× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পাল্টে যাচ্ছে মুজিবনগরের চিত্র

মিজানুর রহমান, মেহেরপুর

২৪ মে ২০২২, ১৪:১৫ পিএম

মেহেরপুরের মেগা প্রকল্প

বাংলাদেশের স্বাধীনতার স্মৃতিগাঁথা মেহেরপুরের বৈদ্যনাথতলা। ১৯৭১ সালের ১৭ এপ্রিল প্রথম সরকারের শপথের মধ্য দিয়ে বাংলাদেশের প্রথম রাজধানীর নামকরণ করা হয় মুজিবনগর। দেশ স্বাধীনের ৫১ বছরে এসে পাল্টে যেতে শুরু করেছে মুজিবনগরের দৃশ্যপট। তৈরি হচ্ছে এক হাজার কোটি টাকা ব্যয়ে আন্তর্জাতিক মানের মুক্তিযুদ্ধভিত্তিক স্মৃতি কমপ্লেক্স। চলতি অর্থবছরেই এই মেগা প্রকল্পের কাজ শুরু হবে বলে জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী। 

নতুন প্রস্তাবিত প্রকল্প সম্পন্ন হলে পাল্টে যাবে মুজিবনগরের চিত্র। মুজিবনগরকে দেখেই পুরো মুক্তিযুদ্ধের চিত্রপট পর্যটকের চোখের সামনে ভেসে উঠবে। আর এ প্রকল্পটি বাস্তবায়ন করতে হলে নতুন ৫৬.০৫ একর জমি অধিগ্রহণ করতে হবে। যা ইতোমধ্যে মাপযোগ সম্পন্ন করা হয়েছে। সব মিলিয়ে মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্রটি ১২৭ একরে রূপ নেবে। জমি অধিগ্রহণসহ নতুন প্রকল্প বাস্তবায়নে বরাদ্দ ধরা হয়েছে ৪১০ কোটি টাকা। প্রয়োজনে প্রকল্পের অর্থে বাড়ানো হবে এমনটা জানা গেছে। প্রকল্পটি সম্ভাব্যতা যাচাই শেষ করে একনেকে পাঠানো হয়েছে। আসন্ন বাজেটেই বরাদ্দ পাওয়া যাবে বলে আশা মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের।

নতুন প্রকল্পের মধ্যে রয়েছে চারপাশ দিয়ে দৃষ্টিনন্দন লেক, মুক্তিযুদ্ধ ভিত্তিক স্কাল্পচার গার্ডেন, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার মেমোরিয়াল মুর‌্যাল ও শপথ গ্রহনের গ্রাউন্ড, শেখ হাসিনা মঞ্চ, প্যানোরমা ও অ্যাম্পি থিয়েটার, হিস্টোরি ওয়াক, তিনতলাবিশিষ্ট অ্যাডমিন ব্লক,  দোতলা মাল্টিপারপাস ব্লক, চারতলা বিশিষ্ট ট্রেনিং সেন্টার, চারতলাবিশিষ্ট অফিসার্স ও স্টাফ কোয়ার্টার, সুইমিং পুল, ফুড জিয়স্ক ও রেস্ট রুম, রেন্টাল শপ, ওয়াচ টাওয়ার, ভিভিআইপি ও ভিআইপি পার্কিং, সাধারণ পার্কিং, মাছ ধরার ডেক, রোপ ওয়ে, দোতলা বোট ক্লাব, সুপেয় পানির ডিসপেনসার, ব্যাংক প্রটেকশনসহ লেক, ব্রীজ, কনটোর্স, আইসল্যান্ড, ওয়াচ ওয়ে, চালকদের আবাসন, শিশু পরিবার ও ডরমেটরি,  দোতলা বিশিষ্ট স্কুল, টেনিস কাম বাস্কেটবল কোর্ট, লেজার শো ওয়াটার শিল্ড।

এ বিষয়ে মেহেরপুরের জেলা প্রশাসক (ডিসি) ড. মোহাম্মদ মুনসুর আলম খান বলেন, সর্বশেষ যে প্রকল্পটি নেওয়া হয়েছে তা অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

এছাড়া ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগরে শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদিতে ভারতের কলকাতা থেকে যে মেঠোপথ ধরে জাতীয় চার নেতাসহ দেশ-বিদেশের সাংবাদিকরা এসেছিলেন সেই মেঠপথটিকে স্বাধীনতার ৫০ বছর উৎযাপন উপলক্ষে বর্তমান সরকার ‘স্বাধীনতা সড়ক’ নামে নামকরণ করেছে। ওই মেঠপথটির বাংলাদেশের অংশ ৫০০ মিটার সড়ক এক কোটি ৪ লাখ টাকা ব্যয়ে ইতোমধ্যে পাকা করা হয়েছে। 

গত বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে এ সড়কের উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী। সম্পূর্ণভাবে স্থলবন্দর ও নতুন প্রস্তাবিত মুজিবনগর কমপ্লেক্সের কাজ সম্পন্ন হলে এলাকার অর্থনৈতিক উন্নয়নে আমূল পরিবর্তন আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

মেহেরপুর চেম্বার অব কর্মার্সের সভাপতি গোলাম রসুল জানান, দীর্ঘদিন অবহেলিত মুজিবনগরবাসীর জন্য স্থলবন্দর একটি আশীর্বাদ। 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন বলেন, নতুন করে প্রস্তাবিত মুজিবনগর মুক্তিযুদ্ধ কমপ্লেক্সকে ঢেলে সাজানোর জন্য প্রাথমিকভাবে স্থাপত্য অধিদপ্তর ৪১০ কোটি টাকার একটি প্রকল্প রেডি করেছে। এটি একনেকে দেওয়ার পর তারা কিছু সংশোধনী দিয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে ফেরত পাঠিয়েছে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সম্বনয়ে সম্ভাব্যতা যাচাই শেষ করা হয়েছে। আমরা চাচ্ছি দ্রুততম সময়ের মধ্যে এটি একনেকে পাস করানোর জন্য। এক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীও একমত হয়েছেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মজিবনগরকে বিশ্বব্যাপী তুলে ধরতে আন্তর্জাতিকমানের পর্যটনকেন্দ্র করে গড়ে তোলা হবে। মুজিবনগরকে ঢেলে সাজানো হবে। নতুন প্রস্তাবিত প্রকল্পটির কাজ চলতি অর্থ বছরেই শুরু করার পরিকল্পনা আছে। আগামী দুই মাসের মধ্যেই আশা করছি কাজ শুরু করতে পারব।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.