× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ডিজিটাল বাংলাদেশ অ্যাওয়ার্ড পেলো ডিএনসিসি

১২ ডিসেম্বর ২০২১, ১৩:১০ পিএম

‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ উপলক্ষে জাতীয় পর্যায়ে (সাধারণ) সরকারি শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার-২০২১’ লাভ করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। সিটিজেন এনগেইজমেন্ট ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম (সবার ঢাকা অ্যাপস) উদ্যোগের জন্য প্রতিষ্ঠানটিকে এই পুরস্কার দেওয়া হয়।

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ডিএনসিসিকে পুরস্কারটি তুলে দেন। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি উদ্যান ও আবক্ষ উদ্বোধনের জন্য মেয়র মো. আতিকুল ইসলাম বর্তমানে তুরস্কের রাজধানী আঙ্কারায় অবস্থানের কারণে তার পক্ষ থেকে পুরস্কারটি গ্রহণ করেন ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফা। পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত ছিলেন। এছাড়া করোনাকালে ডিজিটাল গরুর হাট চালুর জন্য ডিএনসিসি আরো একটি পুরস্কার পাচ্ছে বলে জানা গেছে।

অ্যাপস চালু করার ফলে ডিএনসিসির সঙ্গে নাগরিকরা নিরবচ্ছিন্নভাবে সংযুক্ত হতে পারছেন। এ পর্যন্ত প্রায় ৩০ হাজার নাগরিক রেজিস্ট্রেশন করে সবার ঢাকা অ্যাপের মাধ্যমে মোট ১১ হাজার ৩৬টি সমস্যা ডিএনসিসিকে জানিয়েছেন। এর মধ্যে ডিএনসিসি ৯ দশমিক ৮৭৬টি সমস্যার সমাধান করেছে। অর্থাৎ, সমাধানের হার শতকরা ৯০ শতাংশ। বাকি ১ দশমিক ১৬০টি সমস্যা প্রক্রিয়াধীন আছে।

ডিএনসিসি জানায়, হাতের মুঠোয় নাগরিক সেবা পৌঁছানোর লক্ষ্যে ডিএনসিসি চালু করে সিটিজেন এনগেইজমেন্ট ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম (সবার ঢাকা অ্যাপস)। অ্যাপটির মাধ্যমে ডিএনসিসির নাগরিকরা তাদের এলাকার রাস্তা, মশা, সড়ক, বাড়ি, আবর্জনা, জলাবদ্ধতা, পাবলিক টয়লেট, নর্দমা ও অবৈধ স্থাপনা: এই আটটি বিষয়ে সমস্যার কথা সরাসরি কর্পোরেশনের কাছে তুলে ধরতে পারেন।  সুস্থ, সচল ও আধুনিক ঢাকা গড়ে তুলতে তাদের পরামর্শ প্রদান করতে পারেন।

নাগরিকরা ঘটনাস্থল থেকে মোবাইলে ছবি তুলে ডিএনসিসিতে পাঠানোর সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপটি তার লোকেশন ট্র্যাক করে। এরপর ডিএনসিসির ওয়ার্ড এবং অঞ্চল নির্ধারণ করে এবং যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়। ডিএনসিসি কর্মকর্তারা তাদের ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম থেকে সমস্যাগুলো যাচাই-বাছাই করে সমাধানের পদক্ষেপ নেন। সমস্যা সমাধানে কর্মকর্তাদের গৃহীত প্রত্যেকটি পদক্ষেপের আপডেট অ্যাপ ব্যবহারকারী নোটিফিকেশনের মাধ্যমে পেয়ে থাকেন এবং সমাধান কাউন্টার থেকে দেখতে পারেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.