× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বর্ণবাদ বিতর্কে বিবিসির ধারাভাষ্য থেকে সরে দাঁড়ালেন ভন

স্পোর্টস ডেস্ক

২৯ জুন ২০২২, ০৬:১০ এএম

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন জানিয়েছেন, তিনি অস্থায়ীভাবে বিবিসির হয়ে ধারাভাষ্য দেওয়া থেকে সরে দাঁড়িয়েছেন। ইয়র্কশায়ারের সাবেক ক্রিকেটার আজিম রফিক বর্ণবাদের অভিযোগ তোলার পর সেখানে জড়িয়ে পড়েন ভন। 

ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে বিবিসির টেস্ট ম্যাচ স্পেশালে তাঁর ভূমিকা নিয়ে ‘চলমান আলোচনা’র পরিপ্রেক্ষিতে ‘বিবিসির সঙ্গে কাজ করা থেকে সরে দাঁড়িয়েছেন’ সাবেক এই ব্যাটসম্যান।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০০৯ সালে ইয়র্কশায়ারের একটি ম্যাচের আগে আজিম রফিক এবং আরও দুজন এশিয়ান বংশোদ্ভূত ক্রিকেটারকে ভন বলেছিলেন, ‘তোমাদের সংখ্যাটা প্রচুর, এটা নিয়ে কিছু করতে হবে।’ 

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, ভন এই কথা ইয়র্কশায়ারের মুসলিম খেলোয়াড়দের প্রতি বলেছিলেন, যা গত বছরই সবার সামনে নিয়ে আসেন আজিম রফিক। গত সপ্তাহে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) শৃঙ্খলা কমিশন খেলাটিকে অসম্মান করার অভিযোগ গঠন করে ভনের বিরুদ্ধে।

আজিম রফিকের সেই অভিযোগের কারণে গত নভেম্বরে অ্যাশেজের সম্প্রচার দল থেকে ছাঁটাই হন ভন। ২০০৯ সালে ইয়র্কশায়ার-নটিংহামশায়ার টি-টোয়েন্টি ম্যাচে ইয়র্কশায়ারের চার ক্রিকেটার আজিম রফিক, আদিল রশিদ, রানা নাভিদ-উল-হাসান ও আজমল শাহজাদের সঙ্গে হাত মেলানোর সময় মন্তব্যটি করেন ভন। পরে ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রশিদ দাবি করেন, ‘এশিয়ান খেলোয়াড়দের প্রতি’ কথাটা বলেছিলেন তিনি।

গার্ডিয়ান জানিয়েছে, ইসিবি অভিযোগ গঠন করার পর বিবিসি স্পোর্টসের কাজ করা কালো, এশিয়ান এবং অন্য সংখ্যালঘুরা এ নিয়ে অফিসে মেইল করে ভনকে ধারাভাষ্য প্যানেলে রাখার ব্যাপারে আপত্তি প্রকাশ করেন। ৪৭ বছর বয়সী ভন অবশ্য তাঁর বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ বরাবরই অস্বীকার করেছেন। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় এক বিবৃতিতে ভন বলেছেন, ‘ওয়াইসিসিসিতে (ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব) আলোচিত বিষয়াদি নিয়ে আমি বহুবার কথা বলেছি। ধারাভাষ্যে মাঠের ঘটনার চেয়ে মাঠের বাইরের ঘটনা যদি প্রাধান্য পেয়ে যায়, তাহলে সেটি সব সময়ই অনুশোচনা করার মতো। এ বিষয়ে (বর্ণবাদ) চলমান আলোচনার পরিপ্রেক্ষিতে বিবিসির সঙ্গে কাজ করা থেকে আমি আপাতত সরে দাঁড়াচ্ছি।’

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.