× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নতুন বছর শুরু হয়েছে, রাজনীতিতে নতুন কী?

বিভুরঞ্জন সরকার

০৯ জানুয়ারি ২০২২, ০৩:১১ এএম

কালের গর্ভে হারিয়ে গেছে ২০২১ সাল। ২০২১ এখন পুরনো বছর। পুরনোকে আমরা বিদায় জানাই। তাই ২০২১-কেও বিদায় জানিয়েছি। নতুনকে বরণ করাও এক চিরায়ত স্বাভাবিক রীতি। তাই স্বাগত জানিয়েছি ২০২২-কে। সদ্য বিদায় নেওয়া বছরে আমাদের যত অপ্রাপ্তি তা পূরণ হবে নতুন বছরে। এটা আমাদের আশা। কিন্তু আসলে সবার সব আশা কি সব সময় পূরণ হয়? কারও কিছু আশা হয়তো পূরণ হয়, কারও সব আশাই থাকে অপূর্ণ। কার আশা কেন পূর্ণ হয়, আবার কার আশা অপূর্ণ থাকে তা বলার মতো ভবিষ্যৎবক্তা কেউ আছেন কি না জানি না।  বিদায়ী বছরে কী আমাদের ব্যক্তি জীবনে, কী আমাদের রাষ্ট্রীয় জীবনে, সবটুকু ভালো ছিল না, প্রত্যাশিত ছিল না; কিন্তু এটা তো সত্য যে, যাই ঘটুক না কেন, আমাদের এগিয়ে চলার চেষ্টা অব্যাহত ছিল। সব স্বপ্ন হয়তো পূরণ হয়নি, ব্যর্থতার গ্লানিও আছে; কিš‘ তারপরও থেমে ছিল না কিছুই। আগের বছর শুরু হওয়া বৈশ্বিক মহামারি করোনা ২০২১ সালেও ছিল দাপটের সঙ্গে, ২০২২-এও আছে। করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের পর ‘ওমিক্রন’ চোখ রাঙাচ্ছে দুনিয়াজুড়ে। অনেক মানুষের জীবন স্বাভাবিকভাবে না চললেও গতি হারায়নি অর্থনীতি। মানুষ কর্মহীন হয়েছে, আয় কমেছে, ব্যয় বেড়েছে, গরিব মানুষের সংখ্যা বেড়েছে কিš‘ তারপরও জীবন থেমে নেই। কষ্ট আছে, আছে কষ্ট জয়ের সংগ্রামও।

কয়েক বছর ধরে বাংলাদেশকে বইতে হচ্ছে কয়েক লাখ রোহিঙ্গা শরণার্থীর চাপ। রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়ার ক্ষেত্রে কোনো অগ্রগতি হয়নি গত বছরেও। উল্টো কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী শিবিরে আগুন লাগা, রোহিঙ্গা নেতা মহিবুল্লাহ হত্যাসহ এমন কিছু ঘটনা ঘটছে যা অস্থিরতা তৈরি করছে।

করোনারা কারণে দেশের রাজনীতিতে তেমন কোনো উত্তেজনা বছরজুড়েই ছিল না। তবে স্বাধীনতা ও বিজয়ের ৫০ বছর পালন করা হয়েছে নানা আয়োজনের মধ্য দিয়ে। স্বাধীনতার রজতজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিকে কেন্দ্র করে হেফাজতে ইসলাম দেশের বিভিন্ন স্থানে ব্যাপক সহিংসতা করে এক নতুন পরিস্থিতি তৈরি করছিল। তবে সরকার পরিস্থিতি সামাল দিতে পেরেছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অসুস্থতা ২০২১ সালের একটি বড় খবর। তিনি বছরের শেষ দুই মাস ধরেই প্রায় ‘জীবনমৃত্যুর সন্ধিক্ষণে’ আছেন। আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করার হুংকার দিলেও বিএনপি বাস্তবে তেমন বড় কোনো আন্দোলন করতে পারেনি। খালেদা জিয়া কারামুক্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন মূলত সরকারের অনুকম্পায়।

অভ্যন্তরীণ সংকট এবং নেতৃত্ব নিয়ে বিভেদ-কোন্দলের জর্জরিত  বিএনপি সংগঠিতভাবে সরকারবিরোধী অবস্থান নিতে ব্যর্থ হয়েছে। এখন রাজনীতিতে ‘অপশক্তি' হিসেবে পরিচিত বাংলাদেশের মুক্তিযুদ্ধবিরোধী  ধর্মভিত্তিক সংগঠনগুলোর ওপর ভর করে ‘কিছু একটা' করার অপচেষ্টা বিএনপি নেতৃত্বের একাংশের মধ্যে তীব্র হয়ে ওঠার খবর শোনা যাচ্ছে। অক্টোবর মাসে দুর্গাপূজাকে কেন্দ্র করে দেশের কয়েকটি এলাকায় সাম্প্রদায়িক গোষ্ঠী কিছু সহিংসতা ঘটিয়ে সম্প্রীতির পরিবেশ নষ্ট করার অপচেষ্টা চালিয়েছে। নতুন বছরে ধর্মীয় উগ্রবাদীরা কোন পথে হাঁটবে তা পরিষ্কার নয়।

অন্যদিকে দল পরিচালনায় শেখ হাসিনার সাফল্য দেশের মানুষের কাছে স্পষ্ট। তাই সরকারবিরোধী আন্দোলনের ডাকে মানুষের সাড়া এবং অংশগ্রহণ না দেখে আওয়ামী লীগবরোধী রাজনৈতিক দলগুলো নিজেদের ভবিষ্যৎ নিয়ে শংকিত। দেশের মানুষের সংখ্যাগরিষ্ঠ অংশের মধ্যে ধর্ম নিয়ে আবেগ প্রবল। এই আবেগকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করতে দেখা গেছে অতীতেও। এবারও ধর্মের দোহাই দিয়ে ভাস্কর্যবিরোধিতায় নেমে সেভাবে সুবিধা করতে না পেরে নতুন কোনো ফন্দি খোঁজা হবে বা হচ্ছে কি না, দেখার বিষয় সেটা। শেখ হাসিনার নেতৃত্বে সরকার শক্ত অবস্থানে থাকায় ষড়যন্ত্রকারীরা সুবিধা করতে পারছে না।

দেশকে শেখ হাসিনার চেয়ে ভালোভাবে এগিয়ে নেওয়ার মতো কোনো নেতা কোনো দলে আছে বলে মানুষ মনে করে না। গত বছর ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে বাংলাদেশ গণঅধিকার পরিষদ নামের একটি নতুন রাজনৈতিক দল গঠিত হলেও এই দল মানুষের কতটুকু সমর্থন লাভে সক্ষম হবে তা বলার সময় আসেনি। ড. কামাল হোসেনের দল গণফোরাম দ্বিধাবিভক্ত হয়েছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২০২২ সালে আশার আলো দেখছেন বলে বক্তৃতা করলেও নতুন বছরেও রাজনীতিতে বড় কোনো ঝড় ওঠার আশঙ্কা রাজনৈতিক বিশ্লেষকরা করছেন না ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সক্রিয়তা, সব দিকে সতর্ক মনোযোগ, সিদ্ধান্ত গ্রহণে ক্ষিপ্রতা - অন্য মন্ত্রীদের ব্যর্থতাকে আড়াল করছে বরাবরের মতো গত বছরেও। মন্ত্রিসভার সদস্যদের বিরুদ্ধে বড় ধরনের দুর্নীতির অভিযোগ শোনা না গেলেও দেশে বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে তাদের উদ্যোগী ভূমিকাও তেমন দৃশ্যমান হয়নি। মন্ত্রীদের গড়পরতা পারফরমেন্সের কারণে কারো সাফল্য আলোচনায়ও আসেনি। বছরের শেষ দিকে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের একটি অডিও বক্তব্য ফাঁস হওয়ার ঘটনা এবং তার মন্ত্রিত্ব হারানো ছিল একটি আলোচিত বিষয়।

বিদায়ী বছরের সবচেয়ে আলোচিত ঘটনা কোনটি ছিল তা বলা কঠিন। দুর্নীতির নতুন ক্ষেত্র সামনে এসেছে। সরকার দ্রুত ফাটল মেরামতের উদ্যোগ নিয়ে পরিস্থিতি সামাল দিয়েছে। ইউনিয়ন পরিষদের নির্বাচন নিয়ে যেভাবে সহিংসতা হয়েছে তা একটি উদ্বেগের বিষয়। এই নির্বাচনে বিএনপি আনুষ্ঠানিকভাবে অংশ না নিলেও মাঠের বাইরে নেই। ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ ভালো ফল করতে পারেনি। আওয়ামী লীগের প্রতিপক্ষ দাঁড়িয়েছে ‘বিদ্রোহী’ আওয়ামী লীগ। তারা আবার অনেক জায়গায় নৌকা ডুবিয়েছে। ইউনিয়ন পরিষদ নির্বাচন শান্তিপূর্ণ উপায়ে অনুষ্ঠিত করতে না পারায় সমালোচিত হচ্ছে নির্বাচন কমিশন।

নতুন নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন গঠিত না হলে রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা ছড়িয়ে পড়তে পারে। ১৬ জানুয়ারি অনুষ্ঠিতব্য নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের দিকেও রাজনৈতিক মহলের দৃষ্টি রয়েছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের ফলাফল রাজনীতিতে উত্তাপ তৈরি করতে পারে। নৌকার প্রার্থী সেলিনা হায়াৎ আইভী এবং হাতিমার্কা নিয়ে প্রতিদ্বন্দ্বিতাকারী তৈমূর আলম খন্দকারের মধ্যে জমাটি লড়াই হবে বলে মনে করা হচ্ছে। তৈমূর বিএনপির একজন প্রবীণ নেতা হলেও তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন। এই নির্বাচন নিয়ে রাজনৈতিক মহলে নানা হিসাব নিকাশ চলছে।

প্রতি বছরের মতো ২০২১ সালেও ঘটেছে কয়েকটি ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা। বিশেষ করে রূপগঞ্জে একটি জুস কারখানায় আগুন লেগে অর্ধ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এছাড়াও আরও কিন্তু অগ্নিকাণ্ডে জীবন ও সম্পদের ক্ষতি হয়েছে। মানুষের দায়িত্বহীনতা, অবহেলা, আইনকানুন, বিধিবিধান না মানা এবং লাভ-লোভের সীমাহীন আকাক্সক্ষাই এসব অগ্নিকাণ্ডের জন্য মূলত দায়ী। তাই এর কোনো কোনোটিকে দুর্ঘটনা না বলে পরিকল্পিত হত্যাকাণ্ড বলা হচ্ছে। নতুন বছরে কি আমরা আইন মেনে চলার অভ্যাস রপ্ত করবো?

সড়ক দুর্ঘটনায় প্রাণহানি আমাদের দেশে একটি নিয়মিত বিষয়ে পরিণত হয়েছে। প্রতিদিনই সড়কে জীবন যাচ্ছে। কত পরিবার ধ্বংস হয়ে যাচ্ছে। চালকদের শাস্তির আওতায় আনার চেষ্টা সফল হয় না সংগঠিত সংঘবদ্ধ শক্তির চাপের কারণে। বিদায়ী বছরে সড়ক দুর্ঘটনার সঙ্গে যুক্ত হয়েছে ট্রেন দুর্ঘটনাও। রেলপথকে সুলভ,  নিরাপদ এবং আরামদায়ক বলে মনে করা হয় পৃথিবী জুড়েই। আমাদের দেশে রেলপথকে দীর্ঘদিন উপেক্ষা করা হয়েছে। পরিবহন ব্যবসায়ীদের স্বার্থ দেখতে গিয়ে উপেক্ষিত হয়েছে জনস্বার্থ। শেখ হাসিনার সরকার রেলপথের ওপর গুরুত্ব দিয়েছেন। রেলকে আধুনিক ও সম্প্রসারিত করার জন্য প্রচুর বরাদ্দ দেওয়া হয়েছে। সরকার যখন রেল যোগাযোগব্যবস্থা উন্নত করার জন্য ব্যয় বাড়াচ্ছে, তখন একের পর এক রেল দুর্ঘটনা কেন তা ভাবার বিষয় । ২০২১ সালে একাধিক লঞ্চ দুর্ঘটনা নৌপথে চলাচলেও আতঙ্ক বাড়িয়েছে। বছরের শেষ দিকে ঝালকাঠির সুগন্ধা নদীতে একটি লঞ্চে আগুন লাগার ঘটনা ভয়াবহ স্মৃতি হয়ে থাকবে। নৌপথে যাত্রী চলাফেরা কতটা অনিরাপদ তাও এই ঘটনায় নতুন করে সামনে এসেছে।

আশাহত হওয়ার মতো অনেক কিছু ঘটলেও বিগত বছরে দেশবাসীর সামনে আশার উজ্জ্বল বাতিঘর হয়ে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুর্যোগ-দুর্বিপাক-সংকটে তার উপস্থিতি মানুষকে আশ্বস্ত করেছে, অনুপ্রাণিত করেছে। শেখ হাসিনা আছেন, কাজেই উপায় একটি হবেই এই ভরসার জায়গাটি অবিচল থাকায় আমাদের এগিয়ে চলা বন্ধ হয়নি।

২০২২ সালকে আমরা সানন্দচিত্তে স্বাগত জানাই। এই বছরের মার্চ পর্যন্ত চলবে  মুজিববর্ষ - জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালা হবে মার্চে। করেনার কারণে এই সময় সম্প্রসারণ। ‘দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো’ই ছিল বঙ্গবন্ধুর আজীবনের স্বপ্ন। তিনি চেয়েছেন ‘সেনার বাংলা’ এবং ‘সোনার মানুষ’। বাঙালি শুধু বাঙালি হয়ে থাকবে না, ‘মানুষ’ হবে এটা ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন এবং বিশ্বাস। তার সেই স্বপ্ন পূরণের পথে বাংলাদেশ ২০২২ সালে আরও এগিয়ে যাকÑ এ প্রত্যাশাই আমাদের।

লেখক: জ্যেষ্ঠ সাংবাদিক। সহকারী সম্পাদক, আজকের পত্রিকা ।



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.