× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নোবিপ্রবি কর্মকর্তাদের এক্সচেঞ্জ এবং দক্ষতা উন্নয়ন মূলক প্রোগ্রামে অংশগ্রহণ

নোয়াখালী প্রতিনিধি

২৩ জুন ২০২২, ১৫:২৫ পিএম

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কর্মকর্তাদের ০৬ সদস্যের একটি দল ১৯ থেকে ২২ জুন পর্যন্ত তুরষ্কের রাজধানীতে আঙ্কারা ইলদিরিম বেয়াজিত বিশ্ববিদ্যালয় (এওয়াইবিইউ) কর্তৃক আয়োজিত প্রথম তুরষ্ক-বাংলাদেশ একাডেমিক ও এডমিনিষ্ট্রেটিভ এক্সচেঞ্জ এবং দক্ষতা উন্নয়ন মূলক প্রোগ্রাম -২০২২’-এ অংশগ্রহণ করছে। 

গত ২৩ মে ২০২২ তারিখে নোবিপ্রবি ও এওয়াইবিইউ প্রতিষ্ঠান প্রধানগণ ভার্চুয়ালি সভা করেন ও পারষ্পরিক সহযোগীতা মূলক চুক্তি স্বাক্ষর করেন, চুক্তির অংশ হিসেবে উপরোক্ত প্রোগ্রামের আয়োজন করা হয়।  উক্ত প্রোগ্রামে নোবিপ্রবি’র প্রতিনিধিদল নোবিপ্রবি ও বাংলাদেশ বিষয়ে প্রেজেন্টেশন এর পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি উপস্থাপন করেন।

অত্র কর্মশালায় দিবস ভিত্তিক কার্যক্রম নিন্মরুপ, ১ম দিন- আয়োজক বিশ্ববিদ্যালয় এওয়াইবিইউ'র  সহকারী অধ্যাপক ড. মোঃ নাজমুল ইসলামের সঞ্চালনায় নিন্মোক্ত বিশেষজ্ঞগণ প্রেজেন্টেশন উপস্থাপন করেন, আন্তর্জাতিক অফিসের পরিচালক সহযোগী অধ্যাপক ড. সেমসেত্তিন তাবুর, সাইন্টিফিক রিসার্চ অফিসের (বাপ) পরিচালক সেভদা আক্কিয়া, আন্তর্জাতিক শিক্ষার্থী ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক জনাব মিনহাজুল আবেদীন, অত্র বিশ্ববিদ্যালয়ের গাম্বিয়ান শিক্ষার্থী ইব্রাহিম ইলি, তার্কিয়ের মহামান্য রাষ্ট্রপতির কমপ্লেক্সে অবস্থিত জাতীয় লাইব্রেরি পরিদর্শন। 

২য় দিন- ইউএলআইএসএস এর পক্ষ থেকে রিসার্চ এসিস্ট্যান্ট গুলসেন ইলমেজ প্রেজেন্টেশন উপস্থাপন করেন, তার্কিশ মারিফ ফাউন্ডেশনের প্রধান প্রফেসর ড. বিরল আকুলের সাথে সৌজন্যে সাক্ষাৎ করেন এবং বিশ্বব্যাপী এর শিক্ষা কার্যক্রমের উপর তার উপস্থাপনা দেখেন, তুর্কিয়ে'র বাংলাদেশ এম্বেসির হাইকমিশনের জনাব মাসুদ মান্নানের সাথে সক্ষাত করেন এবং মতবিনিময় করেন। হাইকমিশনার মহোদয় বাংলাদেশের উক্ত প্রতিনিধি দলকে স্বাগত জানান এবং সাফল্য কামনা করেন, ভবিষ্যতে এ ধরনের কার্যক্রমকে পূর্ণ সহযোগিতা করবেন বলে আসাবাদ ব্যাক্ত করেন। ৩য় দিন-সেক্রেটারি জেনারেল জানসু ইওলচু বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ বিষয় ও স্টুডেন্ট এফেয়ার্সের বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন এবং পার্সোনাল এফেয়ার্স বিভাগের পরিচালক সুলেমান চাকমাক হিউমেন রিসোর্স, একাডেমিক ও প্রশাসনিক বিষয়ের উপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন। নোবিপ্রবি প্রতিনিধি দল উক্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস রেক্টর প্রফেসর ড. আরিফ আনকারালির সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেন এবং সর্বশেষ পলিটিকাল সায়েন্সে ফ্যাকাল্টির ডিন প্রফেসর হাক্কুল অদাবাসদের সাথে সাক্ষাৎ করেন এবং প্রশিক্ষণের সনদ গ্রহণ করেন। সর্বশেষ অত্র বিশ্ববিদ্যালয়ের অন্যতম গুরুত্বপূর্ণ হিপ্পোথেরাপি সেন্টারে গিয়ে এর কার্যক্রম পরিদর্শন করেন।

অংশগ্রহণকারী উক্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও দপ্তরের সাথে আলোচনা ও অভিজ্ঞতা বিনিময় করেন, পারষ্পরিক সম্পর্ক উন্নয়নে এবং সহযোগিতা বৃদ্ধিতে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন এবং ভবিষ্যত সহযোগিতার আশ্বাস সহ শুভেচ্ছা স্মারক বিনিময় করেন। আগামীতে বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের কর্মীদের অঙ্গশগ্রহণে এ ধরনের এক্সচেঞ্জ প্রোগ্রামের আয়োজন করা হবে মর্মে এওয়াইবিইউ কর্তৃপক্ষ জানিয়েছেন। 

নোবিপ্রবি’র প্রতিনিধি দলের সদস্যরা হলেন উক্ত কার্যক্রমের সমন্বয়ক সহকারী রেজিস্ট্রার ও ইন্টারন্যাশনাল কোলাবোরেশান অফিসার জনাব আবু জুবায়ের, সংস্থাপন শাখার উপ রেজিস্ট্রার জনাব তারেক মোঃ রাশেদ উদ্দিন, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক জনাব মেজবাহ উদ্দিন, শরীরচর্চা শিক্ষা বিভাগের সহকারী পরিচালক জনাব মাহমুদুর রহমান, সহকারী প্রকৌশলী-বিদ্যুৎ জনাব মোঃ আবু নাছের, ও সহকারী একাউন্টেন্ট জনাব মোহাম্মদ সবুজ উদ্দিন। 

 উল্লেখ্য, গত ২০ জুন তারিখে উক্ত অনুষ্ঠানের শুভ উদ্ধোধন করেন উভয় বিশ্ববিদ্যালয়ের প্রধানগণ যথাক্রমে আঙ্কারা ইলদিরিম বেয়াজিত বিশ্ববিদ্যালয়ের রেক্টর প্রফেসর ড. ইব্রাহিম আয়দিন ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ দিদার-উল-আলম।  অনুষ্ঠানে সরাসরি ও ভার্চুয়ালি বক্তব্য রাখেন উক্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস রেক্টর প্রফেসর ড. আরিফ আনকারালি, সহযোগী অধ্যাপক ড. ইব্রাহিম দেমির, নোবিপ্রবি'র পক্ষে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আবদুল বাকি ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.