× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কটিয়াদীর বড় হাওরে বেড়িবাঁধে সুফল পাচ্ছে কৃষক

ছাইদুর রহমান নাঈম, কটিয়াদী (কিশোরগঞ্জ)

০৩ মে ২০২৩, ০৬:৪৬ এএম

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার কারগাঁও বড় হাওরের মানুষের দীর্ঘদিনের দাবি ছিলো বেড়িবাঁধের। একসময়ের এই অরক্ষিত হাওরে উজানের পানি ও অসময়ে বন্যায় ফসল তলিয়ে যেত৷ ফলে কৃষকের কষ্টের সীমা ছিলো না। 

সমস্যা বিবেচনায় স্থানীয় সংসদ সদস্য নূর মোহাম্মদ ফসল রক্ষা স্থায়ী বাঁধ নির্মাণে উদ্যোগী হন। বেড়িবাঁধের দুই পারে বৃক্ষ রোপণ করে বাঁধ টেকসই করার দাবি জানিয়েছেন কৃষকরা। 

জানা যায়, হাওড়ের ফসল রক্ষার জন্য পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে নির্মিত পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে প্রায় ১০ কিলোমিটার দৈর্ঘ্যের একটি ফসল রক্ষা বাঁধ তৈরি করা হয়েছে। এক কোটি ৬৭ লক্ষ টাকা ব্যায় হয়েছে এই বাঁধ টি নির্মানে। করগাঁও দলুয়া কলা ব্রিজ হইতে ধূলদিয়া শিমুলতলা গ্রাম প্রায় দশ কিলোমিটার দীর্ঘ এই বাঁধ। কয়েক মাস আগে এটি নির্মাণ করা হয়েছে। এতে করে অকাল বন্যার হাত থেকে রক্ষা পাবে বিস্তীর্ণ এলাকার বোরো ধান। 

এলাকাবাসী সূত্রে জানা গেছে, করগাঁও বড় হাওরে প্রায় প্রতি বছর উজান থেকে  আসা পানিতে তলিয়ে যায়। ক্ষতিগ্রস্ত আশপাশের কমপক্ষে ১৫টি গ্রামের বোরো ফসলের। এতে করে একমাত্র বোরো ফসল হারিয়ে কপাল পোড়ে এলাকার হাজারো কৃষকের। এলাকার কৃষকরা সারাবছর অর্থকষ্টে ভোগেন। এলাকাবাসীর দীর্ঘদিন দাবি ছিল বড় হাওড়ে স্থায়ী বাঁধ নির্মাণ। এতে করে হাওড়ের একমাত্র বোরো ফসল ডুবির আর শঙ্কা থাকবে না।

দলুয়া গ্রামের কৃষক রমিজ আলী বলেন, এই বাঁধ হওয়ায় আমাদের অনেক উপকার হয়েছে। এবছর বাঁধে ধান তুলে রাখছি। ধান শুকানো থেকে মাড়াই আনুষঙ্গিক সব কাজ এখানেই করেছি। এতে যাতায়াত খরচ বেঁচে গেছে। শিমুলতলা গ্রামের কৃষক হাসু মিয়া বলেন, বাঁধ নির্মাণ হওয়ায় আমরা খুবই খুশি। এখন আর ফসল নষ্ট হবে না। স্থায়ী বাঁধ নির্মাণ হওয়ার কারণে অকাল বন্যার হাত থেকে আমাদের এলাকার ফসল রক্ষা পাবে। সারা বছর আমাদের সংসার চালাতে আর কোনো কষ্ট হবে না। নদনার কৃষক আবুল কালাম বলেন, হাওড়ের বাঁধ ভাঙার ফলে জীবন শেষ। এখন বাঁধ হওয়ায় আর ফসলহানির আশঙ্কা থাকবে না। তাই এ বাঁধ নিয়ে নতুন করে স্বপ্ন দেখছি। এটাই এখন হাওড়ের কৃষকদের পরম পাওয়া।

করগাঁও ইউনিয়ন চেয়ারম্যান নাদিম মোল্লা বলেন, এই  হাওর নিয়ে কষ্টের সীমা ছিলো না৷ সংসদ সদস্যের আন্তরিকতার ফসল এই বাঁধ। মানুষের উপকার হচ্ছে।

কিশোরগঞ্জ ২  কটিয়াদী-পাকুন্দিয়া আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ বলেন, কৃষকদের দাবির প্রেক্ষিতে এই বেড়িবাঁধ করার উদ্যোগী হই। এই উন্নয়নের সুফল এখন দৃশ্যমান। বর্তমান সরকার কৃষি ও কৃষকের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.