× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাউটারের সমস্যা সমাধান করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৭ জুন ২০২২, ০৯:৩৬ এএম

ফাইল ছবি

দেশজুড়ে ইন্টারনেট সংযোগ বৃদ্ধির মধ্য দিয়ে রাউটারের চাহিদা ক্রমইে বেড়ে চলছে। একাধিক ডিভাইস যুক্ত করে ইন্টারনেট ব্যবহারকে আরও সাবলীল করে তুলছে রাউটার। তবে মাঝে মধ্যেই রাউটার নিয়ে নানা সমস্যারও মুখোমুখি হতে হয়। কখনো কখনো ইন্টারনেট সংযোগ ঠিক থাকলেও এর গতি খুব একটা থাকে না। তখন বুঝতে হবে রাউটারের কোনো সমস্যা হচ্ছে। শুনে খুশি হবেন, এসব সমস্যা সহজেই সমাধানযোগ্য। তবে জেনে নিন উপায়গুলো: 

■ রাউটার সেট করার সময় মাঝে মধ্যেই আইপি সেটিংসে সমস্যা হয়। ফলে ইন্টারনেট সংযোগে সমস্যা হতে পারে। রাউটার থেকে ইন্টারনেট সংযোগ না হলে আইপি সেটিং ভালোভাবে দেখুন। প্রয়োজনে নতুন করে রাউটার কনফিগার করুন।

■ অনেক সময় ডাটা ট্রান্সফারের ক্ষেত্রে সমস্যা তৈরি হয়। সেক্ষেত্রেও ইন্টারনেট স্পিড কমে যেতে পারে। এমনকি ইন্টারনেট সংযোগ পুরোপুরি বন্ধ হতে যেতে পারে। এক্ষেত্রে সম্পূর্ণভাবে মডেম পুরোপুরি বন্ধ রাখতে হবে কিছুক্ষণ। তারপর আবারও চালু করতে হবে।

■ অনেকসময় ওয়াইফাই-এর ক্ষেত্রে সমস্যা হলে রাউটার থেকে ইন্টারনেট সংযোগ করতে সমস্যা তৈরি হয়। এজন্য ফোন বা অন্য কোনো ডিভাইস থেকে ওয়াইফাই ফরগট করে আবারও কানেক্ট করতে হবে।

■ আইএসপি বা ইন্টারনেট সার্ভিস প্রভাইডারের কোনো প্রযুক্তিগত সমস্যার জন্য ইন্টারনেট সংযোগে ব্যাহত হতে পারে। সেক্ষেত্রে সরাসরি আইএসপি-র সঙ্গে যোগাযোগ করতে হবে।

■ সবশেষে আরও একটি বিষয় মাথায় রাখতে হবে। ইন্টারনেট ওএফসি বা অপটিক্যাল ফাইবার কেবলে সমস্যা তৈরি হতে পারে। কোনো ওএফসি কেবল সরাসরি রাউটারের ভেতর কানেক্ট থাকে না। ওএফসি’র সঙ্গে অন্য একটি মডেমের কানেক্ট থাকে। সেখান থেকে রাউটারের কানেক্ট করা হয়। সেক্ষেত্রে ওএফসি’র ক্ষেত্রে কোনো সমস্যা তৈরি হলে ইন্টারনেট কানেক্ট হতে সমস্যা হয়। তাই এফসি কেবল চেক করতে পারেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.