× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কিংবদন্তি শেন ওয়ার্নের না থাকার এক বছর আজ

মশিউর অর্ণব

০৪ মার্চ ২০২৩, ০৬:২৪ এএম । আপডেটঃ ০৪ মার্চ ২০২৩, ০৬:৩৫ এএম

অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২২ সালের আজকের এই দিনে (৪ মার্চ) হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৫২ বছর বয়সে মারা যান তিনি।

অস্ট্রেলিয়ার ক্রিকেটে ওয়ার্নের অবদান অবিস্মরণীয়। তাকে বলা হয় সর্বকালের অন্যতম সেরা বোলার। ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৭০৯টি টেস্ট উইকেট নিয়ে অজিদের জার্সিতে সর্বোচ্চ এবং মুত্তিয়া মুরালিধরনের পর দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।  

ওয়ানডে ক্রিকেটে ২৯৩টি উইকেট নিয়েছিলেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার জার্সিতে সবমিলিয়ে ৩০০-এর বেশি ম্যাচ খেলার কীর্তি ছিল তার। অ্যাশেজের ইতিহাসেও সর্বোচ্চ উইকেট তার দখলে। এমনকি 'শতাব্দীর সেরা বল'-এর কীর্তি গড়েছিলেন তিনি।

১৯৯২ সালে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টেস্ট অভিষেক হওয়ার পর দলের মূল অস্ত্র হয়ে উঠেছিলেন তিনি। ১৯৯৯ বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের সদস্য ছিলেন এই ডানহাতি লেগ স্পিনার। এছাড়া ১৯৯৩ থেকে ২০০৩, এই ১০ বছরে পাঁচবার অ্যাশেজজয়ী অজি দলের সদস্য ছিলেন তিনি।

১৯৯২ থেকে ২০০৭; এই ১৫ বছরে ক্যারিয়ারে অসামান্য অর্জনের জন্য ওয়ার্নকে উইজডেনের 'শতাব্দী সেরা পাঁচ ক্রিকেটারের একজন' হিসেবে ঘোষণা করা হয়।  

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর নিজের নেতৃত্বগুণের দারুণ প্রদর্শনী দেখান ওয়ার্ন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের খেলোয়াড় ও কোচ দুই ভূমিকাতেই দেখা যায় তাকে। শুধু কি তাই, টুর্নামেন্টের প্রথম আসরেই দলকে শিরোপাও জেতান তিনি। 

শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও বর্ণিল জীবন ছিল ওয়ার্নারের। খেলোয়াড়ি জীবন ও কোচিং ছেড়ে ক্রিকেট ধারাভাষ্যে নাম লেখান তিনি। অবাক করা বিষয় হলো, নতুন ভূমিকাতেও ওয়ার্ন দারুণ সফল ছিলেন। ক্রিকেটের সবচেয়ে 'ধারালো' বিশ্লেষকদের একজন ছিলেন তিনি।

প্রয়াত কিংবদন্তিকে নিয়ে হৃদয়স্পর্শী পোস্ট দিলেন আরেক কিংবদন্তি শচীন টেন্ডুলকার। 

ওয়ার্নের সঙ্গে বসে থাকার একটি পুরোনো ছবি পোস্ট দিয়ে টুইট করেছেন শচীন। সেখানে লেখা, ‘মাঠে আমাদের মধ্যে কিছু স্মরণীয় লড়াই হয়েছিল এবং অনেক স্মরণীয় মুহূর্তও। আমি শুধু তোমাকে একজন সেরা ক্রিকেটার হিসেবেই নয়, একজন চমৎকার বন্ধু হিসেবেও মিস করবো। আমি নিশ্চিত তোমার রসবোধ ও ক্যারিশমা দিয়ে স্বর্গকে আগের চেয়ে অনেক বেশি চিত্তাকর্ষক করে তুলেছো।’ 

একই দিন না ফেরার দেশে চলে যান অস্ট্রেলিয়ার উইকেটকিপিং গ্রেট রড মার্শ। তার ও ওয়ার্নারের একটি হাস্যোজ্জ্বল মুহূর্তের ছবি পোস্ট করেছেন অস্ট্রেলিয়ার সাবেক তারকা অ্যাডাম গিলক্রিস্ট, ‘যে মানুষ আমাকে স্বপ্ন তাড়া করতে উৎসাহিত করেছে এবং এমন এক বন্ধু যাকে আপনার দলে পাওয়া স্বপ্নের মতো.... দুজনই শান্তিতে ঘুমাতে থাকুন।’


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.