× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাংলাদেশ-নেপালের মধ্যে পিটিএ স্বাক্ষর চূড়ান্ত পর্যায়ে : বাণিজ্য সচিব

১৬ ডিসেম্বর ২০২১, ২১:২৪ পিএম

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, ২০২৬ সালে বাংলাদেশ ও নেপালের এলডিসি হতে উত্তোরণ ঘটবে। এমতাবস্থায় দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষরের বিষয়টি বর্তমানে চুড়ান্ত পর্যায়ে রয়েছে, নেপাল সরকারের অনুমোদন পেলে শীঘ্রই তা আনুষ্ঠানিকভাবে সাক্ষর হবে। 

মঙ্গলবার রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) মিলনায়তনে আয়োজিত ‘বাংলাদেশ-নেপালের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভবনা’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। দি কনফেডারেশন অফ নেপালীজ ইন্ডাস্ট্রিজের (সিএনআই) সভাপতি বিষ্ণু কুমার আগারওয়ালের নেতৃত্বে বাংলাদেশ সফররত ১৩ সদস্যের বাণিজ্য প্রতিনিধিদলের সম্মানে ডিসিসিআই এই সংলাপের আয়োজন করে। 

বাণিজ্য সচিব বলেন, বাংলাদেশের ভোক্তাশ্রেণির সংখ্যা অত্যন্ত বেশি এবং বিশেষ করে ভোগ্যপণ্য উৎপাদনখাতে নেপালের উদ্যোক্তারা এদেশে বিনিয়োগ করতে পারে। তিনি দক্ষিণ এশীয় অঞ্চলের দেশসমূহের মধ্যে আঞ্চলিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণকে প্রাধান্য দেওয়ার উপর গুরুত্বারোপ করেন।

প্রতিনিধিদলকে  স্বাগত জানিয়ে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ ও নেপালের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ৭৩ দশমিক ৪৭ মিলিয়ন মার্কিন ডলার, যেখানে বাংলাদেশের রপ্তানি ৬৮ দশমিক ৬৬ মিলিয়ন ডলারের। বাংলাদেশের তৈরি পোশাক, ঔষধ, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, পাটপণ্য, লাইট ইঞ্জিনিয়ারিং প্রভৃতি খাত বিদেশি উদ্যোক্তাদের বিনিয়োগের জন্য অত্যন্ত সম্ভাবনাময় উল্লেখ করে তিনি নেপালের ব্যবসায়ীদের এসব খাতে বিনিয়োগের আহ্বান জানান। 

সিএনআই সভাপতি বিষ্ণু কুমার আগারওয়াল বলেন, তাঁর দেশ সেবাখাত নির্ভর অর্থনীতি হতে উৎপাদনখাত নির্ভর অর্থনীতির দিকে ধাবিত হচ্ছে এবং বাংলাদেশী উদ্যোক্তাদের কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ-জ¦ালানী, অবকাঠামো, ম্যানুফেকচারিং, তথ্য-প্রযুক্তি প্রভৃতি খাতে নেপালে বিনিয়োগের আহ্বান জানান। বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে তিনি বাংলাদেশী ব্যবসায়ী প্রতিনিধিদের নেপালে যাওয়ার অনুরোধ জানান।

সিএনআই সহসভাপতি নির্ভানা চৌধুরী জানান, তাঁর প্রতিষ্ঠান চৌধুরী গ্রুপ ইতোমধ্যে বাংলাদেশে ভোগ্যপণ্য খাতে বিনিয়োগ করেছে এবং বিনিয়োগের জন্য বাংলাদেশকে একটি উৎকৃষ্ট গন্তব্য স্থল হিসেবে আখ্যা দেন । 

বাংলাদেশে নিযুক্ত নেপাল দূতাবাসের চার্জ দ্য এ্যাফেয়ার্স কুমার রায় বলেন, দক্ষিণ এশীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে বাংলাদেশ অর্থনৈতিক দিক থেকে বেশ শক্তিশালী অবস্থানে রয়েছে এবং দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে তিনি দু’দেশের বেসরকারিখাতের উদ্যোক্তাদের একযোগে কাজ করার আহ্বান জানান। 

অনুষ্ঠানে ঢাকা চেম্বার ও সিএনআই মধ্যে সহযোগিতা স্মারক সাক্ষরিত হয়, যেখানে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান এবং সিএনআইয়ের সভাপতি বিষ্ণু কুমার আগারওয়াল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেন। 

প্রতিনিধিদলটি বাংলাদেশ সফরকালে সরকারের মন্ত্রী ও সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তা এবং বাণিজ্য সংগঠনের নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ করেন। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.