× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

‘প্রথম আলো-এনএসইউ (এমসিজে) মেরিট স্কলারশিপ প্রোগ্রামের’ যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক

০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২১ পিএম

নর্থ সাউথ ইউনিভার্সিটির মিডিয়া কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম (এমসিজে) প্রোগ্রাম এবং প্রথম আলো কর্তৃক যৌথ বৃত্তি প্রদান এর আনুষ্ঠানিক শুভ সূচনা হলো আজ সোমবার। 

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে ( অডি ৮০১) গতকাল রোববার বিকাল ৩টায় আনুষ্ঠানিকভাবে ‘প্রথম আলো–এনএসইউ (এমসিজে) মেরিট স্কলারশিপ প্রোগ্রামের’ স্প্রিং ২০২৪ এর প্রাপক তাসমিম তাবাসসুম চৌধুরীকে এই মেধাবৃত্তি প্রদান করা হয়। ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বরের উপর ভিত্তি করে এ বৃত্তি দেয়া হয়। 

গত বছরের ২৭ নভেম্বর প্রথম আলো কার্যালয়ে শিক্ষার্থীদের বৃত্তি ও গবেষণায় সহযোগিতার জন্য প্রথম আলোর সঙ্গে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। প্রথম আলো–এনএসইউ (এমসিজে) মেরিট স্কলারশিপ প্রোগ্রামের এই সমঝোতা স্মারকের আওতায় এনএসইউর মিডিয়া কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম (এমসিজে) প্রোগ্রামের মেধাবী দুজন শিক্ষার্থী বৃত্তি পাওয়ার কথা উল্লেখ করা হয়। সমঝোতা স্মারক অনুযায়ী, ২০২৪ সালের স্প্রিং ও সামার সেমিস্টারে একজন করে মোট দুজন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ব্যাচেলর অব সোশ্যাল সায়েন্সেস ইন মিডিয়া কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজমে (বিএসএস ইন এমসিজে) ভর্তি পরীক্ষায় শীর্ষ স্থান অর্জনকারী দুই শিক্ষার্থী এই বৃত্তি পাবেন। বৃত্তি পাওয়া শিক্ষার্থীর চার বছরের স্নাতক (সম্মান) ডিগ্রি পর্যন্ত পড়াশোনার ব্যয় প্রথম আলো ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় সমানভাবে বহন করবে। এ ছাড়া গবেষণা কাজের পুরো ব্যয় বহন করবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

এরই ধারাবাহিকতায় নর্থ সাউথ ইউনিভার্সিটি এই বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। উক্ত অন্ঠুানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক আবদুর রব খান ও প্রথম আলোর পক্ষে সম্পাদক মতিউর রহমান শিক্ষার্থীর হাতে বৃত্তির সনদ প্রদান করেন। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে এনএসইউ’র রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ার ড. রেজওয়ান খায়ের সবাইকে অভিনন্দন জানান। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, “এটা তোমাদের জন্য বিশেষ একটি অনুষ্ঠান। আশা করি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে তোমরা সততা ও মূল্যবোধ নিয়ে বের হবে।”

রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম রিজওয়ান উল আলম শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, “সাংবাদিকরা সরকার ও জনগণের মধ্যে সংযোগ স্থাপন করে থাকে। এই বিষয়ে পড়তে এসে আপনারা খুবই সাহসী একটি সিদ্ধান্ত নিয়েছেন।”

মানবিক এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এস কে তৌফিক এম হক বলেন, “আমরা প্রথমেই চেষ্টা করেছি বাংলাদেশের প্রথম সারির গণমাধ্যমগুলোর সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে। এই অনুষ্ঠানটি সেটারই একটি অংশ।”

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, “এনএসইউ’র সঙ্গে এটি আমাদের একটি সম্পর্কের শুরু। শুধুমাত্র স্কলারশিপ নয়, আমরা ভবিষ্যতে এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আরও গবেষণা, সেমিনার ইত্যাদির আয়োজন করতে চাই।”

অনুষ্ঠানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আবদুর রব খান বলেন, “এই বৃত্তি মিডিয়া ও একাডেমিয়ার মধ্যে সংযোগ স্থাপনের উজ্জ্বল দৃষ্টান্ত। আজকের অনুষ্ঠানে একটি নতুন দিগন্তের উন্মোচিত হলো। শিক্ষার্থীদের উচিত হবে এই সুযোগটি ভালো ভাবে কাজে লাগানো।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনএসইউ’র ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ার অধ্যাপক মাহবুবুর রহমান এবং গণমাধ্যম, যোগাযোগ ও সাংবাদিকতা প্রোগ্রামের সমন্বয়ক সহযোগী অধ্যাপক মো. হারিছুর রহমান, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষকসহ গণমাধ্যম, যোগাযোগ ও সাংবাদিকতা প্রোগ্রামের নবীন শিক্ষার্থীরা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.