× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে

নিজস্ব প্রতিবেদক

২৭ এপ্রিল ২০২২, ০১:১৫ এএম

ব্যাংক-বিমা এবং বহুজাতিক কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকের উত্থান হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। ফলে সোমবার সূচক পতনের পর গতকাল মঙ্গলবার ডিএসইতে উত্থান হলো।

এই উত্থানের পেছনে বড় অবদান রেখেছে ব্যাংক-বিমা খাত। এর মধ্যে বিমা খাতে তালিকাভুক্ত ৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩২টির, কমেছে ২০টির আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ার। আর ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে ৯টির, আর অপরিবর্তিত রয়েছে আট কোম্পানির শেয়ার। এই খাতের পাশাপাশি বহুজাতিক কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এতে একদিন পর আবারও পুঁজিবাজারে উত্থান হয়েছে।

তবে, একই দিন সম্পূর্ণ বিপরীত চিত্র ছিল অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। এই বাজারটিতে প্রধান সূচক কমেছে ২০ পয়েন্ট। কমেছে লেনদেনের পরিমাণও।

ডিএসইর তথ্য মতে, গতকাল বাজারটিতে ৩৮১টি প্রতিষ্ঠানের মাত্র ১৪ কোটি ৫২ লাখ ৩২ হাজার ৩৭০টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৬৩টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬০টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৮টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১ পয়েন্ট। তবে ডিএস-৩০ সূচক কমেছে ২ দশমিক ২৪ পয়েন্ট।

গতকাল ডিএসইতে ৭৬৬ কোটি ৭৪ লাখ ৬৩ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৯৩ কোটি ১ লাখ ৬৩ হাজার টাকার শেয়ার। 

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর লেনদেন হয় জেএমআই হসপিটাল, বিএসসি, ওরিয়ন ফার্মা, সোনালী পেপার, ইউনিট হোটেল, লাফার্জহোলসিম ডরিন পাওয়ার, আইপিডিসি এবং প্রভাতি ইনস্যুরেন্স লিমিটেড।

ডিএসইতে সূচক বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০ দশমিক ৩০ পয়েন্ট কমে ১৯ হাজার ৫৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ বাজারে ২৬০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১০৩টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৭টির, আর অপরিবর্তিত রয়েছে ৩০টির। তাতে ১৯ কোটি ৯৪ লাখ ৭৩ হাজার ৩৪৪টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৪ কোটি ৭৮ লাখ ৩৪ হাজার ৪২৯ টাকার শেয়ার।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.