× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আজ মুখোমুখি ফ্রান্স-পোল্যান্ড ও ইংল্যান্ড-সেনেগাল

ক্রীড়া ডেস্ক

০৪ ডিসেম্বর ২০২২, ০৪:৪৯ এএম

কাতারে সবার আগে শেষ ষোলো নিশ্চিত করা দল ফ্রান্স। তবে গ্রুপে শেষ ম্যাচে তাদের ১-০ গোলে হারিয়ে চমক দেখায় তিউনিসিয়া। সেই ধাক্কা সামলে এবার কোয়ার্টার-ফাইনালে ওঠার পরীক্ষা, যেখানে তাদের প্রতিপক্ষ ১৯৮৬ সালের পর প্রথমবার নকআউট পর্বের টিকেট পাওয়া পোল্যান্ড। 

দোহার আল থুমামা স্টেডিয়ামে আজ রোববার মাঠে নামবে ফ্রান্স ও পোল্যান্ড। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। সবশেষ এই দুই দল একে অন্যের বিপক্ষে লড়েছিল ২৬ বছর আগে। 

ফ্রান্স-পোল্যান্ড মুখোমুখি দ্বৈরথের পরিসংখ্যান: 

* বিশ্বকাপের আগের তিন আসরে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলগুলো নকআউট পর্বের আগেই বাদ পড়েছিল। ২০০৬ সালে ব্রাজিলের পর এবার প্রথম শিরোপাধারী দল হিসেবে গ্রুপ পর্বের বৈতরণী পার করেছে ফ্রান্স। 

* পোল্যান্ডের বিপক্ষে সব মিলিয়ে সবশেষ সাত ম্যাচে অপরাজিত আছে ফ্রান্স (জয় ৩, ড্র ৪)। দলটির বিপক্ষে ফরাসিরা সবশেষ হেরেছিল ১৯৮২ সালে প্রীতি ম্যাচে (৪-০ গোলে)। 

* ৩৬ বছর পর বিশ্বকাপে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে পোল্যান্ড। ১৯৮৬ আসরে শেষ ষোলোয় তাদের ৪-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। 

* টাইব্রেকার বাদে যুক্তরাষ্ট্রের ব্র্যাড ফ্রিডেল (২০০২) ও ইয়ান তমাসেভস্কির (১৯৭৪) পর তৃতীয় গোলরক্ষক হিসেবে বিশ্বকাপে দুটি পেনাল্টি সেভ করার কীর্তি গড়েছেন পোল্যান্ডের ভয়চেখ স্ট্যাসনি। সৌদি আরব ও আর্জেন্টিনার বিপক্ষে স্পট কিক ঠেকান তিনি। 

* আসরে নিজেদের প্রথম দুই ম্যাচে জাল অক্ষত রাখার পর আর্জেন্টিনার বিপক্ষে (২-০) গ্রুপের শেষ ম্যাচে গোল হজম করে পোল্যান্ড। 

* এখন পর্যন্ত বিশ্বকাপে একবারই সাক্ষাৎ হয়েছে ফ্রান্স ও পোল্যান্ডের। ১৯৮২ আসরের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ৩-২ গোলে জিতেছিল পোলিশরা। দুই দলের সবশেষ দুটি ম্যাচ ছিল ১৯৯৬ ইউরো বাছাইয়ে, উভয় ম্যাচই ড্র হয়েছিল।

অপরদিকে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড অপরাজিত থেকে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে। ২০১৮ বিশ্বকাপে সেমি-ফাইনাল খেলা দলটি এবারের আসর শুরু করেছিল ইরানের বিপক্ষে ৬-২ গোলে জয় দিয়ে। কোয়ার্টার-ফাইনালে যাওয়ার লড়াইয়ে তাদের বাধা সেনেগাল। ২০ বছর পর নকআউট পর্বের টিকেট পেয়েছে আফ্রিকার দেশটি।

আল খোরের আল বাইত স্টেডিয়ামে আজ মুখোমুখি হবে ইংল্যান্ড ও সেনেগাল। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

ইংল্যান্ড ও সেনেগালের বিগত পরিসংখ্যান:

* এবারই প্রথম একে অন্যের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করবে ইংল্যান্ড ও সেনেগাল।

* ‘বি গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ওয়েলসের বিপক্ষে ৩-০ ব্যবধানে জয়ের ম্যাচে দলের দ্বিতীয় গোলটি করেন ইংল্যান্ডের ফরোয়ার্ড মার্কাস র্যাশফোর্ড। সেই সঙ্গে ব্রাজিল, জার্মানি, ইতালি, আর্জেন্টিনা, ফ্রান্স ও স্পেনের পর সপ্তম দল হিসেবে বিশ্বকাপে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করে ১৯৬৬ আসরের বিশ্ব চ্যাম্পিয়নরা।

* এবারসহ দ্বিতীয়বারের মতো নকআউট পর্বে উঠেছে সেনেগাল। এর আগে দলটি শেষ ষোলোয় খেলেছিল ২০০২ আসরে। সেবার দলটির অধিনায়ক ছিলেন এখনকার কোচ আলিয়ু সিসে।

* এখন পর্যন্ত ২১ বার আফ্রিকান দলের বিপক্ষে খেলেছে ইংল্যান্ড। বিশ্বকাপে এই অঞ্চলের দলের বিপক্ষে তিনটি করে ম্যাচ জিতেছে ও ড্র করেছে ইংলিশরা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.