× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রিজার্ভ দেড় বছরে সর্বনিম্ন

১৪ জুন ২০২২, ০৩:০৪ এএম

মুদ্রাবাজার স্বাভাবিক রাখতে রিজার্ভ থেকে ডলার বিক্রি করেই চলেছে বাংলাদেশ ব্যাংক। সোমবারও ১০ কোটি ৫০ লাখ ডলার বিক্রি করা হয়েছে। এর ফলে কেন্দ্রীয় ব্যাংকের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ কমে ৪১ দশমিক ৫৩ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

এই রিজার্ভ দেড় বছরের মধ্যে সবচেয়ে কম। ২০২০ সালের নভেম্বরে অর্থনীতির গুরুত্বপূর্ণ এই সূচকের পরিমাণ ছিল ৪১ দশমিক ২৬ বিলিয়ন ডলার।

এদিকে যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের বিপরীতে টাকার মান আরও ৫০ পয়সা কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। সে হিসাবে আন্তব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারের দর দাঁড়িয়েছে ৯২ টাকা ৫০ পয়সা। এই দরেই সোমবার ১০ কোটি ৫০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আর এ নিয়ে সব মিলিয়ে চলতি ২০২১-২২ অর্থবছরের সাড়ে ১১ মাসে (২০২১ সালের ১ জুলাই থেকে ২০২২ সালের ১৩ জুন) রিজার্ভ থেকে ৬৮০ কোটি ৫০ লাখ (৬.৮০ বিলিয়ন) ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। এর বিপরীতে বাজার থেকে ৬২ হাজার কোটি টাকার মতো তুলে নেয়া হয়েছে।

বাংলাদেশের ইতিহাসে এর আগে কখনই কেন্দ্রীয় ব্যাংক থেকে এত ডলার বাজারে ছাড়া হয়নি। এরপরও বাজারের অস্থিরতা কাটছে না। আমদানি অস্বাভাবিক বেড়ে যাওয়ায় এই সংকট দেখা দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘ব্যাংকগুলোর চাহিদা মেটাতে কেন্দ্রীয় ব্যাংক যে দরে ডলার বিক্রি করে এবং ব্যাংকগুলো নিজেদের মধ্যে যে দামে লেনদেন করে সেটাকেই আন্তব্যাংক লেনদেন দর বলে। এই দরেই সোমবার ১০ কোটি ৫০ লাখ ডলার বিক্রি করা হয়েছে। বাজারের চাহিদা মেটাতে কেন্দ্রীয় ব্যাংক থেকে ডলার বিক্রি করায় রিজার্ভ কিছুটা কমে এসেছে। আমদানি কমলে এবং রপ্তানি আয় ও রেমিট্যান্সপ্রবাহ বাড়লে রিজার্ভ ফের বাড়বে।’

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.