× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পর্যটকদের আতঙ্ক রাতের কক্সবাজার

১৩ ডিসেম্বর ২০২১, ১৭:২২ পিএম

সৌন্দর্যের লীলাভূমি কক্সবাজার সমুদ্র সৈকত। বিশ্বের দীর্ঘতম এ সমুদ্র সৈকত পর্যটকদের কাছে যতটাই আকর্ষণীয়, ততটাই আতঙ্কের। দিনের কক্সবাজার ও রাতের কক্সবাজার যেন একদম ভিন্ন। ছিনতাইকারী ও বখাটেদের দৌরাত্ম্যের কারণে রাতের কক্সবাজার এখন পর্যটকদের কাছে এক আতঙ্কের নাম।

কক্সবাজার সমুদ্র সৈকত থেকে শহরের বাস টার্মিনাল পর্যন্ত ছিনতাইকারী ও বখাটেদের দৌরাত্ম্য আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। সন্ধ্যার পর অটোরিকশা বা টমটমচালক ও ছিনতাইকারীদের যোগসাজশে সংগঠিত হয় নানা অপরাধ। শহরবাসী ও পর্যটন ব্যবসায়ীদের মতে, এসব অপরাধের কারণে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটছে, আতঙ্কিত হয়ে পড়ছেন পর্যটকরা।

খোঁজ নিয়ে জানা গেছে, আলো না থাকায় অপরাধী ও মাদকাসক্তদের অভায়রণ্যে পরিণত হয়েছে কক্সবাজার সমুদ্র সৈকতের ডায়াবেটিস পয়েন্ট থেকে লাবণী পয়েন্ট পর্যন্ত। এসব স্থানে গত এক মাসে ১১টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এরই মধ্যে পুলিশ শতাধিক বখাটে-ছিনতাইকারীকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার মডেল থানার ওসি শেখ মনিরুল গিয়াস। আরো শতাধিক বখাটে-ছিনতাইকারী ও সন্ত্রাসীকে চিহ্নিত করা হয়েছে।

সবশেষ ১০ ডিসেম্বর রাত ৮টার দিকে কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা পয়েন্টে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে  দুই পর্যটক আহত হয়েছে। ঐ সময় ছিনতাইকারীরা পর্যটকদের কাছ থেকে টাকা ও মোবাইল নিয়ে যায়।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের এএসপি মহিউদ্দীন বলেন, ভোরে যখন পর্যটকরা গাড়ি থেকে নেমে হোটেল-মোটেলের দিকে যান। সুযোগ বুঝে তখনই ছিনতাইকারীরা তাদের টার্গেট করে। আবার কখনো কখনো সুর্যাস্তের পর অন্ধকার নেমে এলে সমুদ্র সৈকতে দেশি-বিদেশি পর্যটকরা বখাটে-মাদকাসক্ত ছিনতাইকারীদের টার্গেটে পরিণত হন। এ অবস্থা থেকে উত্তরণে ট্যুরিস্ট পুলিশের শক্তিশালী ৪টি টিম কাজ করছে। প্রতিটি টিমে ২০ জন পুলিশ সদস্য সৈকত ও পার্শ্ববর্তী পর্যটন এলাকায় নিয়োজিত রয়েছেন।

কক্সবাজারের জেলা প্রশাসক ও বিচ ম্যানেজমেন্ট কমিটির সভাপতি মো. মামুনুর রশীদ বলেন, অতীতের যেকোনো সময়ের চেয়ে পর্যটকদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশ আর বেশি আন্তরিক। বিচের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো চিহ্নিত করা হয়েছে। যেখানে যেখানে আলো স্বল্পতা রয়েছে- সেসব স্থানে দ্রুত আলোর ব্যবস্থা করা হবে।

তিনি আরো বলেন, অপরাধীরা যেন বিচ এলাকায় ঘোরাঘুরি করতে না পারে সে লক্ষ্যে নজরদারি বাড়ানো হয়েছে। বখাটে, ছিনতাইকারী কিংবা সন্ত্রাসীর কারণে কক্সবাজার পর্যটন শিল্পের ভাবমূর্তি নষ্ট করতে দেওয়া যাবে না। সিসি ক্যামেরার মাধ্যমে পুরো পর্যটন জোনকে নিরাপত্তার চাদরে ঢেকে রাখার পরিকল্পনা করা হয়েছে। কক্সবাজার হবে দেশি-বিদেশি পর্যটকদের সবচেয়ে নিরাপদ স্থান।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.