরশ সমাপ্ত হয়েছে।

সকাল সাড়ে ১০ টায় দরবার শরীফের গদিনশীন হুজুরপাক হযরত খাজা কামাল উদ্দিন নুহু মিয়ার বড় সন্তান পীরজাদা আলহাজ্ব খাজা ডাঃ সলিমুল্লাহ এর পরিচালনায় আখেরী মোনাজাত অনুষ্ঠিত হয়। এসময় খাজা এনায়েতপুরী (রঃ) এর আওলাদ গন, সাবেক মন্ত্রী সৈয়দ আবুল হোসেন সহ গুরুত্বপুর্ন ব্যক্তিরা অংশ নেন।বিশ্ব শান্তি মঞ্জিল এনায়েতপুর পাক দরবার শরীফে ৩ দিন আগে থেকে শুরু হওয়া এই ওরশ হামদ্-নাথ, জিকির-আজগার, ধর্মীয় আলোচনা সভায় মুখোরিত ছিল পুরো এলাকা।

এবার করোনার দ্বিতীয় ঢেউ ওমিক্রমের বিস্তারের কারনে স্বাস্থ্য বিধি মানতে ১০টি বিধি আরোপ করেছিল দরবার শরীফ কর্তৃপক্ষ। তারপরও দেশের প্রতিটি এলাকা সহ কানাডা, লন্ডন থেকেও ভক্তগন অংশ নেন এতে।বৃহস্পতিবার খাজা ইউনুস আলী এনায়েতপুরী (রঃ) এর মাজার জিয়ারত সহ নানা আনুষ্ঠানিকতার পর শুরু হয় এই আখেরী মোনাজাত। মোনাজাত পরিচালনা কালে পীরজাদা আলহাজ্ব খাজা ডাঃ সলিমুল্লাহ বাংলাদেশ তথা বিশ্ব মুসলিম উম্মার মঙ্গল বিশ্ব মহামারী করোনা হতে মুক্তি কামনা করা হয়। মোনাজাতে তিনি বলেন, পাপাচার পরিহার করে প্রত্যেককে শান্তির ধর্ম ইসলামের আদর্শ লালন করতে হবে।

সব রকম হিংসা বিধ্বেস পরিহার করে ধর্মের বিধিবিধান মেনে চলতে হবে। মনে রাখতে হবে ভাল কাজই হচ্ছে মহান আল্লাহপাকের সন্তুষ্টির পথ। সেই ধারা আমাদের অনুসরণ করে মানবিকতার মঙ্গলে নিবেদিত হতে হবে। তবেই মুক্তি, তবেই কল্যান।পরে দেশের প্রতিটি জেলা-উপজেলা হতে আগত লাখ-লাখ ভক্ত জাকেরানদের বিদায় দেয়া হলে তারা বহর নিয়ে নিজ-নিজ গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেন। আর এভাবেই শেষ হয় ২০২২ সালের ওরশ।এ ব্যাপারে মাজার শরীফ কর্তৃপক্ষের আলহাজ্ব মাওঃ আব্দুল আওয়াল, মুরাদ আহমেদ খান, মাহফুজুর রহমান (বাবলু), আনছার কমান্ডার আনিছুর রহমান জানান, ধর্মীয় ভাবগাম্ভির্যে শান্তিপুর্ন ভাবে ওরশ সম্পন্ন হওয়ায় আমরা সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করছি। এবার অতি শীত ও বৃষ্টিতে দুর্ভোগ না থাকায় রেকর্ড সংখ্যক জাকের অংশ নিয়েছে মহা পবিত্র ওরশ শরীফে। তাদের থাকা-খাওয়া সহ সবরকম ব্যবস্থা গ্রহন করেছিল দরবার শরীফ কর্তৃপক্ষ।

 আনুগত্য ও আদবের তীর্থস্থান দরবারের ওরশ শরীফের এবারের আয়োজন ছিল একেবারে সুশৃঙ্খল। অনুষ্ঠান নির্বিঘœ করতে জেলা প্রশাসন নিয়েছিল বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।উল্লেখ্য, প্রথমবার ১৯১৬ সালে তৎকালীন দরবার শরীফের গদ্দিনশীন হুজুর পাক হযরত খাজা বাবা ইউনুছ আলী (রঃ) তার কয়েকজন ভক্তদের সাথে স্বল্প পরিসরে কয়েকশ অনুসারী নিয়ে শুরু করা হয় বাৎসরিক ওরশ। এরপর থেকেই এই ওরশ শরীফ অনুষ্ঠিত হচ্ছে।

বর্তমানে খাজা ইউনুছ আলী (রঃ) এর সংস্পর্শে এসে এবং অনুগত হয়ে দেশ তথা ভারতের বিভিন্ন প্রান্তে ইসলামের দাওয়াত ও শান্তি স্থাপনের লক্ষে কাজ করে যাচ্ছেন ভারতের মেহেদীবাগী, ফরিদপুরের প্রখ্যাত আটরশি, চন্দ্র পাড়ার পীর, টাঙ্গাইলের প্যারাডাইস পাড়া, ঢাকার শ্যামলী বাগী, ময়মনসিংহের সম্ভুগঞ্জের পীর সহ ১২শ পীর-আউলিয়া। খাজা বাবা ইউনুছ আলী (রঃ) বাংলা ১৩৫৮ সনের ১৮ ফাল্গুন পরলোক গমন করেন। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.