× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ইয়ারা-নাফার প্রশিক্ষণপ্রাপ্তদের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

২৮ অক্টোবর ২০২২, ০৮:১৮ এএম । আপডেটঃ ২৮ অক্টোবর ২০২২, ০৮:২২ এএম

ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলায় নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে প্রশিক্ষণ দিচ্ছে সেচ্ছাসেবী সংগঠন ইনভিশন অ্যাকশন রিওয়ার্ড অ্যাসেট (ইয়ারা) ও সাংস্কৃতিক শিক্ষা প্রতিষ্ঠান নবাবগঞ্জ  ললিতকলা একাডেমি (নাফা)।   

শুক্রবার উদ্যোক্তা হতে আগ্রহী প্রশিক্ষণপ্রাপ্তদের পরীক্ষা অনুষ্ঠিত  হয়েছে। পরীক্ষায় অংশগ্রহণ করে ৯ জন শিক্ষার্থী।

হস্তশিল্প ও যোগাযোগ দক্ষতার উপর এই পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে পরবর্তী ধাপে বাছাইকৃত একনিষ্ঠ কর্মঠ নারীদের নিয়ে গঠন হবে ‘ইয়ারা ২০২২  নারী উদ্যোক্তা টিম’

ইয়ারার প্রতিষ্ঠাতা ও নাফার সাধারণ সম্পাদক সায়মা রহমান তুলি বলেন, নারী উদ্যোক্তাদের নিয়ে আমাদের অনেক পরিকল্পনা আছে। নিজেকে সফল উদ্যোক্তা হিসেবে প্রকাশ করতে ধাপে ধাপে ওদের অনেক কিছু শিখতে হবে। শুরুতে দলীয়ভাবে কাজ করার অভিজ্ঞতা অর্জনের পর নারীদের স্বতন্ত্র উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ ঘটবে। 

সংখ্যায় নয় আমরা আগ্রহ ও প্রয়োজনকে ফোকাস করে উদ্যোক্তা বাছাই করছি বলেও জানান সায়মা রহমান তুলি। 

প্রজেক্টের প্রশিক্ষক বাংলার ছাপ এর কর্ণধার  নারী উদ্যোক্তা হাসিনা হোসেন বলেন, যেহেতু আমরা গ্রামের মেয়েদের বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছি, এতে প্রচুর মেয়েরা উপকৃত হচ্ছে। শেষ পর্যন্ত সবাইকে আমাদের টিমে না রাখতে পারলেও প্রশিক্ষণগুলো কাজে লাগাতে পারবে সবাই। 

প্রশিক্ষণার্থী  সুমী আক্তার বলেন, সবগুলো প্রশিক্ষণ নিয়েছি, হস্তশিল্পের পাশাপাশি যোগাযোগ দক্ষতা অর্জনের চেষ্টা করছি। এ দুইয়ের সমন্বয় ভবিষ্যতে ক্যারিয়ার গড়তে খুবই সহায়ক হবে। সম্পূর্ণ বিনামূল্যে এই প্রশিক্ষণ দেওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ। 

উদ্যোক্তা হতে আগ্রহী অনেকেই আর্থিকভাবে অসচ্ছ্বল পরিবার থেকে এখানে এসেছে। যারা স্বপ্ন দেখছে উদ্যোক্তা হবার মাধ্যমে একটা সুন্দর স্বচ্ছল জীবনের।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.