× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

টিন্ডারে যোগ হলো নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৯ মার্চ ২০২৩, ০৫:২০ এএম

ব্যবহারকারীর প্রোফাইলে কাঙ্ক্ষিত সম্পর্কের ধরন ও পছন্দের জেন্ডারভিত্তিক সর্বনাম যোগ করার সুবিধা আনার ঘোষণা দিয়েছে জনপ্রিয় ডেটিং প্ল্যাটফর্ম টিন্ডার। উদাহরণ হিসেবে, ব্যবহারকারী এখন থেকে নির্দিষ্ট করে জানাতে পারবেন, তিনি একগামী বা বহুগামী সম্পর্ক চাইছেন কি না (বা এখনও বোঝার চেষ্টা করছেন কি না)। এর পাশাপাশি, পছন্দের জেন্ডার সর্বনাম তালিকাভুক্ত করার সুবিধাও যোগ হয়েছে প্ল্যাটফর্মটিতে।

টিন্ডারের মালিক কোম্পানি ম্যাচ গ্রুপের আরেক ডেটিং অ্যাপ ‘হিঞ্জ’ গত বছর এই প্রোফাইল অপশনগুলো অ্যাপে যুক্ত করেছিল। টিন্ডারের দুটো নতুন ফিচারই ওই অ্যাপ থেকে ‘ধার করা’ বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

টিন্ডারের নতুন ‘রিলেশনশিপ-টাইপ’ অপশনগুলো এসেছে তুলনামূলক কম প্রচলিত ডেটিং পদ্ধতির প্রতি আগ্রহ বেড়ে যাওয়ার কারণে। এর মধ্যে রয়েছে একগামী সম্পর্ক, নৈতিক বহুগামী সম্পর্ক, উন্মুক্ত সম্পর্ক, একইসঙ্গে একাধিক সম্পর্কে জড়ানো বা ‘পলিআমরি’ এবং ‘অনুসন্ধানের জন্য উন্মুক্ত’ সম্পর্ক।

কোম্পানি এক গবেষণাপত্রের উদ্ধৃতি দিয়েছে, যেখানে ১৮ থেকে ২৫ বছর বয়সী চার হাজার ব্যক্তির ৪১ শতাংশই বহুগামী সম্পর্কের জন্য উন্মুক্ত বা এর খোঁজে আছেন। এর মধ্যে অন্যান্য জনপ্রিয় সম্পর্কগুলোর বেলায় উন্মুক্ত সম্পর্কে ইচ্ছুক ৩৬ শতাংশ ও অনুক্রমিক পলিআমরি সম্পর্কে ইচ্ছুক ২৬ শতাংশ বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

সম্ভবত একই ধরনের সমালোচনামূলক এক সমীক্ষা থেকে ইঙ্গিত মিলেছে, যে কোনও জেন্ডারের ৭৩ শতাংশ তরুণ ‘সিংগল’ ব্যক্তিরা বলেন, তারা এমন কাউকে চান যিনি স্পষ্টভাবেই জানেন, তারা কী চান। বেশিরভাগ ব্যক্তি এমন কারও সঙ্গে সময় নষ্ট করতে চান না, যাদের চাওয়া তার সঙ্গে মেলে না।

একইভাবে টিন্ডারের সর্বনাম যুক্ত করার সুবিধার সঙ্গে মিল রয়েছে এক সমীক্ষার, যেখানে ৩৩ শতাংশ প্রাপ্তবয়স্ক তরুণ বলেন, গত তিন বছরে তাদের যৌনতা তুলনামূলক স্পষ্ট হয়ে উঠেছে। অন্যদিকে, ২৯ শতাংশ বলছেন, তাদের জেন্ডার পরিচয় স্পষ্ট হয়েছে।

পাশাপাশি, প্ল্যাটফর্মে সবচেয়ে দ্রুতগতিতে বাড়ছে ‘এলজিবিটিকিউআইএ+’ কমিউনিটিও। ফিচারগুলো আত্মপ্রকাশে এখন ব্যবহারকারীর প্রোফাইলে দেখানোর মতো ১৫টি বিকল্প থেকে সর্বোচ্চ চারটি পর্যন্ত সর্বনাম বাছাইয়ের সুবিধা দেবে টিন্ডার।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.