× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইংলিশদের বিপক্ষে সিরিজ হারের কারণ কি?

ক্রীড়া প্রতিবেদক

০৪ মার্চ ২০২৩, ০৬:০৫ এএম

২০১৬ সালের পর ঘরের মাঠে এই প্রথম সিরিজ হারের মুখ দেখলো বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া হলো টাইগারদের। ঘরে মাঠে টানা সাত সিরিজ জয় করা দলের হঠাৎ  এমন ছন্দ পতন যেটা বাংলার ক্রিকেটের অশনি সংকেত।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় তো দূরের ভাবনা মাঠের লড়াইয়েও ছিলো না বলার মত কোন প্রতিযোগিতা। তাই দলের ক্রিকেটারদের এমন হতশ্রী পারফরম্যান্স নতুন করে ভাবনার জন্ম দিচ্ছে। ব্যাটিং বোলিং দুই বিভাগেই ব্যর্থ লাল-সবুজ বাহিনী। ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের এমন ব্যর্থতার পেছনে রয়েছে কয়েকটি কারণ।

মুশফিকুর রহিমের রান খরা: দলের এ নির্ভরযোগ্য ব্যাটার অনেক ম্যাচে দেশকে ধ্বংসস্তূপের কিনার থেকে টেনে তুলেছেন একাই। ব্যাট হাতে দলের প্রয়োজনে অনেক ম্যাচে জ্বলে উঠলেও গেলো দেড় বছর রান খরায় ভুগছেন মুশফিক। ইংল্যান্ড সিরিজের আগে ১২ ম্যাচ খেলা মুশফিকের অর্ধশতক ছিলো মাত্র দুইটি। আর সবশেষ ৮ ম্যাচে মুশফিকের সর্বোচ্চ ইনিংস ২৫ রানের। নিজেকে ফর্মে ফেরানোর বড় মঞ্চ ছিলো ইংল্যান্ড সিরিজটি। তবে প্রথম দুই ম্যাচেই ব্যাট হাতে ব্যর্থ দলের এ সিনিয়র ক্রিকেটার। দুই ম্যাচ মিলে করেছেন মাত্র ২১ রান। প্রথম ম্যাচে ১৭ রান আর দ্বিতীয় ম্যাচে করেছেন মাত্র ৪ রান।

মুস্তাফিজুর রহমানের অফফর্ম: কাটার মাস্টার মুস্তাফিজ জাতীয় দলে অভিষেকের বছর বল হাতে নজর কাড়েন ক্রিকেট বিশ্বের। ২০১৫ সালে ভারতের বিপক্ষে সিরিজ জয়ে দলের গুরুত্বপূর্ণ চরিত্র হয়ে উঠেছিলেন তিনি। অভিষেকের দুই বছর ফর্মের তুঙ্গে থাকলেও এরপর যেনো নিজেকে হারিয়ে খুঁজছেন মুস্তাফিজ। তার ধারাবাহিকতা বজায় রাখলেন ঘরের মাঠে চলমান ইংল্যান্ড সিরিজেও। মিরপুরের সবুজ গালিচা যে মুস্তাফিজকে বিশ্বের সাথে পরিচয় ঘটিয়েছে সে চিরচেনা মিরপুরেই মুস্তাফিজ যেনো বড্ড অচেনা। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৮ ওভার বল করে ৪২ রান দিয়ে ছিলেন উইকেট শূন্য। দ্বিতীয় ম্যাচে মুস্তাফিজ আরও বিবর্ণ। উইকেট শূন্য থাকার পাশাপাশি দশ ওভারে দিয়েছেন ৬৩ রান।

নাজমুল শান্তর ব্যাটিং এপ্রোচ: বাংলাদেশ ক্রিকেট বোর্ড এ যাবৎকালে যার পিছনে সবচেয়ে বেশি বিনিয়োগ করেছে তার মধ্যে নাজমুল শান্ত অন্যতম। তবে বিনিময়ে কি পেলো বাংলাদেশ? ওয়ানডে ক্যারিয়ারের ১৭ ইনিংসে মাত্র একটি অর্ধশতক বাঁহাতি এ ব্যাটারের। তাও অর্ধশতকের দেখা পেয়েছেন চলমান ইংল্যান্ড সিরিজের প্রথম ওয়ানডেতে। আর সবশেষ ৫ ওয়ানডে ম্যাচের তিনটিতেই গোল্ডেন ডাক মেরেছেন তিনি। শান্তর স্ট্রাইকরেট মাত্র ৬৬.৬২ যা আন্তর্জাতিক ক্রিকেটে প্রশ্নবিদ্ধ। বিশেষ করে টপ অর্ডারের দায়িত্বে থাকায় এটি বেশি সমালোচিত। শান্তর ব্যাট থেকে আসা রান দলের উপকারের চেয়ে ক্ষতি বয়ে আনে বেশি। ইংল্যান্ড সিরিজেও যা প্রবাহমান।

শেষ দিকে বলের চেয়েও বেশি রান করার দায়িত্বে থাকা মাহমুদউল্লাহ ও আফিফ ইংল্যান্ড সিরিজে রইলেন নিজেদের ছায়া হয়ে। ম্যাচের পরিস্থিতি বুঝে ব্যাট করার যে দক্ষতা সেটি প্রমাণে ব্যর্থ হচ্ছেন বারবার। ব্যাটিংয়ের বাইরে ইংল্যান্ডের বিপক্ষে টাইগাদের ছন্নছাড়া ফিল্ডিং ও সিরিজ হারার অন্যতম কারণ। এছাড়াও দ্বিতীয় দফায় টাইগারদের কোচ হয়ে আসা হাথুরুর কৌশল কতটুকু প্রভাব ফেলেছে সিরিজ হারে সেটিও বিরাট প্রশ্ন। দ্বিতীয় দফার প্রথম অ্যাসাইনমেন্টে ব্যর্থ তিনি। এখন দেখার বিষয় নতুন কৌশল সাজিয়ে ইংলিশদের বিপক্ষে হোয়াইট ওয়াশ এড়াতে পারে কি না বাংলাদেশ।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.