× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রূপপুরে সৌহার্দ্যের সাথে কাজ করছে রুশ-ইউক্রেনীয়রা

০৭ মার্চ ২০২২, ০০:৫০ এএম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করছে রাশিয়া। ১৮টি ঠিকাদারি প্রতিষ্ঠান এই কাজে যুক্ত। সার্বিক তত্ত্বাবধানে রয়েছে রাষ্ট্রীয় পারমাণবিক প্রতিষ্ঠান রোসাটম। প্রায় ২৫ হাজার কর্মী বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে নিয়োজিত রয়েছেন। এর মধ্যে পাঁচ হাজার চারশ কর্মীই রাশিয়াসহ বিদেশী। আর ইউক্রেনের কর্মী রয়েছে প্রায় ২১০জন। ইউক্রেনের কর্মীদের মধ্যে উচ্চ পর্যায়ের ১০ থেকে ১২ জন পরিবারসহ রয়েছেন রূপপুরে।

টানা এগারো দিনের মত চলছে রাশিয়া ইউক্রেন রক্তক্ষয়ী যুদ্ধ। এই যুদ্ধ  দীর্ঘমেয়াদী হলে তার প্রভাব বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের ওপরও পড়তে পারে এমন শঙ্কা তৈরি হয়েছিল। তবে আশার কথা হল, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে  এর  তেমন কোন প্রভাব পড়ে নি। পারস্পরিক সৌহার্দ্যের সঙ্গে কাজ করছেন দুই দেশের নাগরিকরা। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ক্ষেত্রে প্রদত্ত প্রতিশ্রুতি এবং কাজের শিডিউলে কোনো বিঘ্ন ঘটবে না বলে নিশ্চিত করেছেন রূপপুর প্রকল্প নির্মাণকারী প্রতিষ্ঠান রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা (রসাটম)। 

রূপপুরে কর্মরত বাংলাদেশি শ্রমিক, দোকানদার ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা আগের মতোই একসঙ্গে চলাফেরা করছেন। একইসঙ্গে শপিং করছেন, বাজার করছেন, হোটেল-রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া করছেন। তবে তাদের মধ্যে দেশ ও দেশের মানুষদের নিয়ে উৎকণ্ঠা দেখা গেছে। স্থানীয় দোভাষীদের কাছে পরিবার-পরিজন নিয়ে চিন্তার কথা জানিয়েছেন অনেক ইউক্রেনীয়।

ইউক্রেনীয় নাগরিক ভেনি বলেন, আমরা যুদ্ধের পক্ষে নই, শান্তির পক্ষে। যদিও আমরা যুদ্ধক্ষেত্র থেকে অনেক দূরে অবস্থান করছি, আমাদের মন পড়ে আছে আমাদের দেশে। আমি চাই এ যুদ্ধ থেমে যাক। এখানে কোনো প্রভাব না পড়লেও পরিবার নিয়ে চিন্তিত আমরা।

রূপপুর প্রকল্পে কর্মরত রাশিয়ান নাগরিক দিমা বলেন, আমাদের দুই দেশে যুদ্ধ চললেও এখানে কোনো প্রভাব নেই। স্বাভাবিক নিয়মেই আমাদের কাজ করে যাচ্ছি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তথ্যসূত্রে জানা যায়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে দায়িত্বশীলতার সাথে মিলেমিশে কাজ করছেন রাশিয়া-ইউক্রেনীয়রা। ইউক্রেন কর্মীরা রাশিয়ান পারমাণবিক কর্পোরেশন কর্তৃক নিয়োগপ্রাপ্ত। তবে রাশিয়া-ইউক্রেন সমসাময়িক পরিস্থিতিতে কাজ করতে কোন অসুবিধা হচ্ছে না ইউক্রেন কর্মীদের।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিতে তৈরি হবে এক হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার ভিভিআর-প্রযুক্তির রিঅ্যাক্টরের দু’টি ইউনিট। সব কিছু ঠিক থাকলে আগামী বছরই প্রথম ইউনিট চালু হবে। এটি দেশের প্রথম পারমাণু বিদ্যুৎকেন্দ্র, যা রাশিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় নির্মাণ হচ্ছে। সরকারের লক্ষ্য অনুযায়ী, ২০২৩ সালে বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। আর দ্বিতীয় ইউনিট চালু হবে ২০২৪ সালে।

এই প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ার ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের প্রভাব পড়বে না ।

রূপপুর প্রকল্পের বিভাগীয় প্রধান (প্রশাসন ও অর্থ) অলোক চক্রবর্তী জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব রূপপুর প্রকল্পের কাজে পড়েনি। এখানে দুই দেশের নাগরিকরা পারস্পরিক সৌহার্দ্যের সঙ্গে কাজকরছেন।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আসাদুজ্জামান বলেন, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের মধ্যেও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ চলমান রয়েছে। প্রকল্পের সার্বিক নিরাপত্তায় সার্বক্ষণিক নজরদারিতে রয়েছে পুলিশ প্রশাসন।

ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার পি. এম ইমরুল কায়েস বলেন, রাশিয়া ও ইউক্রেনের  চলমান যুদ্ধের প্রভাব যেন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজে না পড়ে সে ব্যাপারে আমরা সতর্ক অবস্থানে রয়েছি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.