× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চাঙ্গা পুঁজিবাজার

০৬ জুন ২০২২, ১১:৪০ এএম

বিমা, বিদ্যুৎ ও জ্বালানি এবং প্রকৌশল খাতের চমকে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (৫ জুন) চাঙ্গাভাবে লেনদেন হয়েছে দেশের পুঁজিবাজারে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৪৭ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে পুঁজিবাজারে টানা ছয় কর্মদিবস উত্থান হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে একটির, আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে তিনটির, আর অপরিবর্তিত রয়েছে দুটি কোম্পানির শেয়ারের দাম। একইভাবে শেয়ারের দাম বেড়েছে খাদ্য ও আনুষাঙ্গিক, প্রকৌশল খাতের।  

ডিএসইর তথ্য মতে, রোববার বাজারটিতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ২৫ কোটি ৭৮ লাখ ৫৬২টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ২০২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৪টির, আর অপরিবর্তিত রয়েছে ৫২টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ার দিনে ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪৫ দশমিক ৩৮৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ১৮ দশমিক ১১ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৯৫০ কোটি ১০ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৮৭৫ কোটি ১০ লাখ ৭১ হাজার টাকার শেয়ার।

আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে- বিডিকম, শেপার্ড ইন্ডাস্ট্রিজ, ফুয়াং ফুড, ওরিয়ন ফার্মা, বিএসইসি, জিএসপি ফাইন্যান্স, ডেল্টা লাইফ, লাফার্জহোলসিম এবং সিলকো ফার্মা সিটিউক্যাল লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩৯ পয়েন্টে।

বাজারটিতে ৩০৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৬৭ লাখ ৪৮ হাজার ৭৪৮ টাকা। এর আগের দিন (বৃহস্পতিবার) লেনদেন হয়েছিল ২২ কোটি ৮৩ লাখ ৯০ হাজার ৪৯২ টাকা।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.