× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পৃথিবীর প্রথম বিলিয়নিয়ার

পরমেশ্বর রায়

০১ মার্চ ২০২৩, ২৩:৪৯ পিএম । আপডেটঃ ০১ মার্চ ২০২৩, ২৩:৫৫ পিএম

বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী হচ্ছেন টেসলার মালিক ইলন মাস্ক। ফোর্বসের মতে, এই ধনকুবের ১৯০ বিলিয়ন ডলারের মালিক। তবে বিশ্বের ইতিহাসে আলোড়ন সৃষ্টিকারী প্রথম বিলিয়নিয়ার ছিলেন যুক্তরাষ্ট্রের বাসিন্দা জন ডি. রাফেলার। আজকের দিনের মূল্যে হিসেব করলে তার সম্পদের পরিমাণ ছিল ৪০০ বিলিয়ন ডলার। তার জীবনী তুলে ধরেছে অর্থনীতি বিষয়ক ওয়েবসাইট লাভমানি। যুক্তরাষ্ট্রের সবচেয়ে সম্পদশালী পরিবারগুলোকে নিয়ে ফোর্বস-এর করা তালিকায় এখনো রকফেলার পরিবারের নাম আছে। তবে রকফেলারের জীবনের শুরুটা ছিল নিতান্তই সাদামাটা।

১৮৩৯ সালে নিউ ইয়র্কের সাধারণ এক পরিবারে জন্মগ্রহণ করেছিলেন জন ডি. রকফেলার। সেলসম্যান ও লোক ঠকানোর কাজের সূত্রে তার বাবা বিল বেশিরভাগ সময় বাড়ির বাইরেই থাকতেন। ছোটবেলায় মায়ের কাছে উদ্যোক্তা হওয়ার প্রাথমিক পাঠটুকু পান রকফেলার। তার প্রথমদিকের কাজের মধ্যে ছিল টার্কি পালা, চকোলেট বিক্রি, প্রতিবেশীদের হয়ে বিভিন্ন জায়গায় যাওয়া ইত্যাদি। ১৮৫৯ সালে মরিস বি. ক্লার্কের সঙ্গে একত্রে একটি কোম্পানি শুরু করেন রকফেলার। তার কোম্পানি বিচালি, মাংস, ও শস্যদানা বিক্রি করত। পরে তেলের ব্যবসায় নামেন রকফেলার।

১৮৫৯ সালে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় প্রথমবারের মতো মাটি খুঁড়ে তেল উত্তোলন করা হয়। ওই ঐতিহাসিক ঘটনায় অনুপ্রাণিত হয়ে তেলশিল্পে প্রবেশের সিদ্ধান্ত নেন রকফেলার। কিন্তু তিনি ধারণা করেছিলেন, তেল খোঁড়ার চেয়ে তেল পরিশোধনের ব্যবসা বেশি লাভজনক হবে। তাই ক্লিভল্যান্ডে নিজের প্রথম তেল শোধনাগার চালু করতে কয়েকজনের সঙ্গে অংশীদারীত্বে যুক্ত হন তিনি।

দু বছরের মাথায় তার কোম্পানি ওই এলাকায় সবচেয়ে বড় কোম্পানিতে পরিণত হয়। এরপর কিছু অর্থ ধার করে ১৮৬৫ সালে অংশীদারদের থেকে পুরো কোম্পানি কিনে নেন রকফেলার। ব্যবসায়র ধাঁচ আগে থেকে টের পেতেন রকফেলার। তখনকার সময় জ্বালানির মূল উৎস ছিল কয়লা। কিন্তু রকফেলার বুঝতে পেরেছিলেন, ভবিষ্যতে কয়লার স্থান দখল করে নেবে তেল। তখন কেরোসিনকে 'গরীবের আলো' বলা হতো। রকফেলার বুঝতে পেরেছিলেন, এ বস্তু তাকে সফলতা এনে দেবে। আর তা-ই হলো, যুক্তরাষ্ট্রে পরিশোধিত কেরোসিনের সবচেয়ে বড় উৎপাদনকারী হয়ে উঠলেন তিনি। তখনকার মার্কিন রেলপথ ও পরিশোধিত তেলের বড় বড় কোম্পানিগুলোকে এক ছাতার নিচে এনেছিল সাউথ ইমপ্রুভমেন্ট কোম্পানি। ১৮৭১ সালে এটির সঙ্গে জড়িয়ে পড়েন রকফেলার।

তবে এ সংগঠনে কেবল রাঘববোয়াল কোম্পানিগুলোই স্থান পেয়েছিল। তাই বছরখানেক পরে পেনসিলভানিয়ার প্রশাসন এটিকে স্থগিত করে দেয়। ঝানু ব্যবসায়ী রকফেলারের লাভ হুহু করে বাড়তে থাকল। এরপর বছর দুয়েক ধরে নিজের সব প্রতিদ্বন্দ্বী কোম্পানিকে কিনে ফেলেন তিনি। এভাবেই যুক্তরাষ্ট্রের প্রথম মনোপলি সৃষ্টি করেন রকফেলার।

চার মাসের কম সময়ে তিনি ২২টি তেল শোধনাগার কিনেছিলেন। ক্লিভল্যান্ডে ব্যবসায়িক প্রতিযোগিতার ৮০ ভাগ তার অনুকূলে চলে যায়। এ ঘটনা ইতিহাসে 'দ্য ক্লিভল্যান্ড ম্যাসাকার' নামে পরিচিত।ক্লিভল্যান্ড ম্যাসাকারের ফলে স্ট্যান্ডার্ড অয়েল ট্রাস্ট গঠিত হয়। পরবর্তী তিন দশকের বেশি সময় ধরে এ ট্রাস্ট যুক্তরাষ্ট্রের তেলবাণিজ্যের পুরোটাই দেখভাল করত। নিজের এত বড় ব্যবসায়িক সাম্রাজ্য পরিচালনা করতে রকফেলারকে রেলপথের ওপর অনেক বেশি নির্ভর করতে হতো। রেলগাড়িতে করেই সারাদেশে তেল পরিবহন করতেন তিনি। অন্যদিকে মার্কিন রেলশিল্পও রকফেলারের ওপর নির্ভরশীল ছিল। রেলের কার্গের ৪০ শতাংশই ছিল তার কোম্পানির তেল। এর ফলে রেল কোম্পানিগুলোর মধ্যেও প্রতিযোগিতা শুরু হলো। আর তার লাভের গুড় খেলেন রকফেলার, তিনি কোম্পানিগুলোর কাছ থেকে পরিবহন খরচে ছাড় পেতে শুরু করলেন। এতে অবশ্য বাজারে কেরোসিন তেলের দাম সস্তা হয়েছিল।

রকফেলার কয়েকবছর বিস্তর লাভ করেন। এরপর রেলরোডের অন্যতম বড় কোম্পানি কর্নেলিয়াস ভ্যান্ডারবিল্ট ও টম স্কট রেলের ভাড়া বাড়ানোর চেষ্টা করে। পাকা ব্যবসায়ী রকফেলার তখন ৪,০০০ মাইল পাইপলাইন তৈরি করে বসেন। এসব লাইন ব্যবহার করে তিনি ওহাইও থেকে পেনসিলভানিয়া পর্যন্ত তেল সরবরাহ শুরু করতে পারলেন। রেলপথের ওপর তার নির্ভরশীলতা কমে গেল। অবিশ্বাস্যরকমভাবে, রকফেলারের এ পদক্ষেপের দরুন যুক্তরাষ্ট্রের এক-তৃতীয়াংশ রেল কোম্পানি দেউলিয়া হয়ে গেল। ১৮৭৩ সালে উত্তর আমেরিকা ও ইউরোপে অর্থনৈতিক মন্দা শুরু হয়। প্রথমবারের মতো নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ বন্ধ হয়ে যায়। সারাদেশে গণহারে কাজ হারান মানুষ। কিন্তু রকফেলার এটিকেও ব্যাবসায়িক সুযোগ হিসেবে দেখেছেন। এ চরম অর্থনৈতিক দুরবস্থার সময় তিনি স্ট্যান্ডার্ড অয়েলের প্রতিদ্বন্দ্বী আরও অনেক কোম্পানি অল্প দামে কিনে নেন।

১৮৮২ সালের মধ্যে আমেরিকার ৯০ শতাংশ তেলের মালিকানা চলে গেল স্ট্যান্ডার্ড অয়েলের কাছে। দেশের ২০,০০০ তেলকূপে রকফেলারের লাখখানেক কর্মী কাজ করত তখন। অবশ্য ১৯ শতক শেষ হওয়ার আগে রকফেলারের তেলের ভাগ কমে ৮০ শতাংশে নেমেছিল। ওই সময়ে ধীরে ধীরে সংবাদমাধ্যমগুলো রকফেলারকে ভিন্ন দৃষ্টিতে দেখতে শুরু করে। মার্কিন সংবাদপত্রসমূহ রকফেলারকে নিষ্ঠুর ও অনৈতিক ব্যবসায়ী হিসেবে বর্ণনা করতে শুরু করে। ১৯০২ সালে আইডা টার্বেল নামক একজন লেখক রকফেলারের ব্যবসায়ের সমালোচনা করে একাধিক নিবন্ধ ও একটি বই লেখেন।

বইটিতে রকফেলার বাবা বিলের নানা কুখ্যাত ঘটনা তুলে ধরেন তিনি। প্রসঙ্গত, আইডার পরিবারের তেল শোধনাগারের ব্যবসায় স্ট্যান্ডার্ড অয়েলের কারণে বন্ধ হতে বাধ্য হয়।

ফোর্বস-এর তথ্যমতে বর্তমানে রকফেলার পরিবারের মোট সম্পদের পরিমাণ আনুমানিক ৮.৪ বিলিয়ন ডলারের মতো। পরিবারটির ১৭৪ জন সদস্যের মধ্যে এ সম্পদ ভাগ করা বলে ধারণা করা হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.