× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সরকারের পদত্যাগ ছাড়া বিকল্প পথ নেই: মাহমুদুর রহমান মান্না

২৪ জানুয়ারি ২০২২, ১১:০৬ এএম

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, মানুষের মানবিক, নাগরিক অধিকার এবং সার্বভৌমত্ব রক্ষা করতে হলে এই সরকারের পদত্যাগ করা ছাড়া আর বিকল্প কোনো পথ খোলা নেই। সোমবার 'উনসত্তরের গণঅভ্যুত্থানের শিক্ষা এবং বাংলাদেশে ভোটাধিকার ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরের লড়াই' শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এর আগে উনসত্তরের গণঅভ্যুত্থানের ৫৩তম বার্ষিকী উপলক্ষে গণসংহতি আন্দোলনের উদ্যোগে সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে উনসত্তরের সব শহীদের প্রতি এবং নবকুমার ইনস্টিটিউটে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্ব্বয়কারী জোনায়েদ সাকি, রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দীন পাপ্পু, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা প্রমুখ।

আলোচনা সভায় মাহমুদুর রহমান মান্না বলেন, আমরা এখন ভোটাধিকার রক্ষার লড়াই করছি, কিন্তু এর পেছনে আছে একটি গণতান্ত্রিক সমাজ নির্মাণের প্রকল্প। এটা যেমন আন্দোলনের নেতাদের বুঝতে হবে, তেমনি এ স্বপ্ন মানুষের মধ্যে নিয়ে যেতে হবে। এটা খুব কঠিন কাজ। ছয় দফার ভেতরে মানুষ সোনার বাংলা নির্মাণের স্বপ্ন দেখেছিল। এখন আমরা সেরকম স্বপ্ন মানুষের মধ্যে তৈরি করতে পারছি না। আমরা সরকারের সমালোচনা করছি, ঠিক আছে; কিন্তু একে বদলে আমরা কী করতে চাই- জনগণের আন্দোলনে সেটা স্পষ্ট করাই এখন সবচেয়ে বড় কর্তব্য। উনসত্তর থেকে সেই শিক্ষাই আমাদের নিতে হবে।

জোনায়েদ সাকি বলেন, যে দলের নেতৃত্বে দেশে স্বাধীনতা অর্জিত হয়েছে আজ সেই দল দেশি-বিদেশি শক্তির সহায়তায় কর্তৃত্ববাদী শাসন কায়েম করেছে। মানুষের মর্যাদা ও সব ধরনের অধিকার কেড়ে নিয়েছে। নিজেদের ক্ষমতা ধরে রাখতে গিয়ে তারা দেশকে আন্তর্জাতিকভাবে হেয় প্রতিপন্ন করছে। গণআন্দোলন, গণঅভ্যুত্থানের মাধ্যমেই এই সরকারকে পদত্যাগে বাধ্য করতে হবে।

এতে আরও বক্তব্য দেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম প্রমুখ।





Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.