× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইংলিশদের ২৪৭ রানের টার্গেট দিয়েছে টাইগাররা

মশিউর অর্ণব

০৬ মার্চ ২০২৩, ০৫:০১ এএম । আপডেটঃ ০৬ মার্চ ২০২৩, ০৫:০২ এএম

প্রায় ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো দেশের মাটিতে কোনো ওয়ানডে সিরিজে তিন ম্যাচেই অলআউট হলো বাংলাদেশ। সবশেষ এই চিত্র দেখা গিয়েছিল ২০০৮ সালে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আর দেশের মাটিতে দ্বি-পাক্ষিক সিরিজে টানা চার ম্যাচে অলআউট হলো এই প্রথম।

আম্পায়ার আউট দেননি, তবে জফরা আর্চার আত্মবিশ্বাসী ছিলেন। রিভিউ কাজেও লেগে গেল ইংল্যান্ডের। শেষ ব্যাটসম্যান মোস্তাফিজুর রহমান এলবিডব্লু হওয়ার পর ২৪৬ রানেই থামল বাংলাদেশের ইনিংস, ইনিংসে বাকি ছিল ৭ বল। 

টসে জিতে ব্যাটিংয়ে নামার পর দুই ওপেনার দ্রুত ফেরার পর পুনর্গঠনের কাজ করেছিলেন মুশফিকুর রহিম ও নাজমুল হোসেন। শুরুতে বেশ ধীরগতির হলেও ফিফটির দেখা পান দুজনই। তবে নাজমুলের রানআউটের পর আবার চাপে পড়ে তারা। সাকিবকে কিছুক্ষণ সঙ্গ দেওয়ার পর ফেরেন মুশফিকও, এরপর মাহমুদউল্লাহও বেশিক্ষণ টেকেননি। ভালো একটা সংগ্রহের দিকে এগোতে গিয়ে হঠাৎ করেই হোঁচট। 

এরপর থেকে বলতে গেলে বাংলাদেশকে একা টেনেছেন সাকিব। ছয়টি জুটির অংশ ছিলেন, তার মধ্যে সর্বোচ্চ ৪৯ রান উঠেছে আফিফের সঙ্গে তাঁর জুটিতে। সাকিব ফিরেছেন ৪৯তম ওভারে। 

চট্টগ্রামের চিরায়ত উইকেটের চেয়ে একটু মন্থর, নিচু বাউন্সের উইকেট। তবে পরের দিকে তুলনামূলক সোজা মনে হয়েছে ব্যাটিং। এমন উইকেটেও ২৪৬ রানের সংগ্রহ নিয়ে ইংল্যান্ডকে আটকাতে বেশ কঠিন কাজই করতে হবে বাংলাদেশ বোলারদের, সঙ্গে ফিল্ডারদেরও।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচে প্রথম ওভারেই ড্রেসিং রুমে ফেরার আগে রানের খাতা খুলতে পারেননি লিটন। এর আগে মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতেও খালি হাতে ফেরেন তিনি।  ওয়ানডে ক্যারিয়ারে এই প্রথমবার পরপর দুই ম্যাচে শূন্য রানে আউট হলেন লিটন।  

প্রথম ম্যাচে করা ৭ রান এই সিরিজে লিটনের সাকুল্য সংগ্রহ। মিরপুরে ওই ম্যাচে ক্রিস ওকসের বলে মিড উইকেট দিয়ে দারুণ একটি ছক্কা মেরেছিলেন স্টাইলিশ ওপেনার। কিন্তু পরের বলেই এলবিডব্লিউ হয়ে হারান নিজের উইকেট।  

শেষ ম্যাচের মতো দ্বিতীয়টিতেও কারানের বলে আউট হন লিটন। ৩২৭ রানের বিশাল লক্ষ্য তাড়ায় প্রথম বলেই স্কয়ার ড্রাইভের মতো খেলেন তিনি। কিন্তু ব্যাটে-বলে ঠিক সংযোগ হয়নি। সহজ ক্যাচ নেন পয়েন্টে দাঁড়ানো জেসন রয়। যা ছিল লিটনের ক্যারিয়ারের প্রথম ‘গোল্ডেন’ ডাক। 

শুরুতেই দুই ওপেনার লিটন দাস এবং তামিম ইকবালের আউট বাংলাদেশ দলকে বেশ বিপদের মধ্যেই ফেলে দিয়েছিলো। তবে, তৃতীয় উইকেট জুটিতে নাজমুল হোসেন শান্ত এবং মুশফিকুর রহিম মিলে বাংলাদেশ দলকে একটা ভালো অবস্থানে নিয়ে যান।

দু’জনের ব্যাটে গড়ে ওঠে ৯৮ রানের দুর্দান্ত একটি জুটি। তাদের এই জুটির ওপর ভর করে বাংলাদেশের রান ১০০ পার হয়ে যায়। এরই মধ্যে হাফ সেঞ্চুরি করে ফেলেন শান্ত এবং মুশফিক দু’জনই। শান্ত ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরির দেখা পেয়েছিলেন এই সিরিজেই। এবার পেলেন দ্বিতীয় হাফ সেঞ্চুরির দেখা।

৬৯ বলে হাফ সেঞ্চুরি পূরণের পর অবশ্য বেশিক্ষণ আর উইকেটে থাকতে পারেননি। দুর্ভাগ্যের রানআউটে কাটা পড়তে হয়েছে নাজমুল হোসেন শান্তকে। ৭১ বলে ৫৩ রান করে রানআউট হয়ে যান তিনি।

শান্ত আউট হয়ে গেলেও সাকিব আল হাসানকে নিয়ে ৩৮ রানের মাঝারি একটি জুটি গড়ে তোলেন মুশফিকুর রহীম। দীর্ঘদিন পর নিজেও যেন ব্যাট হাতে স্বাচ্ছন্দ্যবোধ করছিলেন তিনি। খেলে ফেলেছেন ৭০ রানের ইনিংস।

কিন্তু মুশফিককে ইনিংসটা তিন অংকের ঘর পর্যন্ত যেতে দিলেন না ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদ। ৩৩তম ওভারের ৪র্থ বলে রশিদের লেগ স্পিনে বিভ্রান্ত হলেন মুশফিক এবং বোল্ড হয়ে ফিরে গেলেন সাজঘরে। ৯৩ বলে খেলা ইনিংসটি সাজানো ছিলো ৬টি বাউন্ডারিতে। 

এরপর সাকিব আল হাসানের সঙ্গে জুটি বাধেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার ব্যাট থেকে আসে কেবল ৮ রান। এবারও আদিল রশিদের বলে বিভ্রান্ত হলেন রিয়াদ। বোল্ড হয়ে গেলেন তিনি। 


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.