× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পরিকল্পিত উন্নয়নে পিছেয়ে সাতক্ষীরার তালা উপজেলা, সংকটে ব্যবসায়ীরা

সাতক্ষীরা প্রতিনিধি

২৮ জুন ২০২২, ১৬:৩৭ পিএম

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি প্রাচীন এবং ঐতিহাসিক জনপদ হলো সাতক্ষীরার তালা উপজেলা সদর। কপোতাক্ষ নদের তীরে অবস্থিত জাঁকজমকপূর্ণ এই উপশহরটি পর্যায়ক্রমে থানা ও উপজেলায় উন্নীত হয়েছে। কিন্তু উপশহরটি কালের বিবর্তনে আজ সেই অবস্থায় আর নেই।এই উপশহর এবং এখানকার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা বর্তমানে কোনোভাবে টিকে আছে মূলত উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে,২টি ব্যাংক এবং কয়েকটি এনজিও এর উপর ভিত্তি করে। প্রতিষ্ঠানগুলোতে সেবা নিতে আসা মানুষদের কারণে উপশহরে মানুষের আনাগোনা সাময়িক সময়ে দেখা যায়। মূলত এই সময়ের কারণেই এখানকার ছোট ছোট হোটেল, রেস্তোরাঁ বা অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানগুলো টিকে আছে সংগ্রাম করে।

সূত্রে প্রকাশ, সাতক্ষীরার তালা উপজেলা মৎস্য অফিস রয়েছে সদর থেকে প্রায় দেড় কিলোমিটার দুরে বারুইহাটি গ্রামে। গুরুত্বপূর্ণ রেজিস্ট্রি অফিস প্রায় ৬/৭ কিলোমিটার দূরে ইসলামকাটি গ্রামে। উপজেলার সহকারী কমিশনার (ভূমি) অফিস ও খাদ্য গুদাম রয়েছে প্রায় ১৪ কিলোমিটার দূরে পাটকেলঘাটা বাজারে অবস্থিত।এতে করে এক শহর থেকে জনগণ সরকারের সকল সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে এবং বিভিন্ন এলাকায় যেতে যেয়ে সময়, শ্রম এবং আর্থিক সহ নানা ভাবে ভোগান্তির শিকার হচ্ছে।

তথ্য মতে প্রকাশ, তালা উপশহরের দোকানগুলোতে একদিকে ক্রেতার অভাব অপরদিকে ব্যাংক ঋণের পর্যাপ্ততা না থানায় বড় ব্যবসায়ী বা শিল্প প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়নি। কিন্তু তালা সদরের তিন পাশ ঘেঁসে জাতপুর, পাটকেলঘাটা ও কপিলমুনি বাজার বছরের পর বছর সমৃদ্ধ ও উন্নত হয়েছে। যার নেতিবাচক প্রভাব পড়ছে তালার ছোট বা মাঝারি ব্যবসায়ীদের উপর। এমনকি সরকারি ছুটির দিনগুলোতে তালা উপশহরে সুনসান নিরবতা বিরাজ করে।এক সময়ের তালা থানার অধিন পাটকেলঘাটা প্রশাসনিক থানায় রুপান্তর সহ সম্প্রতি বছরগুলোতে গ্রামে গ্রামে হাট-বাজার গড়ে ওঠায় দিনে বা রাতে তালা বাজারে ব্যবসায়ীরা সংকটের সম্মুখিন হচ্ছে। স্থানীয় অধিবাসী বা দূর-দূরান্ত থেকে তালা উপশহরে আসা মানুষদের সবসময় কোনও না কোনও ভোগান্তির মধ্যে থাকতে হচ্ছে! উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং উপজেলা পরিষদের ভবনগুলো দুরাবস্থার মধ্যে রয়েছে। তার সাথে এখানকার ড্রেনেজ ব্যবস্থা ও যাতায়াতের রাস্তাগুলো ঝুঁকি তৈরি করছে। সংকট নিরসন সহ তালার পরিকল্পিত উন্নয়নে এখানকার সংশ্লিষ্ট নেতাদের তেমন ভূমিকা রাখতে দেখা যাচ্ছেনা। যে কারণে আশপাশের উপজেলা সদরগুলোর তুলনায় তালার মানুষ কাক্সিক্ষত উন্নতি থেকে বঞ্চিত হচ্ছে।এছাড়া উপজেলা প্রশাসনের গুরুত্বপূর্ণ কয়েকটি দপ্তর বিভিন্ন এলাকায় অবস্থিত হওয়ায় মানুষদের যেমন নানাবিধ ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে, তেমনি অফিসগুলোর দাপ্তরিক কাজে ধীর গতি তৈরি হচ্ছে।যা মানুষের ভোগান্তি সৃষ্টি সহ তালা উপশহরের উন্নয়নে অন্তরায় হয়ে উঠেছে। সরকারি গুরুত্বপূর্ণ এই দপ্তরগুলো উপজেলা পরিষদের মধ্যে বা সংলগ্নে স্থাপন সহ উপশহরের পরিকল্পিত উন্নয়নের জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেছেন তালার সচেতন নাগরিকগণ।



Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.