× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাখাইন পল্লীতে ভূমিদস্যু চক্রের থাবা

বরগুনা প্রতিনিধি

০২ মার্চ ২০২২, ০৬:৫৫ এএম

বরগুনার তালতলীতে রাখাইন সম্প্রদায়ের কয়েকটি পরিবারকে উচ্ছেদের পাঁয়তারার অভিযোগ উঠেছে। ওই পরিবারগুলোর দাবি, জাল জালিয়াতির মাধ্যমে তাদেরকে উচ্ছেদের চেষ্টা করছে। সকালে বরগুনা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে রাখাইন পরিবারগুলো এমন দাবি করেন।

স্থানীয় প্রশাসনের কাছে আইনগত সহায়তা চাইতে গিয়ে উল্টো ওই ভূমিদস্যুদের হুমকির মুখে পড়েছেন তারা। এসময় ভূমিদস্যুচক্রের নানাবিধ অপকর্মের খন্ডচিত্র তুলে ধরে জালিয়াতচক্রের প্রতারণা এবং জবরদখলের হাত থেকে চাষীজমি ও ভিটেবাড়ি রক্ষারও দাবী করেন তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন তালতলীর ছোট ভাইজোড়া গ্রামের ভুক্তভোগী রাখাইন পরিবারের প্রতিনিধি মাচেজেন।

তিনি জানান, স্থানীয় ভূমিদস্যুচক্রের হোতা শাহ আলম, শামসুল আলম (সাম), রশিদ হাওলাদারসহ বেশকিছু প্রতারক জালিয়াতির মাধ্যমে ভূয়া কাগজপত্র তৈরী করে তাদের জমি দখল করার চেষ্টা করছে। এ নিয়ে বেশ কয়েকটি মামলাও চলমান রয়েছে এবং ওই মামলার তদন্তে শাহ আলমদের বিরুদ্ধে অভিযোগের সত্যতাও মিলেছে।

মাচেজেন রাখাইন বলেন, ভূমিদস্যুচক্রের হোতা শাহ আলম ও তার সাঙ্গপাঙ্গরা জাল-জালিয়াতি, প্রতারণার পর প্রভাব বিস্তার করে স্থানীয় একাধিক রাখাইন পরিবারের জমি-জমা জাল জালিয়াতির মাধ্যমে দখলে নিয়েছে। এরই ধারবাহিকতায় তাদের জমিও দখলের প্রচেষ্টা চালাচ্ছে।

এ সময় ভুক্তভোগী পরিবারের পক্ষে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সানলেন, উতেমং, তোতেমং, মংথিংজো রাখাইনসহ প্রতারণার শিকার স্থানীয় বাসিন্দা মো. হযরত আলী মল্লিক, আ. আজিজ, সোবাহান, তাসলিমা, মমতাজ, জয়নব, আবুল কালাম ও আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে শাহ আলম বলেন, তাদের সাথে অনেকবার শালিস বৈঠকের মাধ্যমে মিমাংসা করার চেষ্টা করা হলেও তারা বসছেন না। আদালতে মামলা চলছে। সেখানে যে রায় হবে সেটাই আমরা মেনে নেব।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.