× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ঋণসীমা নিয়ে নতুন নির্দেশনা বাংলাদেশ ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক

২৭ এপ্রিল ২০২২, ০৮:৩৭ এএম

বংলাদেশ ব্যাংক। (ফাইল ছবি)

বাংলাদেশ ব্যাংকের নতুন প্রজ্ঞাপন অনুসারে দেশের সব ব্যাংক চলতি মূলধনের ঋণসীমা বাড়াতে পারবে। দেশের অর্থনৈতিক কার্যক্রম সচল রাখার স্বার্থে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। তবে গ্রাহকের সাথে পরামর্শ করা ছাড়া কোনো ব্যাংক ঋণসীমা বাড়াতে পারবে না।

আজ বুধবার (২৭ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

এর আগে বিদ্যমান চলতি মূলধন ঋণ সীমা অন্তত ৪০ শতাংশ বাড়াতে বাংলাদেশ ব্যাংককে বিশেষ অনুরোধ জানিয়েছিল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন-এফবিসিসিআই। সেই অনুরোধের প্রেক্ষিতে ব্যাংকগুলোকে এ নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর ফলে চলতি মূলধন ঋণসীমা সংক্রান্ত আগের প্রজ্ঞাপন কার্যকর হওয়ার আগেই আরেকটি নতুন প্রজ্ঞাপন জারি করলো বাংলাদেশ ব্যাংক।

নতুন নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক বলেছে, অর্থনৈতিক কর্মকাণ্ডের গতিশীলতা বজায় রাখার স্বার্থে ব্যাংক কর্তৃক ঋণগ্রহীতাদের অনুকূলে ইতোমধ্যে মঞ্জুরীকৃত চলতি মূলধন ঋণসীমা প্রয়োজনের নিরিখে অন্তর্বর্তীকালীন সময়ের জন্য ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণ ঝুঁকি নিরসন বা হ্রাস করে এবং গ্রাহকের আর্থিক সক্ষমতা যাচাইপূর্বক যৌক্তিক পর্যায়ে বৃদ্ধি করার জন্য আপনাদের নির্দেশনা প্রদান করা হলো।

নতুন নির্দেশনা অনুসারে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে চলতি মূলধন ঋণ বাড়ানো যাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

এর আগে চলতি এপ্রিল মাসে চলতি মূলধন ঋণসীমা অন্তত ৪০ শতাংশ বাড়ানোর অনুরোধ জানিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর একটি চিঠি দেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন।

ওই চিঠিতে এফবিসিসিআই সভাপতি লেখেন, বিরাজমান কোভিড ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে আন্তর্জাতিক বাজারে কাঁচামালসহ অন্যান্য পণ্যের মূল্য ও জাহাজ ভাড়া প্রতিনিয়ত বাড়ছে। কাঁচামাল, শিপিং, যাবতীয় লেনদেন চার্জসহ অন্যান্য খরচ বাড়ার কারণে দেশের উৎপাদন ও ব্যবসা-বাণিজ্যের ওপর বিরূপ প্রভাব পড়েছে।

মো. জসিম উদ্দিন চিঠিতে আরো লেখেন, আমদানি করা পণ্যের দাম বাড়ার কারণে কর আপাতন বেড়ে যাওয়ায় স্থানীয় বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যসহ সব ধরনের পণ্যের দাম ক্রমাগতভাবে বাড়ছে। আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বাড়ার কারণে দেশের ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক কার্যক্রম পরিচালনায় ব্যাঘাত ঘটছে। কাঁচামালের দাম বাড়ার কারণে ব্যবসায়ীদের ঋণসীমা উত্তীর্ণ হয়ে গেছে। ফলে আমদানিকারক ও রপ্তানিকারক উভয়ই স্বাভাবিক ব্যবসা-বাণিজ্য পরিচালনা করতে পারছেন না। এ পরিস্থিতি মোকাবিলায় মূলধনসীমা বাড়ানোর বিষয়ে বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ জরুরি বলে মনে করছি।

নতুন নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক বলছে, আমদানি-রপ্তানিসহ দেশের সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ডের গতিশীলতা বজায় রাখার স্বার্থে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণ ঝুঁকি নিরসন/হ্রাস করে এবং গ্রাহকের আর্থিক সক্ষমতা  যাচাইপূর্বক যৌক্তিক পর্যায়ে বৃদ্ধি করা যাবে।

উল্লেখ্য, গত জানুয়ারি মাসে মূলধন ঋণ সংক্রান্ত আরেকটি প্রজ্ঞাপন জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। প্রজ্ঞাপনে বলা হয়েছিল, কোনো ব্যাংক তার মূলধনের ২৫ শতাংশের বেশি ঋণ কোনো কোম্পানি বা গ্রুপকে দিতে পারবে না। এই ঋণ ফান্ডেড ও নন-ফান্ডেড উভয় মিলেই। এক্ষেত্রে ফান্ডেড বা সরাসরি ঋণ হবে ১৫ শতাংশ। আর নন-ফান্ডেড ঋণে রপ্তানি খাতের ক্ষেত্রে ১০০ টাকার ঋণকে ৫০ টাকা এবং বিদ্যুৎ খাতের ক্ষেত্রে ১০০ টাকার ঋণকে ২৫ টাকা হিসাবে গণনা করতে হবে। 

২০১৩ সালের অনুমোদন হওয়া ব্যাংক কোম্পানি আইনের সাথে সামঞ্জস্য রেখে নতুন করে এই নীতিমালা প্রণয়ন করে বাংলাদেশ ব্যাংক। এই নির্দেশনা গত ১ এপ্রিল থেকে কার্যকর হওয়ার কথা ছিল। এই নির্দেশনা  পূর্ণভাবে কার্যকর হওয়ার আগেই আজ নতুন নির্দেশনা প্রদান করলো বাংলাদেশ ব্যাংক।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.