× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

যশোর জেনারেল হাসপাতালে নেই ডায়াবেটিস রোগের ওষুধ

যশোর প্রতিনিধি

২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৭:২৯ এএম

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ডায়াবেটিস বা বহুমূত্র রোগের সরবরাহকৃত সরকারি ওষুধ গ্লিকাজাইড ও মেটফরমিন (কমেট) রোগীরা পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। ফলে গরীব অসহায় দরিদ্র রোগীরা অতিরিক্ত অর্থ দিয়ে বাইরের ফার্মেসি থেকে ওষুধ কিনতে বাধ্য হচ্ছেন। অভিযোগ উঠেছে হাসপাতালের স্টোরে ওষুধ সরবরাহ থাকার পরও স্টোরকিপার বহিঃবিভাগ ও অন্তঃবিভাগে সরবরাহ করছেন না।

হাসপাতাল সূত্র মতে, হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটের নিচতলায় ৩ নম্বর কক্ষে ডায়াবেটিক, হৃদরোগীদের জন্য সরকার ও হাসপাতাল কর্তৃপক্ষ এনজিওর মাধ্যমে পৃথক এসসিডি কর্নার স্থাপন করেন।এজন্য আলাদা চিকিৎসক এবং সরকারি বেসরকারিভাবে গ্লিকাজাইড ও মেটফরমিন (কমেট) ঔষুধ সরবরাহ করে আসছে। ফলে যশোরসহ আশপাশের জেলা ও উপজেলার সাধারণ মানুষ খুব সহজে এই কেন্দ্র থেকে ডায়াবেটিসের উন্নত চিকিৎসা গ্রহণ করছেন। কিন্তু অভিযোগ উঠেছে গত তিন মাস থেকে এই রোগের কোন ওষুধ হাসপাতাল থেকে মিলছে না। ফলে চিকিৎসা নিতে আসা সাধারণ রোগীরা পড়েছেন বিপাকে। তাদের অতিরিক্ত অর্থ দিয়ে বাইরের ফার্মেসি থেকে ওষুধ কিনতে হচ্ছে। কিন্তু অসহায় দরিদ্র রোগীরা চিকিৎসকের চিকিৎসা পেলেও সরকারি ঔষুধ পাচ্ছেন না। ফলে তাদের বাহিরের ফার্মেসি থেকে ধারদেনা করে ওষুধ কিনতে হচ্ছে।

খোদ যশোর জেনারেল হাসপাতালের এক কর্মচারী অভিযোগ করেন, তার মাকে এক মাস পরে পুনরায় এনসিটি কর্নারে ডাক্তার দেখান। চিকিৎসক গ্লিকাজাইড ও মেটফরমিন (কমেট) ব্যবস্থাপত্রে লেখেন। কিন্তু গত এক মাসেও এই দুইটি ওষুধ হাসপাতালে সরবরাহ না থাকায় তারা বাহিরের ফার্মেসি থেকে কিনেছেন। একই অভিযোগ করেছেন উপশহর এলাকার বৃদ্ধা রওশন আরা বেগম (৭৫)। তিনি বলেন, গত ২-৩ মাস থেকে হাসপাতালের সরবরাহকৃত ওষুধ পাচ্ছেন না। ফলে শহরের ফার্মেসি থেকে ওষুধ কিনতে হচ্ছে।

এ ব্যাপারে হাসপাতালের স্টোরকিপার সাইফুল ইসলাম বলেন, হাসপাতালে ডায়াবেটিসের গ্রিকাঙ্গাইড ওষুধ সরবরাহ নেই। তবে মেটফরমিন (কমেট) ওষুধ সরবরাহ আছে। এই ওষুধ বহিঃবিভাগে ৪০ হাজার ও অন্তঃ বিভাগে ১০ হাজার সরবরাহ করা হয়েছে। কোন কোন জায়গায় ওষুধ শেষ হয়ে যেতে পারে। ইনচার্জরা চাহিদা দিলে সেখানে ওষুধ দেয়ার ব্যবস্থা করা হবে।

তবে এ বিষয়ে আবাসিক মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) দীপাঞ্জন সাহা বলেন, নতুন দায়িত্ব পেয়েছি। কোথায় ওষুধ সংকট সেটা জানি না। তবে ঠিকাদারের মাধ্যমে কেনা ওষুধ হাসপাতালে এসেছে। সংকট দ্রুত কেটে যাবে। হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা. আব্দুর রহিম মোড়ল বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ নিজস্ব ব্যবস্থাপনায় অন্যান্য ওষুধের মত ডায়াবেটিসের ওষুধ ক্রয় করে রোগীদের বিনামূল্যে দিচ্ছে সর্বশেষ ৫০ হাজার ডায়াবেটিস বা বহুমূত্র রোগের ওষুধ মেটফরমিন (কমেট) কেনা হয়েছে। সমস্যা হলো রোগীদের এক মাসের ওষুধ এক বারে দেওয়ার কারণে দ্রুত ওষুধ শেষ হয়ে গেছে। আবারও ওষুধ কেনা হয়েছে। সংকট দ্রুত কেটে যাবে।



 





Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.