× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্প্রিং-২০২৪ ওরিয়েন্টেশন প্রোগ্রামে নবীনদের স্বাগত জানালো এনএসইউ

নিজস্ব প্রতিবেদক

০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩৭ পিএম

নর্থ সাউথ ইউনিভার্সিটি স্প্রিং সেমিস্টার ২০২৪ ওরিয়েন্টেশন প্রোগ্রামের আয়োজন করেছে। ইউনিভার্সিটির চারটি স্কুলের ১৭টি বিভাগে স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় অসাধারণ ফলাফলের জন্য ২৩ জনকে মেধাভিত্তিক শতভাগ বৃত্তি প্রদান করা হয়।

নবীন শিক্ষার্থীদের জন্য এই সেমিস্টার-ভিত্তিক ওরিয়েন্টেশন প্রোগ্রাম উল্লেখযোগ্য একটি ইভেন্ট। এর মূল লক্ষ্য বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি এবং একাডেমিক পদ্ধতির সাথে শিক্ষার্থীদের পরিচিত করা। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও ওয়ার্ল্ড ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ড. জুনাইদ কামাল আহমাদ, বিশেষ অতিথি এনএসইউ বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মিসেস ইয়াসমিন কামাল, এবং ওরিয়েন্টেশন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক আনিসুল হক। সেমিনারে সভাপতিত্ব করেন এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। 

পবিত্র কোরআন তেলাওয়াত ও জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়, এরপর এনএসইউ'র ইতিহাস, ঐতিহ্য, লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

এনএসইউর রেজিস্ট্রার ড. আহমেদ তাজমীন নতুন ব্যাচের শিক্ষার্থীদের উদ্দেশে স্বাগত বক্তব্য দেন। তিনি বলেন, তোমরা জীবনের নতুন অভিযাত্রার সূচনা করবে, যা তোমাদের জীবনের গতিপথ ঠিক করে দেবে। তোমাদের এই অভিযাত্রায় সঙ্গী হতে পেরে নর্থ সাউথ গর্বিত।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্যে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আব্দুর রব খান নতুন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বলেন, “আগামী চার বছরের জন্য তোমরা এনএসইউ পরিবারের গর্বিত সদস্য হিসেবে বরণ করে নিলাম। এখানে তোমরা একাডেমিক সাফল্যের পাশাপাশি যে অভিজ্ঞতা লাভ করবে তা তোমাদের ভবিষ্যত জীবনের পাথেয় হয়ে থাকবে।”

স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক এসকে তৌফিক এম হক; স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক জাভেদ বারী; স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিকসের ডিন অধ্যাপক হেলাল আহমেদ; স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেসের ডিন অধ্যাপক হাসান মাহমুদ রেজা শিক্ষার্থীদের কাছে নিজ নিজ স্কুলের পরিচয় তুলে ধরেন।

শিক্ষার্থীদের উদ্দেশে ড. জুনায়েদ কামাল আহমাদ বলেন, “তোমরা এই দেশের ভবিষ্যত। এখানে তোমরা শুধুমাত্র একটি ডিগ্রির জন্য নয়, তোমরা এসেছ একটি সমাজে। যেখান থেকে তোমরা দেশকে ভবিষ্যতের দিকে নিয়ে যাবে। আজ থেকে বিশ বছর পর তোমরা দেশকে কী দিয়ে যাবে, কোথায় নিয়ে যাবে সেটা তোমাদের অন্তর্দৃষ্টি দিয়ে দেখো, নিজেকে প্রশ্ন করো। তাহলেই তোমরা নিজেদেরকে, বাবা-মাকে, দেশকে গর্বিত করতে পারবে।”

মিসেস ইয়াসমিন কামাল বলেন, “আজ আমাদের নতুন শিক্ষার্থীদের জন্য একটি বিশেষ দিন। নতুন সেমিস্টার শুরুর সাথে সাথে তারা যে নতুন দৃষ্টিভঙ্গি ও বৈচিত্র্য নিয়ে আসে তা আমরা গ্রহণ করতে চাই। আমরা কেবল আমাদের নতুন শিক্ষার্থীদের নয়, বরং ভবিষ্যতের নেতা এবং উদ্ভাবকদেরও স্বাগত জানাচ্ছি।”

আনিসুল হক বলেন, “তোমরা বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ে পড়তে এসেছ। ভালো ফলাফলের পাশাপাশি এখানে তোমরা চারপাশের যা কিছু আনন্দের, যা কিছু উপভোগের সবকিছুই করবে। তোমরা যদি আলোকিত হও, বাংলাদেশ আলোকিত হবে। তোমরা যদি মানুষের মতো মানুষ হও, তবেই বাংলাদেশ এগিয়ে যাবে।”

অধ্যাপক আতিকুল ইসলাম তাঁর সমাপনী বক্তব্যতে বলেন, “এনএসইউ একটি অরাজনৈতিক, বর্ণবাদবিরোধী এবং সম্পূর্ণ ধর্মনিরপেক্ষ প্রতিষ্ঠান। আমরা বৈচিত্র্য ও সহনশীলতায় দৃঢ?ভাবে বিশ্বাস করি। আমাদের এখানে সব জাতিগত ও ধর্মের শিক্ষার্থী রয়েছে এবং আমরা তাদের সাথে কখনোই পক্ষাপাতমূলক আচরণ করি না। আমাদের দেশে সেরা লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম রয়েছে, যা হাভার্ড, এমআইটি এবং অক্সফোর্ডের মতো বিশ্ববিদ্যালয়ে ব্যবহার করা হয়।”

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংগঠন ও 'জলের গান'-এর সদস্যদের মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.