× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ক্ষুদ্র ঋণ বিতরণে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে পদ্মা ব্যাংকের চুক্তি

নিজস্ব প্রতিবেদক

২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৮ পিএম

আর্থিক কার্যক্রমের আওতায় ১০/ ৫০/ ১০০ টাকার হিসাবধারী প্রান্তিক/ ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী ও ক্ষুদ্র ব্যবসায়ীদের অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুদ্ধার ও অব্যাহত রাখার জন্য গঠিত ‘পুনঃঅর্থায়ন স্কিম’ নামে বাংলাদেশ ব্যাংক ‘৫০০ কোটি টাকার’ একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে। 

তহবিল থেকে পুনঃঅর্থায়ন সুবিধা গ্রহণ করার জন্য বাংলাদেশ ব্যাংক ও পদ্মা ব্যাংক পিএলসির মধ্যে অত্র অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তির আওতায় ১০/ ৫০/ ১০০ টাকার হিসাবধারী প্রান্তিক/ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা সহজ শর্তে জামানতবিহীন লোন অতি অল্প সুদে গ্রহণ করতে পারবে। ফলে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড আরো গতিশীল হবে। 

এই গতিশীলতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখার জন্য পদ্মা ব্যাংক পিএলসি তার সকল শাখা এবং উপশাখার মাধ্যমে সারাদেশে এখন সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ প্রদান করতে পারবে। যেখানে ঋণের সর্বোচ্চ সুদেহার হবে মাত্র ৭ শতাংশ। গত ২৫ ফেব্রুয়ারি ২০২৪ সালের রবিবার মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

পদ্মা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড প্রধান ব্যবসায়িক কর্মকর্তা ড. মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আমির উদ্দিন (ডিরেক্টর এফ.আই.ডি) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে প্রতিনিধিত্ব করেন। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক আবেদা রহিম ও পদ্মা ব্যাংকের ইভিপি অ্যান্ড হেড অফ এসএমই অ্যান্ড এগ্রিকালচার ব্যাংকিং ডিভিশনের মো. রিয়াজুল ইসলামসহ দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.