× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জাতীয় ক্রীড়া পুরস্কার পেলেন ৮৫ ক্রীড়া ব্যক্তিত্ব

নিজস্ব প্রতিবেদক

১১ মে ২০২২, ০৭:৪৩ এএম

ছবি: সংগৃহীত

দেশের ৮৫ গুণী ক্রীড়া ব্যক্তিত্ব পেলেন জাতীয় ক্রীড়া পুরস্কার। ২০১৩ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত গত আট বছরে ক্রীড়া পুরস্কারের জন্য মনোনীত এ ৮৫ জন ক্রীড়া ব্যক্তিত্বকে পুরস্কৃত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ বুধবার (১১ মে) ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্লাটফর্মে উপস্থিত থেকে এ পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

পুরস্কার হিসেবে প্রত্যেকে পেয়েছেন একটি আঠারো ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক, এক লাখ টাকার চেক এবং একটি সম্মাননাপত্র।

জাতীয় ক্রীড়া পুরস্কারের জন্য বিজ্ঞপ্তি প্রকাশের পর ২০১৩ সালের জন্য ৪৯টি, ২০১৪ সালের জন্য ৫৩টি, ২০১৫ সালের জন্য ৩০টি, ২০১৬ সালের জন্য ৩৩টি, ২০১৭ সালের জন্য ৩৯টি এবং ২০১৮ সালের জন্য ৫৮টি, ২০১৯ ও ২০২০ সালের জন্য ৭৮টিসহ মোট ৩৪০ জন ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠক আবেদন পত্র জমা দেন।

সেখান থেকেই তথ্য যাচাই বাছাইয়ের জন্য মন্ত্রণালয় মোট ৩টি কমিটি গঠন করে। যাচাই-বাছাই শেষে সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করে তারা। তালিকাটি জাতীয় বাছাই কমিটির কাছে পাঠানো হয়। 

জাতীয় বাছাই কমিটি ২০১৩ সালের জন্য ১১ জন, ২০১৪ সালের জন্য ১০ জন, ২০১৫ সালের জন্য ১১ জন, ২০১৬ সালের জন্য ১৩ জন, ২০১৭ সালের জন্য ১১ জন, ২০১৮ সালের জন্য ১০ জন, ২০১৯ সালের জন্য ১১ জন এবং ২০২০ সালের জন্য ৮ জনসহ সর্বমোট ৮৫ জন ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠককে জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়ার সুপারিশ করে।

জাতীয় ক্রীড়া পুরস্কারের পেলেন যারা:

২০২০ সালের জন্য যারা পুরস্কার পেলেন- বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামাল (মরণোত্তর) (খেলোয়াড় ও সংগঠক), বীর মুক্তিযোদ্ধা আফজালুর রহমান সিনহা (মরণোত্তর) (সংগঠক), নাজমুল আবেদীন (ফাহিম) (সংগঠক, কোচ), মো. মহসীন (খেলোয়াড়), মো. মাহাবুবুল এহছান রানা (খেলোয়াড়), গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব (দাবা), বেগম মোছা. নিলুফা ইয়াসমিন (অ্যাথলেটিক্স) ও আব্দুল কাদের স্বরণ (খেলোয়াড়)।


২০১৯ সালের জন্য যারা পুরস্কার পেলেন- তানভীর মাজহার তান্না (সংগঠক), কাজী নাবিল আহমেদ (সংগঠক), ইন্তেখাবুল হামিদ (সংগঠক) অরুণ চন্দ্র চাকমা (সংগঠক), লে. জে. মইনুল ইসলাম (অব.) (সংগঠক), টুটুল কুমার নাগ (হকি), দিপু রায় চৌধুরী (ক্রিকেট), মাহফুজা রহমান (তানিয়া) (সাঁতার), ফারহানা সুলতানা (সাইক্লিং), মাহবুবুর রব (ব্যাডমিন্টন) ও সাদিয়া আক্তার ঊর্মি (টেবিল টেনিস)।

২০১৮ সালের জন্য যারা পুরস্কার পেলেন- শওকত আলী খান জাহাঙ্গীর (সংগঠক), মো. রফিক উল্যা আখতার (সংগঠক), মাহমুদুল ইসলাম রানা (সংগঠক), মো. মোয়াজ্জেম হোসেন (সংগঠক), তৈয়েব হাসান সামছুজ্জামান (সংগঠক), কাজী আনোয়ার হোসেন (ফুটবল), জ্যোৎস্না আফরোজ (অ্যাথলেটিকস), মির রবীউজ্জামান (জিমন্যাস্টিকস), মো. আলমগীর আলম (হকি) ও নিবেদিতা দাস (সাঁতার)।

২০১৭ সালের জন্য যারা পুরস্কার পেলেন- আওলাদ হোসেন (সংগঠক), শেখ বশির আহমেদ (মামুন) (সংগঠক), আসাদুজ্জামান কোহিনুর (সংগঠক), হাজী মো. খোরশেদ আলম (সংগঠক), এটিএম শামসুল আলম (সংগঠক), আবু ইউসুফ (ফুটবল), মো. মাহাবুব হারুন (হকি), রহিমা খানম যুথী (অ্যাথলেটিকস), মো. সেলিম মিয়া (সাঁতার), শাহরিয়া সুলতানা (ভারোত্তলন) ও ওয়াসিফ আলী (বাস্কেটবল)

২০১৬ সালের জন্য যারা পুরস্কার পেলেন- মোহাম্মদ জালাল ইউনুস (সংগঠক), মো. তোফাজ্জল হোসেন (সংগঠক), আব্দুর রাজ্জাক (মরণোত্তর) (সংগঠক), তাবিউর রহমান পালোয়ান (সংগঠক), লে. ক. এ কে সরকার (অব.) (সংগঠক), সুলতানা পারভীন লাভলী (অ্যাথলেটিকস), আরিফ খান জয় (ফুটবল), খন্দকার রকিবুল ইসলাম (ফুটবল), কাজী হাবিবুল বাশার সুমন (ক্রিকেট), মোহাম্মদ মনিরুজ্জামান (সাঁতার), কাজল দত্ত (ভারোত্তলন), শামীম-আল-মামুন (ভলিবল) ও জেড. আলম (মরণোত্তর) (রেফারি)।

২০১৫ সালের জন্য যারা পুরস্কার পেলেন- খাজা রহমতউল্লাহ (মরণোত্তর) (সংগঠক), মো. আহমেদুর রহমান (সংগঠক), ড. শেখ আবদুস সালাম (সংগঠক), মাহতাবুর রহমান বুলবুল (সংগঠক), মোঃ জুয়েল রানা (ফুটবল), বরুন বিকাশ দেওয়ান (ফুটবল), বেগম ফারহাদ জেসমীন লিটি (অ্যাথলেটিকস), বেগম রেহানা জামান (সাঁতার) ও বেগম শিউলী আক্তার সাথী (ব্যাডমিন্টন)।

২০১৪ সালের জন্য যারা পুরস্কার পেলেন- মো. ফজলুর রহমান বাবুল (সংগঠক), শামসুল বারী (সংগঠক), সৈয়দ শাহেদ রেজা (সংগঠক), মো. এনায়েত হোসেন সিরাজ (সংগঠক), ইমতিয়াজ সুলতান জনি (ফুটবল), মো. এহসান নাম্মি (হকি), মো. সামছুল ইসলাম (সাঁতার), সাঈদ-উর-রব (অ্যাথলেটিকস), মিউরেল গোমেজ (অ্যাথলেটিকস), বেগম কামরুন নেছা (অ্যাথলেটিকস) ও মো. জোবায়েদুর রহমান রানা (ব্যাডমিন্টন)। 

২০১৩ সালের জন্য যারা পুরস্কার পেলেন- মুজাফ্ফর হোসেন পল্টু (সংগঠক), কাজী মাহতাব উদ্দিন (মরণোত্তর) (সংগঠক), মহিউদ্দিন আহমেদ (অব.) (সংগঠক), সামশুল হক চৌধুরী (সংগঠক), মো. ইলিয়াস হোসেন (ফুটবল), খালেদ মাহমুদ সুজন (ক্রিকেট), মো. শাহ্জাহান মিজি (সাঁতার), রোকেয়া বেগম খুকি (অ্যাথলেটিকস), বেগম জ্যোৎস্না আক্তার (অ্যাথলেটিকস), মুনিরা মোর্শেদ খান (টেবিল টেনিস) ও ভোলা লাল চৌহান (স্কোয়াশ)।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.