× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গাইবান্ধায় ঘনঘন লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন

গাইবান্ধা প্রতিনিধি

০৪ জুলাই ২০২২, ০৯:৪৫ এএম । আপডেটঃ ০৪ জুলাই ২০২২, ০৯:৪৬ এএম

গাইবান্ধায় বিদ্যুতের ভয়াবহ লোড শেডিংয়ে অতিষ্ট হয়ে পড়েছে  জনজীবন। সকাল হতে না হতেই সূর্যের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। আর সময় গড়িয়ে দুপুর আসতে না আসতেই সেই তাপদাহ রীতিমত অসহনীয় হয়ে উঠছে। 

তাপমাত্রা বৃদ্ধি ও বিদ্যুতের লোড শেডিং এর কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গাইবান্ধা জেলার বিদ্যুৎ সরবরাহের দায়িত্বে থাকা পল্লী বিদ্যুৎ সমিতি ও নর্দান ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির মধ্যে বর্তমানে পল্লী বিদ্যুৎ এর গ্রাহকরা সবচেয়ে বেশি লোডশেডিংয়ের কবলে পড়ে ভোগান্তি পোহাচ্ছে । গ্রাহকদের অভিযোগ দিনে অন্তত ১০ থেকে ১২ বার বিদ্যুৎ চলে যাচ্ছে ।

শুধু পল্লী বিদ্যুৎ নয় নর্দান ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (নেসকোর) গ্রাহকরাও বর্তমানে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা থেকে বঞ্চিত হচ্ছে । গত তিনদিন থেকে শহরের ফিডার গুলোর গ্রাহকরা লোডশেডিংয়ের কারণে বিপাকে পড়েছে ।  দীর্ঘ সময়ের শাট ডাউনের কারনে বিদ্যুৎ নির্ভর বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সাথে জড়িত ব্যক্তিরা সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে । এদিকে লোডশেডিংয়ের কারণ হিসেবে বিদ্যুৎ সরবরাহের দায়িত্বে থাকা সংস্থা দুইটি ভিন্ন সমস্যার কথা জানিয়েছে ।  পল্লী বিদ্যুৎ সমিতি জানায় তারা চাহিদামত গ্রীড স্টেশন থেকে বিদ্যুৎ পাচ্ছে না । পাশাপাশি বিভিন্ন সময়ে ডিস্ট্রিবিউশন লাইনে ত্রুটি দেখা দেওয়ায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা ব্যহত হচ্ছে।

গাইবান্ধা পল্লী বিদ্যুৎ সমিতি সুত্রে জানা যায়, তারা ৫২ টি ফিডারের মাধ্যমে গাইবান্ধা জেলার ৩ লক্ষ ৫৭ হাজার গ্রাহককে সেবা দিয়ে আসছে । বিপুল সংখ্যক এসব গ্রাহকের বৈদ্যুতিক চাহিদা মেটাতে দৈনিক ৫২ মেগাওয়াট বিদ্যুৎ এর প্রয়োজন হলেও পল্লী বিদ্যুৎ মাত্র ৩৮ থেকে ৪২ মেগাওয়াট বিদ্যুৎ পাচ্ছে যা চাহিদার তুলনায় অনেক কম । ফলে গ্রাহকরা নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ সেবা থেকে বঞ্চিত হচ্ছে ।

নর্দান ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি নেসকো সুত্রে জানা যায়,তাদের ১৩ টি ফিডারের গ্রাহকদের চাহিদা অনুযায়ী দৈনিক ২০ থেকে ২২ মেগাওয়াট বিদ্যুৎ পেলেও যান্ত্রিক ত্রুটি ও অরক্ষিত বৈদ্যুতিক লাইনের কারনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ বাধাগ্রস্ত হচ্ছে । তারা জানান, বর্তমানে নেসকোর ডিস্ট্রিবিউশন লাইন গুলোর সংস্কার কাজ চলমান, অনেক জায়গায় খুঁটি ও নতুন ভাবে তার লাগানো হচ্ছে এসব কারণে ঐ ফিডারে অনেক সময় শাটডাউন দিয়ে কাজ করা হয় । ফলে ঐসব এলাকায় সাময়িক সময়ের জন্য বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখতে হয় ।

গাইবান্ধা পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার শেখ মনোয়ার মোর্শেদ জানান, গ্রাহকদের নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা দিতে আমরা সব সময় তৎপর রয়েছি । আমাদের গ্রাহক সংখ্যা অনেক বেশি। এবং আমরা সেই চাহিদার তুলনায় কম বিদ্যুৎ পাচ্ছি তাই নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না । আমরা সেবার মান বাড়াতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি আশা করছি এর সুফল খুব শীঘ্রই গ্রাহকরা পাবেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.