× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাম্পার ফলনের আশা সোনারগাঁওয়ে লিচু চাষীদের

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

১০ মার্চ ২০২২, ০৩:১৬ এএম

নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার পৌরসভাসহ বিভিন্ন ইউনিয়নে চলতি মৌসুমে লিচু গাছে মুকুলে মুকুলে ভরে গেছে। এ বছর গত কয়েক বছরের চাইতে বেশি  মুকুল দেখে বাগান মালিকরা খুশি। তারা আশা করছে লিচুর বাম্পার ফলন হবে। এখন পর্যন্ত প্রাকৃতিক কোন ধরণের সমস্যা মুকুলের উপর কোন প্রকার প্রভাব ফেলেনি। ফলে  সামনের দিনগুলোতে যদি প্রকৃতিক কোনো দুর্যোগ না হয়  তাহলে লিচুর বাম্পার ফলনের পাশাপশি ভালো মুনাফা করতে পারবে সোনারগাঁয়ের লিচু চাষীরা।

এ বছর আবহাওয়া লিচু চাষের  অনুকূলে থাকায় উপজেলার সর্বত্রই লিচু গাছে মুকুলে ভরে গেছে। বাগান মালিকরা এখন লিচুর ফুলগুলোকে রক্ষার জন্য ব্যস্ত সময় পার করছেন । ফুলগুলো যাতে ঝড়ে না পরে সে জন্য লিচু চাষিরা পানি, সেচ ও পোকা-মাকড় দূর করার জন্য কীটনাশক প্রয়োগ করছেন। এই উপজেলার বিভিন্ন গ্রামে বাণিজ্যিকভাবে অনেক কৃষক, ব্যবসায়ী ও চাকরিজীবী লিচুর বাগান গড়ে  তুলেছেন।
এ বছর লিচুর বাম্পার ফলন হবে বলে আশাবাদী সোনারগাঁওয়ে কৃষকরা ।

সরেজমিনে গিয়ে  পৌরসভা সহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের গ্রামগুলি ঘুরে  দেখা যায়,  ছোট বড় বাগান আছে প্রায় দুই শতাধিকের  মতো সোনারগাঁওয়ে রসালো  লিচুর চাহিদা সমগ্র দেশে ব্যাপক সুনাম অর্জন করেছে। সারাদেশের মধ্যে  সর্বপ্রথম লিচু পাকে সোনারগাঁও  উপজেলায়, তাই আগাম  লিচু দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হয়। তারই দ্বারাবাহীকতায় সোনারগাঁওয়ে লিচু চাষের সাথে সম্পৃক্ত হচ্ছে নানান শ্রেনী পেষার মানুষ  ফলে এখন আগের চাইতে আরো অনেক বেশি লিচুর বাগান গড়ে উঠেছে।

উপজেলার পৌরসভা এলাকা ও আশপাশের  প্রতিটি কৃষকের বাড়ির আঙ্গিনায় কম করে হলেও ৭/৮ টি করে লিচু গাছ রয়েছে। এসব লিচুর বাগান থেকে অনেক লিচু উৎপাদন করা হয়। স্থানীয়ভাবে চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে এসব লিচু পাঠানো হয়। এ উপজেলার  প্রতিটি পাকা লিচুই গোলাপী রংয়ের, শাস মোটা ও রসে ভরপুর এবং এর গন্ধও অতুলনীয়। তাই সোনারগাঁয়ে সু-স্বাদু লিচুর চাহিদা দিন দিন বাড়ছে। অনেক লিচু চাষীই এ বছর মুকুল আসার আগেই লিচু গাছের ফল আগাম বিক্রি করে দিয়েছেন। মধুমাসে এ ফল বাজারে উঠবে।

সোনারগাঁ উপজেলা কৃষি অফিসের তথ্য মতে এই উপজেলায় প্রায় দুই শতাধিক লিচুর বাগান রয়েছে। মাটি ও আবহাওয়া লিচু চাষের জন্য খুবই  উপযোগী তাই অন্যন্ন ফল চাষের চাইতে লিচু চাষে কৃষকরা বেশি আগ্রহী হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মনিরা আক্তার  বলেন,সোনারগাঁয়ে বাণিজ্যিকভাবে লিচু চাষ করে অনেক চাষিই লাভবান হচ্ছেন। ভালো ফলনের লক্ষ্যে লিচুর মুকুল রক্ষায় কৃষকরা নিয়মিত জীবাণুনাশক স্প্রে করছেন। উপজেলা কৃষি অফিস লিচু চাষিদের বিভিন্ন প্রশিক্ষণ, পরামর্শ ও সেবা প্রদান করে আসছি এবং আমরা আশাবাদী অন্য বছরের চাইতে এবার সোনারগাঁওয়ে লিচুর বাম্পার ফলন হবে তারই ধারাবাহিকতায় কাজ করে যাচ্ছি ।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.