× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মঞ্জুকে অব্যাহতির প্রতিবাদ: খুলনার ১৬ নেতার পদত্যাগ

২৬ ডিসেম্বর ২০২১, ০৩:০২ এএম

নজরুল ইসলাম মঞ্জুকে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়ার প্রতিবাদে খুলনার ১৬ নেতা পদত্যাগ করেছেন। এর মধ্যে খালিশপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক এস এম আরিফুর রহমান মিঠুও রয়েছেন। শনিবার রাতে এসব নেতা পদত্যাগ করেন। খালিশপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক আরিফুর রহমান মিঠু ঢাকা টাইমসকে বলেন, নজরুল ইসলাম মঞ্জুকে অন্যায়ভাবে অব্যাহতির প্রতিবাদ জানাতে আমি পদত্যাগ করেছি। রাজনীতি করার আর ইচ্ছা নেই।

পদত্যাগ করা অন্য নেতারা হলেন ২২নং ওয়ার্ড বিএনপির সভাপতি এম কে এ তরিকুল্লাহ খান ও সাধারণ সম্পাদক মো. জাহিদ কামাল টিটো, সদস্য মো. সামসুল আলম খান, মো. তরিকুল আলম, ওয়াহাব আলী, মো. নজরুল ইসলাম নান্না, মো. রফিক, মো. খান গাজী, জাহাঙ্গীর মল্লিক, মো. বেলাল তালুকদার, এস এম শাহাবুদ্দিন, মো. আবুল বাশার, কবির আহমদ ও স্বেচ্ছাসেবক ফোরামের যুগ্ম আহ্বায়ক মো. সারুজ্জামান মুকুল।

এর আগে শনিবার দুপুরে খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জুকে দল থেকে অব্যাহতি দেয় বিএনপি। দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে দল থেকে অব্যাহতি দেওয়া হয় বলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়।

মহানগরীর ২২নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক মো. জাহিদ কামাল টিটো বলেন, মূল কমিটির সভাপতি/সম্পাদক বরাবর পদত্যাগপত্র দিলে তারা তা গ্রহণ না করে আমাদের বহিষ্কার করাসহ যেকোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারেন। এজন্য আমরা সে সুযোগ না দিয়ে পত্রিকায় ঘোষণার মাধ্যমে তৃণমূলের কর্মী ও কেন্দ্রীয় নেতাদের অবস্থান পরিষ্কার করতেই এই পদত্যাগ বিবৃতি দিয়েছি। নজরুল ইসলাম মঞ্জুকে অব্যাহতি দেওয়ার মাধ্যমে তার বিপক্ষে অসম্মান ও অমর্যাদাকর পদত্যাগ গ্রহণের সিদ্ধান্তের প্রতিবাদে আমরা এই পদত্যাগ করেছি।

এবিষয়ে খুলনা মহানগর বিএনপির সদ্য ঘোষিত আহ্বায়ক কমিটির আহ্বায়ক শফিকুল আলম মনা বলেন, রাজনীতি ব্যক্তিগত ব্যাপার। কেউ যদি রাজনীতি না করতে না চায় সেটা তার অনুভূতির ব্যাপার। এখানে জোর করার কিছু নেই। এ কারণে কেউ পদত্যাগপত্র দিলে আমরা গ্রহণ করব না এমন কোনো কারণ নেই।

মনা বলেন, ১৪ বছর খুলনায় বিএনপির সম্মেলন নেই। আমরা সম্মেলন করার দায়িত্ব পেয়েছি। সুষ্ঠু একটি সম্মেরন দিয়ে আমরা বিদায় নিতে চাই।

বিএনপির কেন্দ্রীয় মহাসচিব বরাবর দেওয়া পদত্যাগপত্রে খালিশপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক এস এম আরিফুর রহমান মিঠু উল্লেখ করেছেন, বিএনপির কতিপয় নীতি নির্ধারক অন্যায় সিদ্ধান্ত নিয়ে খুলনা মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি গঠনের প্রতিবাদে তিনি পদত্যাগ করেছেন। কারণ কেন্দ্রীয় কিছু নীতি নির্ধারক বিএনপির মূল ও ত্যাগী নেতাকর্মীদের বাদ দিয়ে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছেন।

খুলনা মহানগর বিএনপির পাঁচ থানা কমিটি বিলুপ্ত

এদিকে খুলনা মহানগর বিএনপির সাংগঠনিক সভা থেকে পাঁচ থানা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। শনিবার কে ডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ে মহানগর বিএনপির আহ্বায়ক নবঘোষিত কমিটির প্রথম সাংগঠনিক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিকাল সাড়ে ৩টায় সভা শুরু হয়ে বিরতিসহ রাত ৯টা পর্যন্ত সভা চলে।

এ সময়ে মহানগর বিএনপির বিলুপ্ত কমিটি, ওয়ার্ড ও থানা কমিটি এবং অঙ্গ সহযোগী সংগঠনের ৫২ জন নেতা বক্তব্যের মাধ্যমে গুরুত্বপূর্ণ মতামত প্রকাশ করেন। ছাত্র ও যুব রাজনীতির মাধ্যমে উঠে আসা নেতৃত্বের সমন্বয়ে খুলনা মহানগর বিএনপির নতুন আহ্বায়ক কমিটি গঠন করায় বক্তারা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ধন্যবাদ জানান।

বক্তরা বলেন, ফ্যাসিবাদবিরোধী চূড়ান্ত আন্দোলনের বিজয়ে এই কমিটিই পারবে রাজপথে অতীতের মতো দুর্বার ভূমিকা পালন করতে।

সভা থেকে অবিলম্বে চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর জোর দাবি জানানো হয়।

সভা থেকে খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের (ভারপ্রাপ্ত) দায়িত্ব লাভ করায় অনিন্দ্য ইসলাম অমিতকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে তার সাফল্য কামনা করা হয়।

সাংগঠনিক সভায় সভাপতিত্ব করেন মহানগর বিএনপির নবঘোষিত কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট এস এম শফিকুল আলম মনা। প্রধান অতিথি ছিলেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য সাহারুজ্জামান মোর্ত্তজা।

সদস্য সচিব শফিকুল আলম তুহিনের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন জেলা বিএনপির সদস্য সচিব আমীর এজাজ খান, স ম আব্দুর রহমান, শেখ জাহিদুল ইসলাম, জালাল শরীফ, ফখরুল আলম ও কাজী মো. রাশেদ।

প্রধান বক্তা ছিলেন নগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক তরিকুল ইসলাম জহির। বিশেষ বক্তা ছিলেন জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আবু হোসেন বাবু।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.