× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অফশোর ব্যাংকিংয়ে নতুন চার নির্দেশনা

২১ মার্চ ২০২২, ২২:১৪ পিএম

বাংলাদেশ ব্যাংক দেশের সকল ব্যাংককে অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) চালু করার ক্ষেত্রে নতুন চারটি নির্দেশনা দিয়েছে । ওবিইউ চালুর সাত কর্মদিবসের মধ্যে ব্যাংকগুলোকে কাগজপত্রসহ ওবিইউ কোডের জন্য বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগে আবেদন করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত সার্কুলার জারি করে সোমবার সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, কোনো ব্যাংকে ওবিইউর কার্যক্রম বন্ধ হলে ৭ কর্মদিবসের মধ্যে কোড বাতিলের জন্য পরিসংখ্যান বিভাগকে জানাতে হবে।

আগের বরাদ্দ করা ওবিইউ কোডগুলো বলবৎ থাকবে।

অফশোর ব্যাংকিং ইউনিটের অনুমোদনের পর তথ্য-উপাত্ত দাখিলের জন্য ওবিইউ কোড শুধু বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ বরাদ্দ করতে পারবে।

অফশোর ব্যাংকিং হলো, দেশে কার্যরত ব্যাংকের আলাদা ইউনিট। শুধু দেশের বাইরে থেকে তহবিল সংগ্রহ করে রপ্তানিমুখী প্রতিষ্ঠানকে বৈদেশিক মুদ্রায় ঋণ দেয়ার জন্য ১৯৮৫ সালে এক আদেশে এ ইউনিট গঠনের অনুমোদন দেয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির সঙ্গে সঙ্গে অফশোর ব্যাংকিং ইউনিটের কার্যক্রম দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। এমন পরিস্থিতিতে সঠিকভাবে ওবিইউ-এর তথ্য ও উপাত্ত সংগ্রহ, সংকলন ও সংরক্ষণের প্রয়োজনে প্রতিটি ওবিইউর জন্য একটি করে ওবিইউ কোড বরাদ্দ প্রয়োজন। এ কারণে ওবিইউর তথ্য-উপাত্তের রিপোর্টিং কার্যক্রম সঠিকভাবে করার লক্ষ্যে ব্যাংকগুলোকে চারটি নির্দেশনা মানতে হবে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.