× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারতকে টপকে র‍্যাঙ্কিংয়ে দুইয়ে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক

১১ মে ২০২৩, ০৭:০১ এএম

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি বৃহস্পতিবার র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করে। সেরা তিন দলের মধ্যে স্রেফ ৩ পয়েন্টের ব্যবধান!

১১৮ রেটিং নিয়ে এক নম্বরে অস্ট্রেলিয়া। পাকিস্তান ১১৬ নিয়ে উঠেছে দুইয়ে। তিনে নেমে যাওয়া ভারতের ঝুলিতে ১১৫ রেটিং পয়েন্ট। বাংলাদেশের অবস্থার কোনো পরিবর্তন ঘটেনি।

বার্ষিক হালনাগাদের আগে ১১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল অস্ট্রেলিয়া। ভারত ও পাকিস্তানের সঙ্গে ভগ্নাংশের ব্যবধান ছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। যা কিছুটা বাড়লেও ঘাড়েই নিঃশ্বাস ফেলছে চির প্রতিদ্বন্দ্বীরা।

ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জয়ের সৌজন্যে ভারতকে টপকেছে পাকিস্তান। শেষ ম্যাচটি না হারলে হালনাগাদের পর অস্ট্রেলিয়াকে সরিয়ে শীর্ষে থাকতে পারত তারা।

র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে ২০২২ সালে মে মাস থেকে দলগুলির পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ। আগের দুই বছরের পারফরম্যান্স বিবেচনায় এসেছে শতকরা ৫০ ভাগ করে।

এতে ২০১৯ সালের ইংল্যান্ড সফরে পাকিস্তানের ৪-০ পরাজয় বিবেচনার বাইরে চলে গেছে। একইসঙ্গে ২০২১ সালের ৩-০ পরাজয়ে হেরে যাওয়া সিরিজের পারফরম্যান্স বিবেচনায় এসেছে ৫০ শতাংশ।

ভারতের ক্ষেত্রে চলতি বছর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ পরাজয় বড় প্রভাব ফেলেছে।

পরিবর্তন এসেছে পরের দুইটি স্থানেও। ইংল্যান্ডকে (১০১) টপকে চারে উঠেছে নিউ জিল্যান্ড (১০৪)। নিজেদের র্যাঙ্কিং থেকে ১০টি রেটিং পয়েন্ট হারিয়েছে ইংল্যান্ড। তাদের ২০১৯ সালের বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনার বাইরে চলে গেছে।

ষষ্ঠ ও সপ্তম অবস্থানে কোনো পরিবর্তন আসেনি। ১০১ রেটিং নিয়ে ছয়ে দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরির আশা জাগানো বাংলাদেশ ৯৭ রেটিং নিয়ে আছে সাতে।

তবে বড় লাফ দিয়েছে আফগানিস্তান। ১৭ রেটিং পয়েন্টের উন্নতিতে ৮৮ রেটিং নিয়ে আটে উঠেছে তারা। রেটিং হারিয়ে নয়ে নেমেছে শ্রীলঙ্কা (৮০) নিজেদের রেটিং ধরে রাখা ওয়েস্ট ইন্ডিজ (৭২) এখন দশে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.