× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পদ্মায় প্রবল স্রোতে ফেরি চলাচল ব্যাহত : পারাপারের অপেক্ষায় পাটুরিয়ায় হাজা‌রো যানবাহন

মা‌নিকগঞ্জ প্রতিনিধি

২৪ জুন ২০২২, ১৬:১৮ পিএম

পানি বৃদ্ধির ফলে পদ্মায় প্রবল স্রোত থাকায় ফেরির ট্রিপ সংখা কমে যাওয়াসহ সাপ্তাহিক ছুটি থাকায় মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়েছে। ঘাট এলাকায় ছোট গাড়ি, বাস ও পণ্যবাহী ট্রাক মিলে নদী পারের অপেক্ষায় রয়েছে প্রায় হাজার যানবাহন।

শুক্রবার দিকে সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ভোর থেকেই বাস ও ছোট গাড়ির সংখ্যা বাড়তে থাকে। যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে ফেরিঘাট কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে ব্যক্তিগত গাড়ি, দূরপাল্লার বাস এবং জরুরি পণ্যবাহী যানবাহন পার করছে।
তবে নৌরুটে ছোট বড় মিলে ২১টি ফেরির মধ্যে ২০টি ফেরি নৌবহরে চলাচল করায় ঘাট পার হতে আসা সব যানবাহনকে নিরাপদে নৌরুট পার করা যাবে বলে দাবি করছে ফেরিঘাট কর্তৃপক্ষ।
সকাল থে‌কে পাটুরিয়া ঘাটে প্রায় ৪ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে। বাড়তি যানবাহন এড়াতে উথলী সংযোগ মোড়েও পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়।
শুক্রবার (২৪ জুন) দুপু‌রের দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের বাণিজ্য শাখার ব্যবস্থাপক মো. সালাম হোসেন এসব তথ্য জানিয়ে বলেন, কয়েক দিন ধরে পানি বাড়ায় পদ্মায় প্রবল স্রোত রয়েছে। যে কারণে নৌরুটে ফেরি চলাচল কিছুটা ব্যাহত হচ্ছে। আর ফেরির ট্রিপ সংখ্যাও কমে গেছে। এ ছাড়া সাপ্তাহিক ছুটি থাকায় সকাল থেকেই ঘাট এলাকায় যানবাহনের চাপ কিছুটা রয়েছে। ঘাট এলাকায় ১৫০টির বেশি ব্যক্তিগত গাড়ি, ১৩০টি বাস ও ৫ শতাধিক ট্রাক মিলে ৮ শতা‌ধিক যানবাহন নদী পারের অপেক্ষায় রয়েছে।
ত‌বে পাটুরিয়া ট্রাফিক পুলিশের নিয়ন্ত্রণ কক্ষের সর্বশেষ খবর অনুযায়ী, পাটুরিয়া প্রান্তে দেড় শতাধিক যাত্রীবাহী বাস, আড়াই শতাধিক ব্যক্তিগত যানবাহন ও ৭ শতাধিক পণ্যবাহী ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায় আছে। বেলা বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে যানবাহন। 
নদীতে তীব্র স্রোতের কারণে ৩০ মিনিটের স্থলে দেড় ঘণ্টা সময় লাগছে নদী পার হতে। এতে ফেরির ট্রিপ সংখ্যা কমে যাওয়ায় এ যানজটের অবস্থা বলে দাবি করছে কর্তৃপক্ষ।
বিআইডাব্লিউটিসি জানিয়েছে, অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত যানবাহনের সাথে জুরুরি কিছু পণ্যবাহী ট্রাকও পারাপার করা হচ্ছে। তীব্র স্রোতে ফেরির ট্রিপ সংখা কমে যাওয়াসহ সাপ্তাহিক ছুটি থাকায় পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। শুক্রবার সকাল থেকে শত শত যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় আছে। এতে যাত্রী ও যানবাহন শ্রমিকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।  

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.