× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মূল শহর থেকে বিচ্ছিন্ন হওয়ার শঙ্কায় রাঙামাটির রিজার্ভ বাজার

রাঙামাটি প্রতিনিধি

২৪ জুন ২০২২, ১৪:২৯ পিএম

রাঙামাটি শহরের অন্যতম বাণিজ্যিক এলাকা রিজার্ভ বাজারের প্রবেশমুখে সড়কের পাশে বড় ধরনের ভাঙ্গন হয়েছে। ভারি বৃষ্টি হলে সড়ক ধ্বসে পড়ে যে কোন সময় রিজার্ভ বাজারটি মূল শহর থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। শহীদ আব্দুল আলী একাডেমী স্কুল পার হয়ে বাজারের প্রবেশমুখে এ ভাঙ্গন তৈরি হয়েছে। 

এলাকাবাসী ও ব্যবসায়ীরা জানান, সড়কটি ধ্বসে পড়লে শুধু এলাকবাসী নয়,  দুর্ভোগে পড়বে পুরো শহর এবং ৬ উপজেলার মানুষ। কারণ রিজার্ভ বাজারের শেষ মাথায় রয়েছে ৬ উপজেলার সাথে নৌ যোগাযোগের লঞ্চঘাট। এ বাজার হয়ে ৬ উপজেলার মানুষের যাতায়াত ও পন্য সরবরাহ হয়। এ ছাড়াও জেলা শহরের পন্য বিপনন কেন্দ্র হিসেবে পরিচিত রিজার্ভ বাজার থেকে পুরো শহরে বিভিন্ন কোম্পানির পণ্য বিপনন করা হয়। 

রিজার্ভ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আনোয়ার মিয়া বানু সংবাদ সারাবেলাকে বলেন, সড়কটি মারাত্মক ঝুঁকিতে রয়েছে। যে কোন সময় বাজারটি বিচ্ছন্ন হয়ে ব্যবসা বাণিজ্য বন্ধ হয়ে যেতে পারে। সড়কটির ভাঙ্গনরোধে জরুরী পদক্ষেপ নিতে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান। 

২নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি সাংবাদিক কামাল উদ্দিন জানান, চরম অবহেলায় পড়ে আছে শহরের গুরুত্বপূর্ণ এলাকা রিজার্ভ বাজার। গেল বছর থেকে এ বাজারের প্রবেশমুখে সড়কের পাশে ভাঙ্গন দেখা দিলেও কোন কর্তৃপক্ষের টনক নড়েনি। এখন ভারি বৃষ্টি হলেই পুরো বাজারটি যেগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। প্রতিদিন এ সড়ক দিয়ে চলাচল করছে মালবাহি ট্রাক।

সরেজমিনে দেখা যায়, শহীদ আব্দুল আলী একাডেমি স্কুল পার হয়ে রিজার্ভ বাজার ঢুকতে কাপ্তাই হ্রদের পাড়ে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ একটি বড় ধরনের স্থাপনা নির্মাণ করছে। সে স্থাপনার পাইলিং করার সময়ও পাশের মাটি সরে গিয়ে সড়কটি আরো ক্ষতির মুখে পড়ে। গেল বছর ভাঙ্গন অংশটি থেকে দুটি কাঁচা দোকান সহ মাটি ধ্বসে পড়ে যায়। কিন্তু  এখনো কর্তৃপক্ষ এগিয়ে আসেনি সড়কের ভাঙ্গনরোধে। 

সড়ক ও জনপথ বিভাগ জানায় সড়কটি রাঙামাটি পৌরসভার আওতাধীন। সড়ক কক্ষনাবেক্ষণ ও সংস্কারের দায়িত্ব পৌরসভা কর্তৃপক্ষের।  

এই বিষয়ে রাঙামাটি পৌরসভার নির্বাহী প্রকৌশলী আতিকুর রহমান এর কাছে মুঠোফোনে জানতে চাওয়া হলে তিনি বলেন, সড়কটি রক্ষায় ধারক দেয়াল নির্মাণসহ একটি প্রকল্প গ্রহণ করা হবে। প্রকল্প অনুমোদন না হওয়া পর্যন্ত এ মুহুর্তে কিছুই করার নেই বলে জানান তিনি। 




Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.