× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নারী শ্রমিকদের জন্য মিলবে স্যানিটারি ন্যাপকিন

০৪ ডিসেম্বর ২০২১, ০৬:১৮ এএম । আপডেটঃ ০৪ ডিসেম্বর ২০২১, ০৬:৩৯ এএম

পাঁচটি পোশাক কারখানায় নারী শ্রমিকদের জন্য স্যানিটারি ন্যাপকিন কেনার ভেন্ডিং মেশিন বসিয়েছে বিকাশ। কারখানায় নারীবান্ধব স্বাস্থ্যকর পরিবেশ তৈরির লক্ষ্যেই বিকাশের এ উদ্যোগ। ভবিষ্যতে আরও কারখানায় এ সেবা বিস্তৃত করবে বিকাশ। শনিবার বিকাশের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। বিকাশ জানিয়েছে, সাভারের আশুলিয়ার অনন্ত গার্মেন্টস, নিউএজ অ্যাপারেলস, গাজীপুরের মেগা ডেনিম ও হ্যামস গার্মেন্টস ও চট্টগ্রামের ইন্ডিপেনডেন্ট অ্যাপারেলস কারখানায় ভেন্ডিং মেশিন স্থাপনের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

ভার্টিকেল ইনোভেশনসের প্রযুক্তি সহায়তায় পোশাক কারখানায় অটোমেটিক স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিনগুলো স্থাপন করা হয়েছে। বিকাশ অ্যাপ থেকে কিউআর কোড স্ক্যান করে অথবা *২৪৭# ডায়াল করে সহজেই ভেন্ডিং মেশিন থেকে স্যানিটারি ন্যাপকিন কিনতে পারবেন নারী শ্রমিকরা।  ভেন্ডিং মেশিনের পাশেই ধাপে ধাপে পেমেন্ট করার পদ্ধতি দেখানো হয়েছে। বিকাশে পেমেন্ট করে বাজারমূল্যের চেয়ে কম মূল্যে স্যানিটারি ন্যাপকিন কেনার সুযোগ পাবেন নারী শ্রমিকরা।

সম্প্রতি অনন্ত গার্মেন্টস ও নিউএজ অ্যাপারেলসে ভেন্ডিং মেশিন স্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে যথাক্রমে উপস্থিত ছিলেন, অনন্ত গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক ইনামুল হক খান, উপ-ব্যবস্থাপনা পরিচালক এম সাজেদুল করিম এবং নিউএজ অ্যাপারেলসের নির্বাহী পরিচালক মাহমুদ হোসেন। এ সময় আরও উপস্থিত ছিলেন, বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ, ভার্টিকেল ইনোভেশনস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ান আহমেদ নূরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ বলেন, পোশাক কারখানায় নারী শ্রমিকদের শারীরিক সুস্বাস্থ্যের কথা মাথায় রেখেই আমরা এসব স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানোর উদ্যোগ নিয়েছি। এ মেশিন থেকে সহজেই নারী শ্রমিকরা বাজারমূল্যের চেয়ে কম মূল্যে ন্যাপকিন কিনতে পারবেন। এ উদ্যোগকে আগামীতে আরও বড় পরিসরে নিয়ে যাবে বিকাশ।

পোশাক খাতের শ্রমিকদের সহজ, নিরাপদ ও সাশ্রয়ী ডিজিটাল বেতন বিতরণ ব্যবস্থা এবং তাদের জন্য টেকসই আর্থিক ইকোসিস্টেম গড়ে তুলতে কাজ করছে বিকাশ। শ্রমিকরা এখন বিকাশে পাওয়া বেতন ডিজিটাল পদ্ধতিতেই ব্যবহার করে তাদের আর্থিক ব্যবস্থাপনাকে আরও উন্নত করার সুযোগ পাচ্ছেন। এই ইকোসিস্টেমের অংশ হিসেবে ফ্যাক্টরির ভেতরেই ন্যায্যমূল্যের দোকান ‘সুলভ বাজার’ স্থাপন করছে বিকাশ। এসব দোকানে বিকাশ পেমেন্টে শ্রমিকদের জন্য বিভিন্ন পণ্যে থাকছে আকর্ষণীয় ছাড়। 

কারখানার কর্মীদের আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কে আরও সচেতন করতে বিজনেস ফর সোশ্যাল রেসপন্সিবিলিটির (বিএসআর) সঙ্গে বিকাশ যৌথভাবে আয়োজন করেছে গবেষণা ও ট্রেনিং প্রোগ্রাম। এছাড়াও শ্রমিকদের প্রতিদিনকার কেনাকাটায় সরাসরি বিকাশ পেমেন্টের সুবিধা দেওয়ার লক্ষ্যে কর্ম এবং আবাসস্থলের কাছাকাছি মার্চেন্ট অবকাঠামো নির্মাণে কাজ করছে বিকাশ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.