× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফিফার নিষেধাজ্ঞা থেকে মুক্ত হলো পাকিস্তান ফুটবল

স্পোর্টস ডেস্ক

০১ জুলাই ২০২২, ০৮:১৫ এএম

এক বছরেরও বেশি সময় পর আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) নিষেধাজ্ঞা মুক্ত হলো পাকিস্তান ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএফ)। ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে এ নিষেধাজ্ঞা দেয় ফিফা। ২০২১ সালের এপ্রিলে এই নিষেধাজ্ঞা দিয়েছিল ফিফা। বর্তমানে ফেডারেশনের দায়িত্ব নিয়েছে সাধারণ কমিটি।

এ নিষেধাজ্ঞা তুলে নেয়ায় আন্তর্জাতিক ফুটবলে ফিফার সদস্যপদ পুনরায় ফিরে পেলো পাকিস্তান। এতে করে এখন জাতীয় পর্যায়েও ফুটবলীয় কার্যক্রম পুনরায় শুরু করতে পারবে দেশটি।

তবে এরপরও যদি আবারও একই ঘটনা ঘটে তাহলে আবারও কঠোর শাস্তির মুখে পড়বে পাকিস্তান ফুটবল। আপাতত ২০২৩ সালের জুন পর্যন্ত মেয়াদ থাকছে বর্তমান কমিটির। এখন থেকে ফিফা এএফসিসহ যেকোন ফুটবলীয় কার্যক্রমে আর আর বাধা রইলো না পিএফএফের। 

উল্লেখ্য, ২০১৮ সালে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে পিএফএফের প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হয়েছিল আশফাক হুসেইন শাহকে। কিন্তু আশফাকের সেই কমিটিকে স্বীকৃতি দেয়নি ফিফা। পাশাপাশি হারুন মালিকের নেতৃত্বাধীন ফিফার নরমালাইজেশন কমিটির ওপরও দখলদারিত্ব প্রকাশের চেষ্টা করে।

যার ফলে গত বছরের এপ্রিলে ফিফা কর্তৃক নিষিদ্ধ হয় পাকিস্তান ফুটবল ফেডারেশন। তবে এবার নিষেধাজ্ঞা উঠে গেলেও, সামনে আবার তৃতীয় পক্ষের হস্তক্ষেপজনিত ঘটনা ঘটলে কঠোর শাস্তির সতর্কতাও দিয়ে রেখেছে ফিফা। এর আগে ২০১৭ সালেও একই কারণে নিষিদ্ধ হয়েছিল পিএফএফ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.