× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শত কোটি ডলারে বিক্রি হচ্ছে ‘অ্যাংরি বার্ডস’?

১৬ এপ্রিল ২০২৩, ০৬:০০ এএম

একশ কোটি ডলারে মোবাইল গেইম ফ্রাঞ্চাইজ ‘অ্যাংরি বার্ডস’-এর মালিক কোম্পানি ‘রোভিও এন্টারটেইনমেন্ট’কে কেনার কাছাকাছি পর্যায়ে আছে জাপানের ভিডিও গেইমিং জায়ান্ট সেগা। কোম্পানিটি হয়তো আগামী সপ্তাহের শুরুর মধ্যে এই চুক্তি চূড়ান্ত করতে পারে বলে উঠে এসেছে মার্কিন বাণিজ্য প্রকাশনা ওয়াল স্ট্রিট জার্নালের সঙ্গে কথা বলা ব্যক্তিদের ভাষ্যে।

‘অ্যাংরি বার্ডস’-এর ফ্রাঞ্চাইজের জনপ্রিয়তায় ভাটার পপরও সেগা, বিশেষ করে এর মালিক কোম্পানি ‘সেগা স্যামি হোল্ডিংস’ কেন রোভিও’র পেছনে এত বেশি অর্থ খরচ করতে চায়, সেই বিষয়টিকে ‘বিস্ময়কর’ বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

২০০৯ সালে এই গেইমিং ফ্রাঞ্চাইজের মূল গেইমটি সফল হলেও ২০১৪ সালে সাফল্যের চূড়ায় পৌঁছানোর পর এর জনপ্রিয়তা কমতে থাকে। সে সময়, কোম্পানির লাভের অঙ্ক কমে যাওয়া ও কর্মী ছাঁটাইয়ের বিষয়টিও জানিয়েছিল রোভিও।

২০১৬ সালে ‘অ্যাংরি বার্ডস মুভি’ নামে এর একটি চলচ্চিত্র সংস্করণ তৈরির প্রচেষ্টা চালায় রোভিও। এর বিভিন্ন রিভিউ তেমন আশাব্যাঞ্জক না শোনালেও সে সময় বক্স অফিসে সাফল্য দেখানো সিনেমাটি এখনও সপ্তম সর্বোচ্চ আয় করা ভিডিও গেইমিং সিনেমার খেতাব নিজ দখলে রেখেছে।

২০১৯ সালে সিনেমার সিক্যুয়েল সংস্করণ ‘অ্যাংরি বার্ডস মুভি ২’ একই ধরনের সাফল্য দেখাতে না পারেনি। আর ‘ক্যান্ডি ক্রাশ’-এর মতো প্রতিদ্বন্দ্বীর উত্থানে গেইমটি থেকে দর্শকের আগ্রহ হারিয়ে যাওয়ার বিষয়টিও লক্ষ্য করেছে রোভিও।

সম্প্রতি, গুগল প্লে স্টোর থেকে নিজেদের মূল ‘অ্যাংরি বার্ডস’ গেইম সরিয়ে ফেলার পাশাপাশি এর আইওএস সংস্করণের নাম বদলে ‘রেড’স ফার্স্ট ফ্লাইট’ করেছে রোভিও। গেইমারদের গেইমটির চমকপ্রদ ‘ফ্রিমিয়াম সিক্যুয়েল’ সংস্করণে নেওয়ার লক্ষ্যে ও নিজেদের ‘বাই ওয়ান্স অ্যান্ড প্লে ফরেভার’ নামে পরিচিত ব্যবসায়িক মডেলে নিতে এই পদক্ষেপ নেওয়া হয় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

এর আগেও কোম্পানি অধিগ্রহণের লক্ষ্যে ইসরায়েলি গেইম নির্মাতা ‘প্লেটিকা’র সঙ্গে ৮০ কোটি ডলারের এক চুক্তির কাছাকাছি পৌঁছেছিল রোভিও। তবে, মার্চে সেই আলোচনা ভেস্তে যায়। এখন, এর বদলে শীঘ্রই এই ফিনল্যান্ড ভিত্তিক কোম্পানির মালিকানা পেতে পারে সেগা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.