× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

৩ লক্ষ বছর আগেই পৃথিবীতে আবির্ভাব ঘটে বুদ্ধিমান প্রাণীর?

সংবাদ সারাবেলা ডেস্ক

২০ মার্চ ২০২৩, ০০:২৪ এএম

এত বছর ধরে গবেষকদের ধারণা ছিল, ইথিওপিয়াতে প্রায় ২.৬ মিলিয়ন বছর আগে মানব পূর্বপুরুষরা পাথরের সরঞ্জাম ব্যবহার করতেন। কিন্তু সম্প্রতি-প্রকাশিত এক নতুন গবেষণায় দেখা গেছে, এ ধরনের সরঞ্জাম তৈরি শুরু হয় প্রায় ৩ লক্ষ বছর আগে, সম্পূর্ণ ভিন্ন এক জায়গায়।

ভাইস ম্যাগাজিনের এক প্রতিবেদন থেকে জানা গেছে, এসব সরঞ্জাম ব্যবহারকারীরা আধুনিক মানুষের পূর্বপুরুষও ছিল না।এ ধরনের 'ওল্ডোওয়ান' টুল তৈরিকে আদতে বিবর্তনের ইতিহাসে একটি ল্যান্ডমার্ক হিসেবে ধরা হয়। তখনকার সময়ের তুলনায় এসব উন্নত সরঞ্জামের আবির্ভাবকে সংস্কৃতির বিকাশের একটি মাইলফলক হিসেবে দেখা হয়। তাছাড়া, মানব বুদ্ধিমত্তার উত্থান নিয়ে বিজ্ঞানীদের গবেষণার একটা বড় ক্ষেত্রও এগুলো।

নতুন প্রকাশিত এ গবেষণাপত্রমতে, কেনিয়ার নায়াঙ্গায় অবস্থিত একটি সাইটে ৩.০৩২ থেকে ২.৫৮১ মিলিয়ন বছর পুরনো সরঞ্জামাদির সন্ধান পাওয়া গেছে। ২০১৫ সাল থেকে সাইটটি খনন করে প্রত্নতাত্ত্বিকরা ৩৩০টি নিদর্শন (সরঞ্জাম সহ), ১৭৭৬টি হাড় এবং দুটি হোমিনিনের চোয়াল আবিষ্কার করেছেন। কিন্তু সরাসরি কোনো মানব পূর্বপুরুষের অন্তর্ভুক্ত ছিল না তারা।

গবেষণার সিনিয়র লেখক রিক পটস এক বিজ্ঞপ্তিতে বলেন, "যে সরঞ্জামগুলো পাওয়া গেছে, সেগুলোর সাহায্যে একটি হাতির চোয়াল কিংবা সিংহের ধারালো দাঁতের চেয়েও ভালোভালোভাবে কোনোকিছু কাটা সম্ভব। ওল্ডোওয়ান টুল আসলে দেহের বাইরে একেবারে নতুন একসেট দাঁত তৈরি করার মতো বিষয় ছিল। এর মাধ্যমে আফ্রিকাতে নতুন ধরনের খাদ্য আহরণের সুযোগ পায় আমাদের পূর্বপুরুষরা," বলেন তিনি।

গবেষকরা জানিয়েছেন, এ পাথুরে সরঞ্জামগুলোর ব্যবহার শুরু হয় ২.৯ মিলিয়ন বছর আগে।

কুইন্স কলেজের নৃবিজ্ঞানের অধ্যাপক এবং গবেষণার প্রধান লেখক থমাস প্লামার একটি প্রেস বিজ্ঞপ্তিতে লিখেছেন, "এটি ওল্ডোয়ান হাতিয়ারের একটি অন্যতম প্রাচীন নিদর্শন। আমরা এতদিন যা ভাবতাম, তার আরও বহু বছর আগে থেকেই এ হাতিয়ারের ব্যবহার হয়ে আসছে।"

আরেকটি দুর্দান্ত বিষয় হলো, এত আগে তৈরি এ সরঞ্জামগুলো আবিষ্কারের পরও কার্যকর ছিল। এই সরঞ্জামগুলো ছাড়াও গবেষকরা দুটি হিপ্পোর হাড় আবিষ্কার করেছেন, যাতে বোঝা যায়, হোমিনিনরা এসব যন্ত্র ব্যবহার করে বড় আকারের প্রাণীও শিকার করতে পারতো।

এমনকি গবেষকরা এ সাইট থেকে 'প্যারানথ্রপাস' এরও চোয়াল আবিষ্কার করেছেন। প্যারানথ্রপাস গণের প্রাণীরা আধুনিক হোমো স্যাপিয়েন্সের পূর্বপুরুষ না, বরং তাদেরকে আমাদের বিবর্তনীয় আত্মীয় বলা যেতে পারে। তাছাড়া, এগুলোকে এখন পর্যন্ত পাওয়া প্রাচীনতম প্যারানথ্রপাস জীবাশ্ম হিসেবেও উল্লেখ করেছেন তারা।

এতদিন ব্যাপকভাবে বিশ্বাস করা হতো যে, ওল্ডোওয়ান সরঞ্জামগুলো হোমো গণের প্রাণীরাই ব্যবহার করতো। কিন্তু নতুন এ আবিষ্কার থেকে স্পষ্ট যে এধরনের আধুনিক (তখনকার সময়ের হিসাবে) সরঞ্জামের প্রচলন হোমিনিনদের মধ্যেও ছিল। এই গণের প্রাণীদের বুদ্ধিদীপ্ত আচরণেরও প্রকাশক এসব সরঞ্জাম।


 


 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.