× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ম্যারিকো’র উদ্যোক্তা ও উদ্ভাবনী পণ্য-ভিত্তিক ক্যাম্পাস প্রতিযোগিতা

১৮ অক্টোবর ২০২২, ০৬:১৫ এএম

ম্যারিকো বাংলাদেশ লিমিটেড আয়োজিত উদ্যোক্তা ও উদ্ভাবনী পণ্য-ভিত্তিক ক্যাম্পাস প্রতিযোগিতা ‘ওভার দ্য ওয়াল’-এর সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলের উৎসব হল-এ আয়োজিত গ্র্যান্ড ফিনালেতে বিজয়ী হয়েছে ‘শার্কস ইন স্যুট’। প্রথম রানার-আপ হয়েছে ‘ইনকগনিটো’ এবং দ্বিতীয় রানার-আপ হয়েছে ‘ওয়ার্ক ইন প্রগ্রেস’।

৪টি চ্যালেঞ্জিং রাউন্ড মূল্যায়ন ও আইডিয়া উপস্থাপনের ওপর ভিত্তি করে ‘শার্কস ইন স্যুট’ প্রতিযোগিতায় জয়লাভ করে। দেশব্যাপি ৪০টি বিশ্ববিদ্যালয়ের ২,৮০০ এরও বেশি শিক্ষার্থীদের ১০০০ টিরও বেশি দল প্রতিযোগিতায় অংশ নেয়। একটি অনলাইন গেমিফাইড অ্যাসেসমেন্টে অংশগ্রহণ করে ৬০০ টিরও বেশি দল প্রথম রাউন্ড সম্পন্ন করে। অতঃপর, দ্বিতীয় রাউন্ডে দলগুলোর ২৬৮টি ডিসরাপ্টিভ ও ইনোভেটিভ বিজনেস আইডিয়া সম্পন্ন করে এবং সেরা ২০টি আইডিয়া সেমি-ফাইনাল রাউন্ডে উর্ত্তীর্ণ হয়। সেরা আইডিয়া উপস্থাপনকারী ৭টি দল গ্র্যান্ড ফিনালেতে নিজেদের স্থান নিশ্চিত করে।

গ্র্যান্ড ফিনালের প্রতিযোগী দলগুলো ছিল; ইনকগনিটো, এক্সট্রা ড্রিল, স্কয়ারপ্যান্টস, লেভি স্কোয়াড, অ্যাবসল্যুট জিরো, শার্কস ইন স্যুট এবং ওয়ার্ক ইন প্রগ্রেস। এই ৭টি ফাইনালিস্ট দল বিশিষ্ট বিচারক প্যানেলের সামনে তাদের বিজনেস আইডিয়া উপস্থাপন করে। বিচারক প্যানেলে ছিলেন ম্যারিকো বাংলাদেশ লিমিটেড-এর কান্ট্রি হেড রজত দিওয়াকার; স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয়; এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ-এর ম্যানেজিং ডিরেক্টর শেহজাদ মুনিম। ৭টি দলের চমৎকার প্রোডাক্ট আইডিয়া উপস্থাপনা শেষে ‘শার্কস ইন স্যুট’ বিজয়ী ঘোষিত হয়।

সেরা তিন দলই আকর্ষণীয় অর্থপুরস্কার এবং বিজয়ী দল এর পাশাপাশি বিদেশে ইন্টার্নশিপ ও ম্যারিকো বাংলাদেশ লিমিটেড-এ ক্যারিয়ার গড়ার সুযোগ পাবে। এছাড়া, এই সেরা ৩ দল ভারতে অনুষ্ঠিত ম্যারিকো ‘ওভার দ্য ওয়াল’ সিজন ১০-এর গ্র্যান্ড ফিনালেতে অংশগ্রহণের সুযোগ পাবে বলে গ্র্যান্ড ফিনালেতে জানানো হয়। ভারতে বিগত ৯ বছর ধরে এই প্রতিযোগিতা আয়োজিত হয়ে আসছে।

অনুষ্ঠানে ম্যারিকো বাংলাদেশ লিমিটেড-এর কান্ট্রি হেড রজত দিওয়াকার বলেন, “ম্যারিকো বাংলাদেশ-এর যাবতীয় সকল কাজের কেন্দ্রে রয়েছে উদ্ভাবন ও ক্ষমতায়ন এবং নিঃসন্দেহে ম্যারিকো শক্তিশালী উদ্ভাবকদের কেন্দ্রস্থল বলে আমার বিশ্বাস। ওভার দ্য ওয়াল-এর প্রতিযোগীদের মাধ্যমে দেশের তরুণ শিক্ষার্থীদের মেধা ও দক্ষতার স্পষ্ট প্রতিফলন ঘটেছে বলে আমি মনে করি। তাদের কাজগুলো সত্যিই আসাধারণ এবং এরাই বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করবে। ওভার দ্য ওয়াল সকল অংশগ্রহণকারীদের জন্য এক দুর্দান্ত অভিজ্ঞতা ছিল বলে আমি মনে করি।”

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ-এর ম্যানেজিং ডিরেক্টর শেহজাদ মুনিম বলেন, “ওভার দ্য ওয়াল-এ এটি প্রমাণ হয়েছে যে, দেশের তরুণ শিক্ষার্থীরা যত বেশি সুযোগ পাবে তাদের আত্মবিশ্বাস তত দৃঢ় হবে এবং তাদের সক্ষমতাকে বিশ্বদরবারে উপস্থাপন করতে পারবে। এই উদ্যোগ গ্রহণের মাধ্যমে দেশের প্রতিভাবান তরুণদের সেই গুরুত্বপূর্ণ সুযোগ করে দেওয়ায় ম্যারিকো বাংলাদেশ-কে ধন্যবাদ।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “এমন সময়োপযোগী একটি আয়োজন করায় ম্যারিকো-কে ধন্যবাদ। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে উদ্ভাবন ও নতুনত্ব বিকল্পহীন বলে আমি মনে করি।” অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, “ব্যবসা হলো একটি উদ্দেশ্য সাধনের লক্ষ্যে সংযোগ স্থাপন করা, যা জীবনযাত্রাকে আরও উন্নত করে তুলবে এবং তোমরাও এমনটিই করেছো। আজ এখানে তোমাদের মেধা, দক্ষতা ও আত্মবিশ্বাস দেখে আমি সত্যিই বিমোহিত। আমার কাছে তোমরা সবাই বিজয়ী।” 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.