× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গোল্ডেন বুটের লড়াইয়ে এগিয়ে যারা

মশিউর অর্ণব

০৫ ডিসেম্বর ২০২২, ০৬:১৬ এএম

রাউন্ড অফ সিক্সটিনে পোল্যান্ডের বিপক্ষে ফ্রান্সের ৩-১ ব্যবধানের জয়ে দু'টি গোল করেছেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। আর এর মধ্য দিয়ে কাতার বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এখন তিনি। ৫ গোল করে সবার শীর্ষে অবস্থান করছেন এমবাপ্পে। 

গোল্ডেন বুটের লড়াইয়ে দ্বিতীয় স্থানে থাকা মেসি, জিরুদ, গাকপোদের থেকে অনেকটাই এগিয়ে গেলেন ২৩ বছর বয়সী ফরাসি এই তারকা। 

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি, দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের বিপক্ষে দু'টি গোল করেন এমবাপ্পে, শেষ ম্যাচে বিশ্রাম পেয়ে প্রথম একাদশে না থাকায় গোলের সংখ্যা বাড়াতে পারেননি তিনি, খেলেছেন শেষের ২৫ মিনিট। 

আর পোল্যান্ডের বিপক্ষে করা দু'টি গোলই ছিল চোখ ধাঁধানো। কাতার বিশ্বকাপে ৫ গোল করার পাশাপাশি ২ টি গোলে সহায়তাও করেছেন এমবাপ্পে। 

এই দুই গোলের ফলে বিশ্বকাপে মোট ৯ গোল হয়ে গেল কিলিয়ান এমবাপ্পের। ১৯ বছর বয়সে রাশিয়া বিশ্বকাপে করেছিলেন ৪ গোল, এবার শেষ ষোলো পেরোতেই করে ফেলেছেন ৫ টি। বিশ্বকাপ ইতিহাসে মিরোস্লাভ ক্লোসার সর্বোচ্চ ১৬ গোলের রেকর্ড যে এখনই হুমকির মুখে সেটি না বললেও চলছে।  

ম্যাচের ৭৪ মিনিটে প্রথম গোলের মাধ্যমে বিশ্বকাপের অষ্টম গোলের দেখা পান পিএসজি তারকা। ভাঙেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের রেকর্ড। পেলে তার ২৪ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই বিশ্বকাপে ৭ গোল করেছিলেন। ফরাসি তারকা নিজের ২৪ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই সেই রেকর্ড ভেঙে করলেন ৮ গোল। এটি ছিল এবারের আসরে এমবাপ্পের করা চতুর্থ গোল। এই গোলে মেসি ভ্যালেন্সিয়াদের ছাড়িয়ে কাতার আসরের সর্বোচ্চ গোলদাতা বনে যান এমবাপ্পে। তবে লক্ষ্যটা মোটেও রেকর্ড করা নয়, ম্যাচ শেষে সেই ইঙ্গিত দিলেন কিলিয়ান।

এ বিষয়ে এমবাপ্পে বলেন, আমার প্রধান লক্ষ্যই হলো বিশ্বকাপ জেতা। এখন পরবর্তী ম্যাচ কোয়ার্টার ফাইনাল, যা বিশ্বকাপের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচ।

কাতার বিশ্বকাপ শুরুর আগে স্পটলাইটটা ছিল মেসি, রোনালদো, নেইমারের দিকেই। তবে পারফরম্যান্স দিয়ে সবচেয়ে বেশি আলো কেড়েছেন এই ফরাসি তারকা। গ্রুপ পর্বে ডেনমার্কের বিপক্ষে দুটি ও অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি গোল করেন এমবাপ্পে। শেষ ষোলোতে পোল্যান্ডের বিপক্ষে এসে আবারও জোড়া গোলের পর সবাইকে ছাপিয়ে পিএসজি তারকার নাম সামনে আসছে গোল্ডেন বুটের দৌড়ে।

গোল্ডেন বুট সম্পর্কে এমবাপ্পে বলেন, আমি এখানে গোল্ডেন বুট নয়, বিশ্বকাপ জিততে এসেছি। আমি যদি বুট জিতি, তাহলে অবশ্যই খুশি হবো। কিন্তু আমি এখানে বুটের জন্য আসিনি। আমি জাতীয় দলকে সাহায্য করতে এসেছি। 

লিওনেল মেসি: সৌদি আরবের বিপক্ষে হার দিয়ে শুরু করার পর থেকে আর পেছেন ফেলে তাকাতে হয়নি আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিকে। গ্রুপ পর্বের বাকি দুই ম্যাচে মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে পেয়েছেন গোলের দেখা। রাউন্ড অফ সিক্সটিনে পোল্যান্ডের বিপক্ষেও করেছেন অসাধারণ এক গোল। 

কোডি গাকপো: ২৩ বছর বয়সী নেদারল্যান্ডসের তরুণ ফরোয়ার্ড গাকপো তিন গোল করে যৌথভাবে আছেন সর্বোচ্চ গোলদাতাদের তালিকার দ্বিতীয় স্থানে। গ্রুপ পর্বের সবকটি ম্যাচেই জাল খুঁজে নিয়েছেন তিনি।  

রাশফোর্ড: ইংলিশ গতিদানব কাতারে কেমন করবেন তা নিয়ে আসর শুরুর আগে হচ্ছিল অনেক জল্পনা-কল্পনাই। তবে ইরানের বিপক্ষে প্রথম ম্যাচেই সমালোচকদের মুখে কুলুপ এঁটে দিয়েছেন ইউনাইটেড তারকা। এরপর ওয়েলসের বিপক্ষে করেন জোড়া গোল। 

মোরাতা: স্প্যানিশ ফরোয়ার্ডের ফিনিশিং নিয়ে অনেকসময় সমালোচনা হলেও মরুর বুকে নিজেকে নতুনভাবে চেনাচ্ছেন তিনি। লা ফুরিয়া রোজাদের হয়ে গ্রুপ পর্বের সব ম্যাচেই করেছেন গোল। আজ মরক্কো-স্পেন শেষ ষোলোর ম্যাচে কোন অঘটন না ঘটলে, গোল্ডেন বুটের লড়াইতে টিকে থাকবেন মোরাতা।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.