× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রেলের নতুন অ্যাপ ‘রেল সেবা’

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৯ জুন ২০২২, ০৮:৩৬ এএম

বাংলাদেশ রেলওয়ের টিকিট, ভাড়া, গন্তব্য দেখানোসহ বিভিন্ন ফিচার নিয়ে চালু হলো রেলের নতুন অ্যাপ ‘রেল সেবা’। অ্যাপটি তৈরি করেছে ‘সহজ-সিনেসিস-ভিনসেন জেভি’। গত বুধবার দুপুরে রেল ভবনের সম্মেলনে কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অ্যাপের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

যাত্রীদের টিকিট কাটার জন্য ‘রেল সেবা’ অ্যাপটি ডাউনলোড করে নিজের নাম, মোবাইল নম্বর, ই-মেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তবে কোনো যাত্রী যদি এরইমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটে রেজিস্টার করে থাকেন তাহলে তাকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধুমাত্র মোবাইল নম্বর পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে। যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে ‘রেল সেবা’ অ্যাপের নেভিগেশন বারে সংযুক্ত করা হয়েছে বিভিন্ন ফিচার।

প্রথমে প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে নিন। আপনার ফোনের প্লে অ্যাপ থেকে সার্চ অপশনে গিয়ে ‘জধরষ ঝযবনধ‘ লিখে সার্চ করুন, অথবা এই লিঙ্কে যান। এই অ্যাপ এর সাইজ ১৭ মেগাবাইট। অ্যাপ সম্পর্কে সহজ-সিনেসিস-ভিনসেন জেভি জানায়, এখন থেকে রেল যাত্রীরা বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইট eticket.railway.gov.bd এর পাশাপাশি ‘রেল সেবা’ অ্যাপ ব্যবহার করে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

টিকিট কাটার জন্য যাত্রীদের অ্যাপটি ডাউনলোড করে নিজের নাম, মোবাইল নম্বর, ই-মেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তবে কোনো যাত্রী যদি এরইমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটে রেজিস্টার করে থাকেন তাহলে তাকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধুমাত্র মোবাইল নম্বর পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.