× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শেয়ারহোল্ডারদের সর্বোচ্চ মুনাফা দেওয়ার ঘোষণা লাফার্জহোলসিমের

০১ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৫৮ এএম । আপডেটঃ ০১ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৫৮ এএম

শেয়ারহোল্ডারদের সর্বোচ্চ ২৫ শতাংশ নগদ মুনাফা (লভ্যাংশ) দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। সোমবার সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর এই রেকর্ড পরিমাণ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ। কোম্পানি সচিব কাজী মিজানুর রহমান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরে লাফার্জহোলসিমের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৪ পয়সা। গত বছর আয় ছিল ২ টাকা ৩ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে আয় বেড়েছে আড়াইগুণ।

গত বছরের চেয়ে আয় বাড়ায় আজকে কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। তাতে ১০ টাকা অভিহিত মূল্যের একটি শেয়ারের বিপরীতে ২ টাকা ৫০ পয়সা করে পাবেন সাধারণ বিনিয়োগকারীরা। ২০০৩ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ১১৬ কোটি ১৩ লাখ ৭৩ হাজার ৫০০টি। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ারের পরিমাণ হচ্ছে প্রায় ৩৫ শতাংশ। বাকি ৬৪ শতাংশ উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে। এর আগের কোম্পানিটি সর্বোচ্চ ১০ শতাংশ করে (অর্থাৎ শেয়ার প্রতি এক টাকা) লভ্যাংশ দিয়েছে। যা বহুজাতিক এই কোম্পানিটির জন্য সর্বোচ্চ মুনাফা দেওয়ার রেকর্ড।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২১ মার্চ। ওই দিন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ ফেব্রুয়ারি। গত বছরের ৩১ ডিসেম্বরে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭ টাকা ৪ পয়সা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.